করোনা-গবেষণা ও কল্পনা (পূর্বে প্রকাশিতের পর)-৩

0
173
728×90 Banner

শেখ আবদুস ছালাম : দার্শনিক তত্ত্ব
হেগেলের মতে, without virtue science in lame, without science virtue is blind.” অনেক আগে রচনায় পড়েছিলাম, “বিজ্ঞান দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ।” জীবনের গতি বাড়িয়ে বিজ্ঞান-প্রযুক্তি এমন স্তরে মানব সমাজকে নিয়ে এসছে যেখানে মানব সন্তান বেগের তেড়ে গতি সামলাতে হিমশিম খাচ্ছে। জীবনের বোধ সম্পর্কে মানুষ বেসামল হয়ে পড়েছে। সভ্যতার নামে আজকে মানুষ যে সব বস্তুচয়ন করছে তা কতোটুকু যুক্তিগ্রাহ্য তা অনুধাবনের সময় এসে গেছে। হিসেবের খাতিয়ানে নতুন উদ্ভাবন মানব কল্যাণের সাথে অকল্যাণ কী পরিমাণ বাড়িয়ে দিয়েছে তারও একটা সুরাহার পথ খোঁজা সমীচিন হবে। একই বিন্দুতে মিলন।
বিজ্ঞান, দর্শন ও ধর্ম বিশেষ করে ইসলাম ধর্ম সমস্যা নিরাময়ের চেয়ে সমস্যা প্রতিরোধ করার কৌশল শিখিয়ে দেয়। জীবনে প্রতিটি সুক্ষ্ণাণসুক্ষন্ম বিষয়গুলো পবিত্র কোরআন যথাবিধি মানুষকে অবহিত করে দিয়েছে। চিকিৎসায় রোগমুক্তি সবক্ষেত্রেই সম্ভব হয় না, তার ভুরি ভুরি প্রমাণ মানবজাতির সামনে বার বার প্রমাণিত হয়েছে।
সমস্যার উদ্ভব
সংক্রমন রোগগুলোর মধ্যে প্রথম দিকে ছিলো প্লেগের প্রদুর্ভাব। তার পর কলেরা, বসন্ত ইত্যাদি ছোঁয়াচে রোগ। ক্যানসার, এইডস ছোয়াচে না হলেও নিরাময়যোগ্য নয়। সাবধানতা অবলম্বনে এ রোগ দুটো প্রতিরোধ মূলক। নিকোটিন, এ্যালকোহল ও অবাধ যৌনাচার হতে বিরত থাকলে ওই ভয়াবহ রোগ দুটোর আক্রমণ হতে রেহাই পাওয়া যায়।
সার্স, জিকা, ইবোলা সংক্রমণ মহামারি। এসব ছোঁয়াচে রোগের ভয়াবহতা বর্ণানাতীত। ধর্মের পূর্বাভাস অনুযায়ী এ সব মহামারী “মানুষের হাতের কামাই বা অর্জন।” এক কথায় বলা যায় যেমন কর্ম তেমন ফল। এগুলো মানুষের জন্য সর্তক বার্তা।
হাতের অর্জন হলো রূপক। হাতের সাথে সর্ম্পক থাকে চিন্তা-ভাবনা। চিন্তা-ভাবনায় মানুষ প্ররোচিত হয়েই হাত দ্বারা সীমা লংঘন করে। হাতকে সভ্যতার প্রধান হাতিয়ার গণ্য করা হয়। অন্যান্য প্রণি থেকে মানুষের প্রধান পার্থক্য হলো মানুষের উর্বর মস্তিষ্ক ও দুটো হাত। মস্তিষ্কের চিন্তাকে হাত দ্বারাই বাস্তবয়িত করা হয়। অথচ সীমাসংঘনেও এই হাত দুটোই ক্রিয়াশীল থাকে। অন্যায় কাজ-কর্মগুলো হাত দ্বারা সম্পাদিত হয়। এ জন্যই