এফ আর টাওয়ার অগ্নিকান্ডে আহত ও নিহতের স্বজনরা কি ক্ষতিপূরণ পাবে না?

0
319
728×90 Banner

লায়ন এড. এম এ মজিদ: বনানীর এফ আর টওয়ারের ভয়াবহ অগ্নিকান্ডে আহত ও নিহতের স¦জনেরা কি কোন ক্ষতিপূরণ পাবেনা, এ প্রশ্ন এখন দেশবাসীর। গত ২৮ মার্চ ২০১৯ ঢাকার বনানীস্থ এফ আর টাওয়ারের ভয়াবহ অগ্নিকান্ডে ২৬ জন নিহত ও শতাধিক কর্মরত ও নিরাপরাধ আহত ব্যক্তিরা এযাবৎ সরকার, রাজউক, সিটি কর্পোরেশন, ভবন মালিক বা চাকুরীদাতা প্রতিষ্ঠানগুলো ঘটানার ১০ দিন অতিবাহিত হওয়া সত্বেও এখন পর্যন্ত ক্ষতিপূরণ বা চিকিৎসা সেবা প্রদান করে নাই বা করার প্রতিশ্র“তিও প্রদান করে নাই। গত ২৮ মার্চ এফ আর টাওয়ারের অগ্নিকান্ড নিয়ে শুধু দেশবাশীই নয়, সারা বিশ্ব আগুনের লেলিহান দেখেছে। ঐ ভবনে কর্মরতদের আহাজারি ও আর্তনাৎ দেখে কোন পাষানও চোখের পানি আটকিয়ে রাখতে পারেনি। নিহতদের বাঁচার আকুতি ও চেষ্টা সারা বিশ্ব টেলিভিশনের মাধ্যমে সরাসরি দেখেছেন। এই ভয়াবহ অগুনে যারা নিহত এবং আহত হয়েছেন- তারা কিন্তু প্রত্যেকেই তাদের স¦ স¦ অফিসে কর্মরত ছিলেন। বেশ কয়েকটি তদন্ত দল তদন্ত করে অগ্নিকান্ডের প্রকৃত কারণ উদঘাটন করে বলেছেন, ভবনের ত্রুটি, রাজউক ও সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের তদারকির অভাবই এই অগ্নিকান্ডের একমাত্র কারণ। অগ্নিকান্ডের সূত্রপাত যেখান থেকেই হোক না কেন নিহত বা আহতরা কিন্তু এর জন্য মোটেও দায়ী নন। কর্মরত অবস্থায় যারা মারা গেলেন বা আহত হলেন তারা বা তাদের স¦জনেরা কিন্তু কোন পক্ষ থেকেই আজ পর্যন্ত কোন ক্ষতিপূরণের অর্থ পাওয়া তো দূরের কথা এযাবৎ কোন পক্ষ থেকে কোন আর্শ্বাসবাণীও পান নাই। এটা কি চরম অন্যায় এবং অমানবিকতা নয়? কেননা, এই দূর্ঘটনাকে কেউ দূর্ঘটনা বলেননি, এমনকি স্বয়ং গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম প্রকাশ্যে বলেছেন, এটি মৃত্যু নয়, এটি একটি হত্যাকান্ড। এই হত্যাকান্ডের জন্য দায়ী কারা এবং তাদের বিরুদ্ধে কি করণীয় ছিল এটাই এখন সবার জিজ্ঞাসা। আমরা আশা করেছিলাম গত ১ এপ্রিল বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত কেবিনট মিটিং-এ মাননীয় প্রধানমন্ত্রী শুধু শোক প্রকাশ করেই দায়মুক্ত হয়েছেন। নিহত এবং আহতদের জন্য ক্ষতিপূরণ হিসেবে কোন অর্থ ঘোষনা করেন নাই। এমনকি কর্মরত প্রতিষ্ঠানগুলোকে যথাযথ ক্ষতিপূরণ ও চিকিৎসার জন্য অর্থ প্রদানের নির্দেশও প্রদান করেন নাই। এ যাবৎ আহত ও নিহতের স্বজনরা কোন কিছু পাওয়া তো দূরের কথা এতটুকু আশার বাণী বা কোন আশ্বাসও পেলেন না। মাননীয় প্রধানমন্ত্রী সম্পর্কে এ ব্যাপারে লোকমুখে সুন্দর সুন্দর কথা ও উত্তর পাওয়া গেছে। কেউ বলেছেন, এখন তো আর নির্বাচন নেই,তাই কিসের ক্ষতিপূরণ? কেউ বলেছেন- ক্ষমতাসীন দলের বা রাষ্ট্রীয় ক্ষমতাসীনদের কেউ তো এই ভয়াবহ অগ্নিকান্ডে আহত বা নিহত হয় নাই, তাই