কলেজ শিক্ষকদের চাকরি স্থায়ীকরণসহ বিভিন্ন সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

0
708
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক :শিক্ষা ক্যাডারে আত্মীকৃত এডহক ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত কলেজ শিক্ষকগণ তাঁদের চাকরি নিয়মিতকরণ ও স্থায়ীকরণসহ বিভিন্ন যৌক্তিক দাবী নিরসনে ২০০০ বিধিতে আত্মীকৃত কলেজ শিক্ষকদের সংগঠন “ বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক ফোরাম (বাসকশিফো)”প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ঠ সকলের সহায়তা কামনা করে গত ১৫/১১/২০১৯ইং তারিখ রোজ শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করে। উক্ত সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন “বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক ফোরামের আহ্বায়ক অধ্যক্ষ মো: আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক হোছাইন মুহাম্মদ জাকির, যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ মো: রেজাউল হক, যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ এস এস এম মোবারক হোসেনসহ ৪৩টি জাতীয়করণকৃত কলেজের প্রতিনিধিগণ।
উক্ত সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে “বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক ফোরাম (বাসকশিফো)” এর আহবায়ক মোঃ আবুল কালাম আজাদ বলেন একথা সর্বজন স্বীকৃত যে, শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতি করতে পারে না। তাই বলা হয় শিক্ষাই জাতির মেরুদন্ড। এ জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার শিক্ষাকে সার্বজনীন করার লক্ষ্যে জাতীয় শিক্ষানীতি ২০১০ প্রণয়ন করেছেন এবং যে সমস্ত উপজেলায় সরকারি কোন স্কুল বা কলেজ নাই সে সমস্ত উপজেলায় একটি স্কুল ও একটি করে কলেজকে সরকারিকরণের যুগপোযোগী, ঐতিহাসিক ও সাহসিকতাপূর্ণ পদক্ষেপ নিয়ে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি বাংলার অবিসংবাদিত নন্দিত জননেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা, চার চার বারের নির্বাচিত সফল শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী, মানবতার মহান নেত্রী, জননেত্রী শেখ হাসিনা দেশের অধিকাংশ জনগন এবং শিক্ষক সমাজের মনিকোঠায় স্থান করে নিয়েছেন। এ দেশের সাধারণ জনগণ ও শিক্ষক সমাজ তাঁর কাছে চিরঋণী ও কৃতজ্ঞতার বন্ধনে আবদ্ধ। প্রধানমন্ত্রীর এই ঐতিহাসিক ঘোষণা যখন বাস্তবায়নের শেষ পর্যায়ে পৌঁছেছে ঠিক তখনই কিছু স্বার্থান্বেষীমহল তাদের স্বার্থকে প্রাধান্য দিয়ে সরকারের সফলতাকে পিছনে ফেলে সিদ্ধান্ত বাস্তবায়নে দীর্ঘ সূত্রিতার জন্ম দিচ্ছে। বর্তমান সরকারের ভিশন- ২০২১ এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করা। সে লক্ষ্যে সরকার নিরলস কাজ করে যাচ্ছে। আর এ কাজে সার্বিক সহযোগিতা করাই আমাদের মূল উদ্দেশ্য। মুক্তিযুদ্ধের চেতনা ও নৈতিক মূল্যবোধ জাগ্রত করে সোনার বাংলা গড়ার প্রত্যয়ে সরকার কাজ করছে। এ ক্ষেত্রে শিক্ষার কোনো বিকল্প নেই। শিক্ষা ব্যবস্থা আস্তে আস্তে জাতীয়করণের দিকে ধাবিত হচ্ছে। একীভূত ও কর্মমূখী শিক্ষা ব্যবস্থা আজ সময়ের দাবী। এ দাবী বাস্তবায়নে আমরা দৃঢ় বদ্ধ পরিকর। আমরা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার অংশীদার হতে চাই। জাতীয়করণকৃত কলেজ শিক্ষক ও অশিক্ষক কর্মচারী আত্তীকরণ বিধিমালা- ২০০০ এ আত্তীকৃত কর্মচারীগণ তাদের নিজ নিজ কলেজ জাতীয়করণের তারিখ থেকে চাকরি নিয়মিতকরণ, স্থায়ীকরণসহ সকল প্রকার সুযোগ-সুবিধা পাচ্ছেন অথচ একই বিধিতে আত্তীকৃত এবং একই দিনে নিেেয়াগপ্রাপ্ত ও একই দিনে যোগদানকৃত কলেজ শিক্ষকগণের চাকরি নিয়মিতকরণ করা হচ্ছে এডহক নিয়োগের পর যোগদানের তারিখ থেকে অর্থাৎ কলেজ জাতীয়করণের তারিখ থেকে নয়, আর স্থায়ীকরণ নিয়ে তাল বাহানা করা হচ্ছে যা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) কলেজ শাখার কিছু কর্মকর্তার নিজেদের বানানো নিয়ম। জাতীয়করণকৃত কলেজ শিক্ষক ও অশিক্ষক কর্মচারী আত্তীকরণ বিধিমালা-২০০০ এ কোথাও এমন কিছু লেখা নেই। জাতীয়করণকৃত মাধ্যমিক স্কুলগুলোর আত্তীকরণকৃত শিক্ষকগণও তাদের নিজ নিজ প্রতিষ্ঠান জাতীয়করণের তারিখ থেকে নিয়মিতকরণ ও স্থায়ীকরণসহ সকল প্রকার সুযোগ-সুবিধা পাচ্ছেন। শুধুমাত্র আমরা যারা বিভিন্ন কলেজের আত্তীকরণকৃত কলেজ শিক্ষক, জাতীয়করণকৃত কলেজ শিক্ষক ও অশিক্ষক কর্মচারী আত্তীকরণ বিধিমালা- ২০০০ বিধিতে আত্তীকরণ হয়েছি তাদেরকে মাউশির কলেজ শাখার কিছু কর্মকর্তা মনগড়া নিয়ম বানিয়ে নিয়মিতকরণ ও স্থায়ীকরণসহ সকল প্রকার যৌক্তিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করছে।
তিনি আরো বলেন, আমাদের চাকরিতো নতুন চাকরি নয়। আমরা এমপিও-ভূক্ত, নিয়মিত ও স্থায়ী শিক্ষক ছিলাম। বেসরকারি আমলে প্রতিষ্ঠানের গভর্ণিং বডি সরকারি বিধি অনুযায়ী আমাদের দুই বছর চাকরি সন্তোষজনক হওয়ার পর নিয়মিতকরণ ও স্থায়ীকরণ করেছেন। আমাদের প্রশ্ন- জাতীয়করণ মানে পুরস্কার না তিরস্কার ? এক মুরগি বা গরু কয়বার জবাই করা যায় ? এডহক নিয়োগের পর যোগদানের তারিখ থেকে যদি চাকুরী গণনা করা হয় তাহলে যোগদানের পূর্বে প্রতিষ্ঠান জাতীয়করণের তারিখ থেকে সরকারের রাজস্ব খাত হতে পূর্ণাঙ্গ বেতন-ভাতা পেলাম কিভাবে ? যোগদান ছাড়া কি পূর্ণাঙ্গ বেতন-ভাতা পাওয়া যায় ? চাকুরী নতুন হলে তো গেজেটেড কর্মকর্তা হিসাবে শুরুতে ২২০০০/- স্কেলে বেতন পাওয়ার কথা। অনেক আত্তীকরণকৃত কলেজ শিক্ষক তো ৩৪৪৭০/- টাকা স্কেলে প্রতিষ্ঠান জাতীয়করণের তারিখ থেকে সরকারের রাজস্ব খাত হতে পূর্ণাঙ্গ বেতন-ভাতা পেয়েছেন। তাহলে কি আমাদের চাকুরী নতুন ? এডহক নিয়োগের পর যোগদানের তারিখ কি এক্ষেত্রে বিবেচ্য বিষয় ? নিশ্চয় না।