হাতের অর্জন বলা হয়েছে। ভালো মন্দ দু’প্রকার কাজই হাতে সম্পাদিত হয়। করোনা ভাইরাস প্রথমে চীনের হুবেই প্রদেশের উহান শহরে দেখা দেয়। ওখান থেকে ক্রমে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। রোগটি নির্ণয় করা গেলে এর প্রতিষেধক এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। সংক্রমন এ রোগে আক্রান্ত হওয়া মানে পরপারের ভিসা পেয়ে যাওয়া। বাকি শুধু উড়াল দেয়া। সারা বিশ্বের মানুষ করোনাতঙ্কে যতোটা বিভোরিত, আতঙ্ক গ্রস্ত, পাপকাজ হতে বিরত থাকার বা সীমা লংঘন না করার তেমন কোনো পদক্ষেপই নিচ্ছে বলে দৃশ্যমান নয়। কল্যাণকর কাজে উৎসাহিত হলে আর পরপারে উপলব্ধি থাকলে কোনো ভাইরাস আতংকের নয়। ভাইরাস আছে, ছিলো এবং থাকবে। এটাকে সামাল দেয়ার জন্য সাবধানতার পাশাপাশি সীমা লংঘন না করার প্রতিইচ্ছা করলে আতংক কেটে যাবে। মৃত্যুা অনিবার্য। সেটা যে ভাবেই হোক না কেন। যদি মানুষকে প্রাণ থেকে ভালোবাসা যায় তা হলে নিজে সচেতন থাকতে হবে অন্যের জন্য। প্রত্যেকে যদি অন্যের নিরাপত্তা মাথায় রাখি তা হলে নিজের নিরাপত্তা নিশ্চিৎ করার জন্য কোনো দুঃশ্চিন্তা করার দরকার হয় না। কিন্তু আমরা বর্তমানে আত্মকেন্দ্রিক হয়ে নিজেকে রক্ষায় অতিব্যাস্ত। এতে নিজেও অরক্ষিত এবং অন্যরাও ক্ষতিগ্রস্ত।
ক্ষমতা, সম্পদ ও অর্থকড়ি সব ঠিকঠাক থাকলেও কিছু বিষয়ে মানুষের বৈপরীত্য লক্ষ করা যায়। প্রথমে অর্থকড়ি যোগাড়ে হান্যে হয়ে ওঠা, এবং সম্পদের বিস্তরণ ঘটানো ও পরে ক্ষমতামুখী হবার স্বপ্ন পেয়ে বসে। সবার ক্ষেত্রে যে এমনটি ঘটে তা ও না। খ্যাতি-যশ তো মনের সুপ্ত কোনে বাসা বাঁধতেই পারে। ব্যতিক্রম বাদ দিলে সাধারণের এই একই প্রবণতা। কেউ দৌঁড়ে জিতে যায় কেউ পরাজিত হয়ে স্থাবিরতায় থেমে থাকে। ক্ষমতা, সম্পদ ও অর্থকড়ি একে অন্যের পরিপূরক। কোনোটা আগে বা কোনোটা পড়ে আসে বা আনতে সক্ষম হয়। বহুজ্ঞানী গুণী এ সম্পর্কে মানুষকে বহুকাল আগেই সচেতন করার চেষ্টা করেছেন। যাদের জন্য ওই সব সচেতনতার চেষ্টা করা হয়েছে তারা ওই হয়তো সব মনীষীদের প্রচেষ্টা সর্ম্পকেই অনবহিত। এ জন্যই দুনিয়া জুড়ে কিছু মানুষের মধ্যে উক্ত প্রবণতা ক্রমশ বৃদ্ধি পেয়ে অন্যকেও উক্ত বিষয়ে সংক্রমিত করে চলেছে। ভাইরাস বা ব্যাকটিরিয়ার বিরুদ্ধে একযোগে সবাই সচেতন হচ্ছে। করোনার ব্যাপারে সবাই সচেতন-সোচ্চার। করোনার কারণ নির্ণয়ে গরেষকগণ গবেষণারত। কিন্তু ভাইরাস সৃষ্টির আন্তর্নিহিত কারণটির বিষয়ে আমরা সচেতন নই। জাতিতে জাতিতে, গোত্রে-গোত্রে বিদ্বেষ, সংকীর্ণ জাতিয়তাবাদে আমরা কতো সোচ্চার। অথচ অন্যায় পথ পরিহার করার বিষয়ে আমরা উদাসীন।
