এমপিওভুক্তির তালিকায় বাদ পড়া শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবার আশঙ্কা

0
231
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : আজ ২২ অক্টোবর ২০১৯ মঙ্গলবার এমপিও নীতিমালা ২০১৮ স্থগিত পূর্বক স্বীকৃতিই একমাত্র মানদন্ড ধরে শুধু স্বীকৃতিপ্রাপ্ত সকল নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ এমপিওভুক্তি করণের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সাক্ষাতের দাবীতে জাতীয় প্রেসক্লাবের সামনে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা আন্দোলনের ৮ম দিনে আমরণ অনশন কর্মসূচি ২য় দিনের মতো অব্যাহত রাখেন। গত ২০ অক্টোবর’১৯ রোববার শিক্ষামন্ত্রীর সাথে শিক্ষক নেতৃবৃন্দের আলোচনা ফলপ্রসু না হওয়া তারা অনশনে যেতে বাধ্য হন। মাননীয় প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের সুনির্দিষ্ট তারিখ না পেলে আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা।
অনশন কর্মসূচিতে শিক্ষক নেতৃবৃন্দ বলেন, ২০১৮ সালে এমপিওভুক্তির আবেদনের প্রেক্ষিতে ৯ হাজারের উপর শিক্ষাপ্রতিষ্ঠান আবেদন করে। এর ভিতর থেকে এখন অসঙ্গতিতে ভরা ও ত্রুটিপূর্ণ নীতিমালার ভিত্তিতে ৩ হাজারের মত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা হতে পারে বলে আমরা বিভিন্ন মাধ্যমে প্রকাশিত খবর থেকে জানতে পাচ্ছি। এমনটি হলে দুই-তৃতীয়াংশেরও অধিক শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওর বাইরে থেকে যাবে। দীর্ঘ ৯ বছর অপেক্ষার পর এবারও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হতে না পারলে সেগুলোর অস্তিত্ব টিকিয়ে রাখা কঠিন হয়ে পড়বে।
শিক্ষক নেতৃবৃন্দ বলেন, শিক্ষামন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান যোগ্য হয়ে ওঠার প্রেক্ষিতে আবারো এমপিওভুক্ত করা হবে বলে বলছেন। কিন্তু প্রতিকূল পরিস্থিতিতে বাদপড়া নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান আর অধিকতর যোগ্য হয়ে তো উঠবেই না অধিকন্তু এখন যে যোগ্যতা আছে সেই যোগ্যতাও হারাবে। সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছিলেন, ‘এমপিওভুক্তি একটি চলমান প্রক্রিয়া’। কিন্তু তার ১০ বছরের মন্ত্রিত্ব মেয়াদে মাত্র একবার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। কাজেই নতুন মন্ত্রীর মন্ত্রিত্ব মেয়াদে আবারো যে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে সেই আস্থা রাখা কঠিন হয়ে পড়েছে।
নেতৃবৃন্দ মাননীয় প্রধানমন্ত্রীর নিকট ২৬ হাজার রেজিষ্টার্ড প্রাইমারী স্কুল একযোগে সরকারীকরণের মত সকল নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্তির ঘোষণার মাধ্যমে এই সমস্যার স্থায়ী সমাধানের আহ্বান জানান।
সংগঠনের সভাপতি ও সম্পাদক প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের আন্দোলন কর্মসূচিকে বেগবান করার লক্ষ্যে সকল নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদেরকে ঢাকায় এসে চলমান আন্দোলনে অংশগ্রহণের আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here