ক্ষুধা দারিদ্র মুক্ত উন্নত বাংলাদেশ গড়তে জনতার সমন্বয় বাজেট চাই —জাতীয় গণতান্ত্রিক লীগ

0
188
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি) : বঙ্গবন্ধুর আদর্শের বাংলাদেশ শেরে বাংলা সোহরাওয়ার্দী মাওলানা ভাসানী ও তাজউদ্দীন আহমেদ এর আকাঙ্খিত ক্ষুধা দারিদ্র মুক্ত উন্নত পরিবেশের বাংলাদেশ গড়তে হলে মাটি পানি আলো বাতাস ও জনতার সমন্বয় বাজেট চাই বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ এর সভাপতি, এম এ জলিল সংবাদ বিজ্ঞপ্তিতে কিছু দাবি জানিয়েছে।
দাবি সমূহ:
১। ভূমি সংস্কার, ভূমির আধুনিক ব্যবস্থাপনায় আনা ও ভূমির ব্যবহার নিশ্চিত করতে ও ভূমি কমিশন গঠনের জন্য বাজেটে বরাদ্দ চাই। ইহাতে ফসলের উৎপাদন বারবে ৪ গুন ও বেকার সমস্যা ঘুচবে।
২। নদী ভঙ্গা রোধ, নদী সংস্কার ও পানি শাসনের মাধ্যমে কৃষি উৎপাদন বাড়বে এবং মাছের উৎপাদন ২০ গুন বেড়ে যাবে।
৩। শিক্ষা সদনের মাধ্যমে শিক্ষা ঋণ প্রকল্প চালু করতে হবে। স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষা সনদ। শিক্ষা ঋণ চালু হলে মানব সম্পদ পাচার বন্ধ হবে। দেশের উৎপাদন বেড়ে যাবে।
৪। বিচার বিভাগকে বাংলাদেশের সাধারণ মানুষের কাছে নেওয়ার লক্ষে প্রতিটি বিভাগে হাই কোর্ট স্থাপন করতে হবে।
৫। সারা বাংলাদেশের সর্বস্তরের জণতার কাছে ব্যাংকের সহযোগিতা পাওয়ার জন্য প্রতিটি বিভাগে রাজশাহী উন্নয়ন ব্যাংকের ন্যায় স্বতন্ত্র ব্যাংক প্রতিষ্ঠার মাজেট বরাদ্দ চাই।
৬। গরীব মানুষের শিক্ষার সুযোগ সহজ করার জন্য এমপিও ভুক্তের সকল মাধ্যমিক বিদ্যালয়কে উচ্চ মাধ্যমিক (ইন্টার মেডিয়েট) কলেজে রূপান্তরিত করতে হবে।
৭। উন্নত পরিবেশের জন্য ও বাসউপযোগী করার জন্য সকল সিটি করপোরেশন এলাকায় ৬ কাঠা নিচে কোন জমির মালিক বাড়ী বা দালান নির্মান করতে পারবে না। প্রয়োজনে কয়েক জন জমির মালিক একত্রিত হয়ে বাড়ী নির্মাণ করবে। যেমন ৫ কাঠার উপর দালান ও ১ কাঠার জায়গায় বণায়ন করতে হবে। যেখানে ৬ কাঠা পাওয়া যাবে না সরকার নিয়ম অনুসারে অধিগ্রহণ করে বনায়ন করতে হবে।
৮। ঢাকা শহরকে উন্নত পরিবেশের নগরী হিসেবে গড়ার জন্য ঢাকা শহরের চারী পাশ্বের নদীগুলোর নাব্যতা বজায় রেখে গোলকার সড়ক পথ গোলাকার নৌপথ ও গোলাকার রেলপথ নির্মাণের জন্য বাজেট বরাদ্দ চাই।
৯। দক্ষিণাঞ্চলের ২১ জেলার ৩ কোটি লোকদের যান মাল রক্ষার লক্ষ্যে টেকনাফ থেকে সাতক্ষিরা পর্যন্ত বেরীবাধ নির্মাণের বাজেট বরাদ্দ চাই দিতে হবে। বেরীবাধ চওড়া হবে ৩শত ফুট ও উচ্চতা ১শত ফুট। সাগরের দিকে যে সব নদী দেশের ভিতরে ঠুকেছে সব নদীগুলোকে যতদুর পারা যায় লম্বালম্বী করতে হবে। যেখানে পারা যাবে না সেখানে ১শত ফিট পাইলিং এর ১ মাইল দেওয়াল করতে হবে এবং সাগরের পার থেকে ভিতরের দিকে নদীগুলোর ২ পার দিয়ে বেরীবাধ নির্মাণ করতে হবেএ এই বাধগুলোর চওড়া হবে ২শত ফুট ও উচ্চতা হবে ৩০ ফুটএ এই কাজটি করতে পারলে প্রতি বছর নদী ভাঙ্গনে যে সব পরিবার গুলো বাড়ী ও ভূসি হারা হয় তা রক্ষা করা যাবে। দেশের দারিদ্রতা আর বাড়বে না।
১০। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামানুসারে বাংলাদেশের রাজধানী ঢাকা পরিবর্তে মুজিবনগর করতে হবে।
১১। সশস্ত্র যুদ্ধের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে পরিকল্পনার প্রথম নায়ক লেঃ কমান্ডার মোয়াজ্জেম হোসেনের নামানুসারে ১টি বিশ্ববিদ্যালয় করার দাবি।
১২। পদ্মাসেতু দক্ষিণ পাড় থেকে শরীয়তপুর জেলার গোসাইর হাট উপজেলা হইতে বরিশালের হিজলা মেহেন্দীগঞ্জ ভোলা পটুয়াখালী পায়রা সামদ্রিক বন্দর ও কুয়াকাটা পর্যটন কেন্দ্র পর্যন্ত জাতীয় মহাসড়ক নির্মাণ করতে হবে। এই সড়কটি নির্মাণ হলে সাবেক ঢাকা বিভাগের পরিবহন খরচ ৪ ভাগ থেকে ১ ভাগে নেমে আসবে।
১৩। শিক্ষার মান উন্নয়নে উন্নয়ন করার জন্য প্রাইমারী স্থরে শুধুমাত্র ভাষা জ্ঞানে পারদর্শী করতে হবে। প্রতিটি ছাত্র-ছাত্রীকে তার মাতৃভাষা বাংলা আন্তর্জাতিক ভাষা ইংরেজী ও বিশ্বের একটি বড় অংশ আরবি ভাষাভাষী। সেই আরবি ভাষা ও জোগ বিয়োগ ভাগ পুরণ শিখাতে হবে। এই চারটিতে পারদর্শী হলে সেই ছাত্রটি ভবিষ্যতে উন্নত জীবন-যাপন করতে পারবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here