সারা দুনিয়া ক্ষমতায়নের হাতে আত্মসমর্পিত। সাংগঠনিক রূপ দিতে গিয়ে মানুষের জন্মগত অধিকারে পর্যন্ত হস্তক্ষেপ করা হয়। শাসনের নামে মৌলিক অধিকার প্রতিনিয়ত ক্ষতি গ্রস্ত হচ্ছে। যারা ওইসব ঘটনার অনুঘটক তাদের মায়াকান্নার কাছে সত্য ঘটনা পর্যুদস্ত হচ্ছে। অর্জিত অনেক কিছু সামনে আসতে না পেরে নীরবে দীর্ঘশ্বাস ছড়াছে। অন্যদিকে বিপথগামীরা হন্যে হয়ে অর্থ, সম্পদ ও ক্ষমতার পেছনে ছুটছে তো ছুটছেই। স্বাভাবিক বুদ্ধি খাঁটিয়ে যারা জীবন যাপন করার চেষ্টা করে তাদেরকে কেউ বোকা ভাবে, কেউ নিজের স্বার্থ হাসিল না হলে হয়রানি করে। অবস্থা যখন এমন হয় তখন ওইসব লোভাতর আগ্রাসীদের লাগাম দেয়ার জন্য প্রাকৃতি এগিয়ে আসে। এসব মহামারি ও দুর্যোগ প্রকৃতির রোষানলের দৃষ্টান্ত। যদি হিতাহিত জ্ঞান জাগ্রত হয় তা হলে সাময়িক বিরতি পায়। প্রকৃতি যাকে বলা হয় তা-ই নিয়তি। আর নিয়তির একমাত্র নিয়ন্তা মহান আল্লাহ্। মহামারি ব্যাক্তি, জাতি, ধর্ম, বর্ণ, ক্ষমতাধর, ভালো-মন্দ সকলের জন্যই সমান ভয়ংকর। ধনী-গরিব নির্বিশেষে এ সকল মহামারি সাদৃশ্য বজায় রেখে তার কাজ করে যায়। ভালো মানুষের জন্য এসব মহামারি আশীর্বাদ আর মন্দ মানুষের জন্য এ মহামারি মহাবিপর্যয় ও কঠিন শাস্তি।
ভালো মানুষ জানে সে মৃত্যুবরণ করবে। মন্দ মানুষ জানলেও আত্মউপলব্ধিতে নিতে ভীষণ কষ্ট হয়। এমতাবস্থায় মন্দ মানুষ মন্দের দিকেই ধাবিত হয়। ভালো মানুষটি মনে করে অস্থায়ী জীবনের সবই ধ্বংসশীল। সে পরলোকের অনন্ত জীবনের মুখাপেক্ষী। মন্দ মানুষটি বিত্ত-বৈভবে মত্ত-উন্মত্ত হয়ে সারাক্ষণ অজানা হারানো শংকায় চরম শংকিত হয়ে পড়ে। তখন সে পরলোককে আত্মস্থ করতে পারে না। ইহজীবনে তার অনন্ত চাহিদা বাড়তেই থাকে। সে জন্য চাওয়া-পাওয়ার চিন্তায় বিভোর থাকে। তার চিন্তার অবশিষ্ঠ বলতে কিছুই থাকে না।( চলবে )

লেখক: শেখ আবদুস ছালাম ( প্রাক্তন প্রধান শিক্ষক)
টঙ্গীস্থ শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়,গাজীপুর মহানগর।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here