কলাপাড়ায় ভ্যাকসিনে সর্বনাশে

0
222
728×90 Banner

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি: কলাপাড়ায় ভ্যাকসিন দেয়ার পর ফিরোজ মাতুব্বরের হাঁেসর খামার থেকে ৬০০ হাঁস মারা গেছে। বাকি ৩৭০টি হাঁসও ঝিমিয়ে মৃত্যূর দিকে যাচ্ছে। জীবন-জীবকার উন্নয়নে হাঁস পালনে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন ধুলিস্যাৎ হয়ে গেছে কৃষক ফিরোজ মাতুব্বরের। এখন সে নিঃস্ব হয়ে গেছে।
বালিয়াতলী ইউনিয়নের হারিপাড়া গ্রামের এ কৃষকের মরা হাঁস দেখতে গ্রামের মানুষ ভিড় করছে। ফিরোজ মাতুব্বরের অভিযোগ পাঁচ দিন আগে শনিবার প্রাণিসম্পদ কার্যালয় থেকে সাত এম্পুল (৭০০ সিসি) ভ্যাকসিন নেন। ৬৫ টাকা করে এক এম্পুল ভ্যাকসিন কেনেন। তাঁর দাবি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হাবিবুর রহমান নিজে অফিসের ফ্রিজ খুলে তাকে এ ভ্যাকসিন দেন। বাড়িতে গিয়ে নিজে ভ্যাসিন প্রয়োগ করার পর থেকে হাঁস মরতে শুরু করে। এ ছয়দিনে তার অন্তত ছয় শ’ হাঁস মরে গেছে। এখনও মরছে। কয়েকদফা প্রানিসম্পদ অফিসে সহায়তা চেয়েছেন ফোনে। কিন্তু কেউ তার হাঁসের খামারে যায়নি। স্ত্রী ও মেয়ের ঘরের নাতিদের সহায়তায় ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে ৫০টি হাঁস দিয়ে শুরু করেন ফিরোজ তালুকদার। পর্যায়ক্রমে বিভিন্ন এনজিও থেকে লোন নিয়ে হাঁস পালনে সাফল্য দেখেন। দৈনিক অন্তত এক হাজার টাকার ডিম বিক্রি করতেন এ খামারি। এখন দু’চোখে সব অন্ধকার দেখছেন মানুষটি।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. হাবিবুর রহমান জানান, ডার্কপ্লেগ রোগে আক্রান্ত হওয়ার পরেই এ ভ্যাকসিন প্রয়োগ করায় এমন হয়েছে। ভ্যাকসিনে কোন সমস্যা নেই। এ ভ্যাকসিন প্রয়োগ করতে হবে হাঁস সুস্থ থাকা অবস্থায়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here