সরকার ক্ষতিপূরণ দিবে কেন? কেউ কেউ বলেছেন, এই আহত ও নিহতদের স¦জনেরা তো শ্রমিক বা ছাত্রদের মতো সড়ক বন্ধ করে বা যানবাহনে আগুন দিয়ে বা ককটেল ফুটিয়ে বা অরাজকতা ও নৈরাজা সৃষ্টি করে জনজীবন অচল বা দূর্বিসহ করে দেয় নাই, আর দিতেও পারবেনা। তাহলে সরকার কেন ক্ষতিপূরণ দিবে? যদি এসব করতে পারতো, তাহলে সরকার তাৎক্ষনিকভাবে ২০ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিয়ে টেলিভিশনে প্রচার করে প্রতিবন্ধকতা ও অরাজকতা সৃষ্টিকারীদের ঘরে ফিরে যাওয়ার জন্য অনুরোধ করতেন।
একটু পর্যালোচনা করা যাক এতসব ভয়াবহ অগ্নিকান্ড ও দূর্ঘটনার জন্য কে কতটুকু দায়ী। ২০১৭ সালের ৭ জানুয়ারী সচিবালয়ের এক সংবাদ সমে¥লনে দূর্য্যােগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব জানিয়েছিলেন, ঢাকায় ৭২ হাজার ভবনকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ২০১০ সালে প্রথম আলোর সংবাদ প্রকাশিত হয়েছিল, ঢাকায় ত্রæটিপূর্ণ নকশায় নির্মিত ঝুঁকিপূর্ণ ভবন আছে ১০ হাজার। ২০১০ সালে একটি খবরে প্রকাশ করা হয়েছিল, ঢাকার ২৭ শতাংশ ভবনে অগ্নিনির্বাপনের ব্যবস্থা নেই। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের এসব খবরের পরে সংশ্লিষ্ট দপ্তর এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কি এতটুকুও পদক্ষেপ নিয়েছে গত ৯ বছরে? যদি নিতো, তাহলে নিশ্চয়ই এফ আর টাওয়ারে অগ্নিকান্ড হতো না, আর কেউ অগ্নিকান্ডে নিহত ও আহতও হতেন না। আর সরকারের কাছে কেউ ক্ষতিপূরণও চাইতো না।
এবারে বনানীর এফ আর টাওয়ারের কথায় আসা যাক। এফ আর টাওয়ারের অনুমোদিত নকশা ছিল ১৮ তলার। তাহলে সেখানে ২২ তলা ভবন নির্মিত হলো কিভাবে? রাজউক কি নেই, ঐ এলাকায় রাজউকের কোন পরিদর্শক বা কর্মকর্তা কি নেই? উনারা কি আংগুল চুষছিলেন, নাকি মোটা অংকের অর্থ পকটস্থ করে আরামে আয়েশে ঘুমোচ্ছিলেন? অগ্নি নির্বাপণ ব্যবস্থা ও সরঞ্জাম কি যথাযথ ছিল? জরুরী নির্গমনের পথ কি ছিল? তদন্তে বেরিয়ে এসেছে, কোন কিছুই সঠিক ছিল না। যদি তাই হয়ে থাকে তাহলে বলবো, দেশে কি সরকার নেই? আর যদি সরকার থাকে তাহলে এদের দেখভাল করার দায়িত্ব কার? বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক আনিসুল হক তার এক লেখনিতে লিখেছেন, ‘‘মানুষগুলো মারা গেছেন প্রকৃতপক্ষে লোভের আগুনে, অনিয়মের আগুনে, নৈরাজ্যের আগুনে, অব্যবস্থাপনার আগুনে। আমাদের ব্যবস্থাপনা ত্রæটিপূণর্, আমাদের প্রশাসনযন্ত্র দূনীর্তিগ্রস্থ। বাংলাদেশ এখন চলছে নৈরাজ্যের কাল, লুন্ঠনের কাল। আমরা অর্থলোভী আমরা অর্থপিপাসু। যেভাবে পারি লুটে নিতে চাইছি। আমাদের টাকা দরকার, কোটি টাকা, শতকোটি টাকা, হাজার কোটি টাকা। এই অর্থগৃধুতার আগুনে সব কিছু ভেঙ্গেঁ পড়ছে, সবকিছু ডুবে ভেসে যাচ্ছে, সব কিছু পুড়ে যাচ্ছে। সুবচন এখন নির্বাসনে, প্রশাসনের কথা এখন আর কেউ বলেও না’’। উপরোক্ত বিশিষ্ট সাংবাদিকের লেখাটিকে কি আমরা অস¦ীকার করতে পারি? নিশ্চয়ই পারি না। কেননা সুবচন ও সুশাসন এখন নির্বাসনে।

