২৩ জেলায় চলছে শৈত্যপ্রবাহ

0
50
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : প্রায় ২৩ জেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। দেশের উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলসব প্রায় সারা দেশের ওপর দিয়েই বইতে শুরু করেছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। আগামী দুই দিনে তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে। এরপর তাপমাত্রা আবার কিছুটা বাড়বে।
আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল, পশ্চিমাঞ্চল এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ছড়িয়ে পড়েছে শৈত্যপ্রবাহ। এটি আগামীকাল রবিবার এবং পরশু সোমবার অব্যাহত থাকতে পারে। মৃদু থেকে মাঝারি ধরনের এই প্রবাহের এলাকা আরও বিস্তার লাভ করতে পারে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৬। এই তাপমাত্রা আরও সামান্য কিছুটা কমতে পারে। আগামী মঙ্গলবার থেকে আবার তাপমাত্রা কিছুটা বাড়ার সম্ভাবনা আছে।’
আবহাওয়া অধিদফতর জানায়, ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগসহ টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, শ্রীমঙ্গল, যশোর, কুষ্টিয়া, বরিশাল, ভোলা অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে। রাতের তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে। দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।
শীত বাড়ছে সারাদেশে
আবহাওয়া অফিস জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং আশেপাশের উত্তর পশ্চিমাঞ্চল পর্যন্ত অবস্থান করছে। মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রংপুর বিভাগের রাজারহাটে ৬ দশমিক ৬ যা, গতকাল ছিল তেতুলিয়ায় ৯। এ হিসেবে তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি। রাজারহাট ছাড়াও ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে এমন এলাকাগুলো হচ্ছে টাঙ্গাইলে ৬ দশমিক ৮, সৈয়দপুরে ৭, চুয়াডাঙ্গা ও বদলগাছিতে ৭ দশমিক ৫, দিনাজপুর ও ঈশ্বরদিতে ৭ দশমিক ৬, তেঁতুলিয়ায় ৭ দশমিক ৮, রাজশাহী ও যশোরে ৮, শ্রীমঙ্গলে ৮ দশমিক ১, বগুড়া ও ডিমলায় ৮ দশমিক ৫, রংপুরে ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। এছাড়া ১০ এর নিচে আছে ফরিদপুর, মাদারিপুর, গোপালগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, তাড়াশ, কুমারখালি, বরিশাল ও ভোলা। এছাড়া অন্য এলাকগুলোর তাপমাত্রাও কমে এখন ১৬ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই আছে।
এদিকে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা গতকাল ছিল ১৭ দশমিক ১, আজ তা ৩ ডিগ্রি কমে ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। একইভাবে চট্টগ্রামে ছিল ১৭ দশমিক ৪, আজ ১৫ দশমিক ৫, সিলেটে ছিল ১৪ দশমিক ২, আজ ১১ দশমিক ৩, খুলনায় ছিল ১৫ দশমিক ৫, আজ ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

one × 2 =