ওয়াশিংটন পোস্টের বরাতে রাষ্ট্রের বিরুদ্ধে ইত্তেফাকের মিথ্যাচার!

0
112
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: করোনার এই ক্রান্তিকালীন সময়ে দেশের গুটিকয়েক গণমাধ্যম ভুল সংবাদ উপস্থাপন করছে। এসব সংবাদে বিভিন্ন বিদেশি গণমাধ্যমের নাম সূত্র হিসেবে উল্লেখ করা হচ্ছে বলে পর্যবেক্ষণে উঠে আসছে। সূত্র বলছে, সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে বাংলাদেশি গণমাধ্যম দৈনিক ইত্তেফাক দেশের বিরুদ্ধে মিথ্যাচার করছে। ওয়াশিংটন পোস্টের একটি সংবাদে বলা হচ্ছে, করোনার মতো দুর্যোগকে সুযোগ হিসেবে নিয়ে কলম্বিয়া, রোমানিয়া ও যুক্তরাষ্ট্রের মতো দেশ দুর্নীতি শুরু করেছে। অথচ সংবাদটির বিকৃতি ঘটিয়ে দুর্নীতির খাতায় বাংলাদেশের নাম জুড়ে দিয়ে সংবাদ প্রচার করেছে ইত্তেফাক। যদিও ইত্তেফাক পুরো সংবাদটি প্রচার করেছে দ্য ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে। তবে ওয়াশিংটন পোস্টের মূল সংবাদে বাংলাদেশের কোনো নামই ছিলো না।
এ প্রসঙ্গে নাম প্রকাশ না করার শর্তে একজন রাজনৈতিক বিশ্লেষক বলেন, এর আগেও ইত্তেফাক বহুবার আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে মিথ্যাচার করেছে। সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে তারা একটি মহলকে খুশি করতে চায়, যা নিতান্তই সংবাদ নীতির পরিপন্থী।
তিনি আরও বলেন, করোনা মোকাবিলায় সরকার কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে। ইতিমধ্যে সমগ্র দেশে ত্রাণ দিয়ে সহায়তা করছে। ৪৯২টি উপজেলায় একযোগে প্রধানমন্ত্রীর উপহার গিয়েছে। বর্তমানে দেশের প্রতিটি জেলায় করোনাভাইরাসের টেস্ট করানো হয়।
তিনি বলেন, মহামারি ঠেকাতে গিয়ে ভুল ত্রুটি হতে পারে। এ সময় উচিত ভুল ত্রুটিকে উপেক্ষা করে সরকারকে সহযোগিতা করা, নাকি বিদেশি গণমাধ্যমের বরাতে মিথ্যা সংবাদ ছেপে সরকারকে বিব্রত করা?
তবে বিষয়টি ভিন্নভাবে ব্যাখ্যা করে অধ্যাপক এ আরাফাত বলেন, ইত্তেফাকের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা করা যায়। চাইলে ওয়াশিংটন পোস্টও তাদের বিরুদ্ধে মামলা করতে পারে। কারণ বাংলাদেশ সম্পর্কে ওয়াশিংটন পোস্ট এমন কোনো সংবাদ প্রচার করেনি, যারা কোনো কিছু যাচাই বাছাই না করে উদ্দেশ্য প্রণোদিতভাবে নিজেদের স্বার্থ হাসিলের জন্য সংবাদ প্রচার করে, তাদের বয়কট করা উচিত।
এ আরাফাত আরো বলেন, বাংলাদেশ করোনা মোকাবিলায় ব্যাপক সফলতার সঙ্গে কাজ করছে। ইতোমধ্যে দেশের প্রান্তিক পর্যায়ে ত্রাণ বিতরণ ও চিকিৎসা সেবার কাজ চলছে। এই দুর্যোগপূর্ণ সময়ে প্রোপাগান্ডা না ছড়িয়ে দেশের কাজে সহযোগিতা করাই হবে উত্তম কাজ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here