২৮ মার্চ বনানীর এফ আর টাওয়ারে যারা অগ্নিদগ্ধ হয়ে নিহত হয়েছেন অথবা প্রাণে বাঁচার জন্য ক্যাবলের তার বা কার্নিশ বেয়ে যারা নিচে নামার সময় উপর থেকে পড়ে গিয়ে নিহত হয়েছেন বা আহত হয়েছেন- তারা তো তাদের স¦ স¦ অফিসে কর্মরত ছিলেন। কর্মরত অবস্থায় মৃত্যূর জন্য প্রতিষ্ঠানগুলোর কি কোন দায়-দায়িত্ব নেই? পূর্বে দেখেছি এ ধরণের ঘটনা ঘটলে লাশ পরিবহনের জন্য তাৎক্ষনিকভাবে ২০ থেকে ৫০ হাজার টাকা নগদ প্রদানসহ ঘটনা স্থলেই ক্ষতিপূরণ বাবদ ৫ থেকে ১০ লক্ষ টাকা প্রদানের ঘোষনা দিতে। কিন্তু এফ আর টাওয়ারের অগ্নিকান্ডে কর্মরত প্রতিষ্ঠানের মালিক বা সরকারের নিরবতা শুধু আহত বা নিহতের স¦জনদেরই হতাশ বা ব্যাথিত করেনি – ব্যাথিত ও হতাশ হয়েছেন দেশবাসী তথা বিশ্ববাসী।
অরো একটি আশ্বর্য্যের বিষয় এই যে, এফ আর টাওয়ারের চাইতেও অনেক ছোট দুর্ঘটনায় বা অকাল মৃত্যূতে মহামান্য হাইকোর্টকে স¦প্রনোদিতভাবে কারণ দর্শানোসহ লক্ষ লক্ষ টাকা ক্ষতিপূরণ হিসেবে প্রদানের আদেশ দিতে। শুধু অব্যবস্থাপনার কারণে এতবড় ভয়াবহ অগ্নিকান্ড এবং এত সংখ্যক মানুষের আহত ও নিহত হওয়া সত্বেও শুধু মহামান্য হাইকোর্টই নয়, শত শত মানবাধিকার সংগঠনগুলোকেও এই মহা অমানবিক বিষয়টিতে এগিয়ে আসতে দেখলাম না। হায় বাংলাদেশ ! হায় বুদ্ধিজীবী সমাজ ! হায় সুশিল সমাজ ! হায় সরকার ! একটি প্রাসঙ্গিক ও বাস্তব ঘটনা উলে­খ করছি। মেয়র হানিফ ফ্লাইওভারে গ্রিন লাইন পরিবহনের একটি বাস চাপা দিলে পা হারান গাড়ী চালক রাসেল। এই অভিযোগে মহামান্য হাইকোর্ট অতি স¤প্রতি ক্ষতিপূরণ বাবদ ৫০ লক্ষ টাকা প্রদানের নির্দেশ দিয়েছেন। ব্যর্থতায় ১১ এপ্রিল থেকে গ্রিন লাইনের টিকিট বিক্রয় বন্ধসহ প্রয়োজনে সকল গাড়ী জব্দের আদেশ প্রদান করেন। অথচ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, সরকার, ভবন মালিক ও চাকুরীদাতাদের অর্থলিপ্সার জন্য এতগুলো তরতাজা প্রাণহানিতে এ যাবৎ কারো কোন উদ্যোগ দেখতে না পেয়ে আমরা চরম হতাশ, ব্যাথিত ও হতবাক না হয়ে পারছিনা।
বিলম্ব যা হওয়ার তাতো হয়েই গেছে। এসব নিয়ে আমরা আর দায়িত্ব ও অভিযোগের ঢিল ছোড়াছুড়ি না করে সংশ্লিষ্ট সবার বোধোদয় হবে এবং আহতরা সুচিকিৎসার জন্য যথাযথ অর্থ পাবেন এবং নিহতের স্বজনরা সরকার, কর্মরত প্রতিষ্ঠান ও ভবনের মালিকসহ সংশ্লিষ্ট সকলের কাছ থেকে অতি জরুরীভাবে ক্ষতিপূরণের অর্থ পাবেন। সেই সঙ্গে ভবিষ্যতে যেন আর কোন মায়ের সন্তান বা কারো পিতা বা কারো স্বজন এমন নৃশংসভাবে মৃত্যুবরণ বা নিহত না হন সেজন্য সংশ্লিষ্টরা তৎপর হবেন এই প্রত্যাশায় রইলাম।


লেখক: সম্পাদক ও প্রকাশক সাপ্তাহিক ফলোআপ
ও অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here