তিনি আরো বলেন- বেসরকারি আমলে আমরা সরাসরি শিক্ষা ক্যাডারে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের মত একই সিলেবাসে পড়িয়েছি, পাবলিক পরীক্ষায় পরীক্ষক, প্রধান পরীক্ষক হয়েছি এবং অন্যান্য দায়িত্ব পালনও করেছি। সরাসরি শিক্ষা ক্যাডারে নিয়োগপ্রাপ্ত একজন কলেজ শিক্ষক যে সকল দায়িত্ব পালন করেছেন আমরাও ঐসকল দায়িত্ব পালন করেছি। তাছাড়া, বিধি মোতাবেক যেহেতু শিক্ষকদের বেসরকারি সময়ে ডিজির প্রতিনিধির মাধ্যমে নিয়োগ প্রদান, নিয়মিতকরণ ও স্থায়ীকরণ করা হয়েছে, সেহেতু আমাদের পূর্বের চাকরিকে ১০০% ইফেকটিভ সার্ভিস হিসাবে গণনা করে নিয়মিতকরণ, স্থায়ীকরণ,পদোন্নতি ও পেনশনসহ সকল প্রকার সুবিধা পাওয়ার জন্য আমরা মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় শিক্ষামন্ত্রী, মাননীয় শিক্ষা উপমন্ত্রী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মাননীয় সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট সকলের হস্তক্ষেপ কামনা করছি। মাউশির কলেজ শাখার কিছু কর্মকর্তা আত্মীকৃত কলেজ শিক্ষকদের বুনিয়াদি প্রশিক্ষণসহ সকল প্রকার প্রশিক্ষণ থেকেও বঞ্চিত করছেন। মাউশির ঐ কিছু কর্মকর্তা আমাদের চাকরি নিয়মিতকরণ, স্থায়ীকরণসহ বিভিন্ন যৌক্তিক দাবী পূরণে সহায়তা না করে এক দীর্ঘসূত্রিতার দিকে আত্মীকৃত অভিজ্ঞ, বয়স্ক ও প্রবীণ শিক্ষকদেরকে অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে।
আমাদের চাকরি জাতীয়করণ হওয়ার পর প্রভাষক হিসাবে নিয়োগ পেয়ে এমনিতেই আমরা অনেকেই সামাজিকভাবে, পারিবারিকভাবে মানহানীকর অবস্থায় পরেছি ( যেমন- অনেকে প্রিন্সিপাল ছিলাম, অনেকে ভাইস প্রিন্সিপাল ছিলাম, অনেকে সহকারি অধ্যাপক ছিলাম, অনেকের সরাসরি ছাত্র একই কলেজে সরাসরি শিক্ষা ক্যাডার থেকে এসে সিনিয়র হয়েছে) আবার, অনেকেই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি (যেমন- এমপিও খাতের টাকা ও প্রতিষ্ঠান প্রদত্ব অংশের টাকা একত্রে অনেক টাকাই পেতাম), এরপরেও যদি এই শেষ বয়সে এসে চাকুরি নিয়মিতকরণ, স্থায়ীকরণ, পদোন্নতি, পেনশন ইত্যাদি নিয়ে টেনশনে থাকতে হয় তাহলে আমরা ক্লাসে মনোনিবেশ করব কিভাবে? এহেন অবস্থায় আজ দাবী উঠেছে যে, ২০০০ বিধিতে শিক্ষা ক্যাডারে আত্তীকৃত কলেজ শিক্ষকদেরকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে জাতীয়করণের গুরুত্বপূর্ণ কাজে পদায়ন করা হোক এবং যারা আত্তীকৃত কলেজ শিক্ষকদের সাথে বিমাতা সুলভ আচরণ করছে তাদেরকে সনাক্ত করে মাউশি থেকে বের করে কলেজে পদায়ন করা হোক।
জাতীয়করণকৃত ২০০০ সালের বিধি অনুযায়ী আত্মীকৃত কলেজ শিক্ষকদের চাকরি নিয়মিতকরণ ও স্থায়ীকরণ নিয়ে কলেজ শাখার সহকারি পরিচালক -০১ জনাব এ, কে, এম, মাসুদ বলেনÑ ….
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন- …
প্রকৃত পক্ষে, জাতীয়করণকৃত কলেজ শিক্ষক ও অশিক্ষক কর্মচারী আত্তীকরণ বিধিমালা-২০০০ এ কোথাও এডহক নিয়োগের পর যোগদানের তারিখ থেকে তিন বছর পর আত্মীকরণকৃত কলেজ শিক্ষকদের চাকরি নিয়মিতকরণ ও স্থায়ীকরণ করা হবে এমন কিছু লেখা নেই।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here