গণবিরোধী আমলাতান্ত্রিক বাজেট মানি না…….বাংলাদেশের কমিউনিস্ট পার্টি

0
111
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি): গতকাল জাতীয় সংসদে পাশকৃত বাজেটকে গরীব মারার বাজেট-গণবিরোধী-শ্রমজীবী খেটে খাওয়া মানুষের স্বার্থ বিরোধী ও ধনীক শ্রেণীর স্বার্থে গতানুগতিক আমলাতান্ত্রিক বাজেট আখ্যায়িত করে এ বাজেট না মানার ঘোষণা দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)।
আজ ৩০ জুন ২০২০ইং মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) এর সাধারণ সম্পাদক কমরেড ডা: এম. এ. সামাদের সভাপতিত্বে আয়োজিত প্রতিবাদ সভা থেকে এ গণবিরোধী বাজেট মেনে না নিয়ে তা প্রত্যাহারের দাবি জানায় দলটি।
প্রতিবাদ সভায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-সিপিবি(এম) এর সাধারণ সম্পাদক ও সদ্যসমাপ্ত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মাছ মার্কার মেয়র প্রার্থী কমরেড ডা. এম.এ সামাদ বলেন, “আমরা চেয়েছিলাম মধ্যবিত্ত মেহনতী গরীব মানুষকে বাঁচানোর বাজেট স্বাস্থ্য, শিক্ষা, কৃষি ও কর্মসংস্থানকে প্রাধান্য দিয়ে সরকার বাজেট প্রণয়ন করবেন কিন্তু সরকার করেছেন তার বিপরীতটা। খেলাপী ঋণ আদায়, অপ্রদর্শিত কালো টাকা আদায়, বিদেশে পাচারকৃত টাকা দেশে ফেরত আনা ও বাজেটের অর্থ ব্যয়ের ক্ষেত্রে বিলাসিতা প্রত্যাহার করা, সকল প্রকার দুর্নীতি কঠোর হস্তে দমন, করোনা বিপর্যয়কালে মেগা প্রজেক্ট পরিহার করা, সরকারি ক্রয়-হ্রাস করা ও দুর্নীতি বন্ধ করা; কিন্তু জনগণের কাক্সিক্ষত আশার প্রতিফল এই বাজেটে হয়নি।”
তিনি আরও বলেন, “করোনাকালে রাজস্ব ব্যয় কমিয়ে স্বাস্থ্যখাতে এক তৃতীয়াংশ খরচ করতে হবে। আমরা চেয়েছিলাম স্বাস্থ্যখাতে বাজেটের ১৫ শতাংশ বরাদ্দ ও স্থায়ীভাবে শ্রমজীবী মেহনতী মানুষের জন্য স্থায়ী রেশনিং ব্যবস্থা।”
তিনি বলেন, “সরকার দেশের জনগণের আকাক্সক্ষাকে পদদলিত করে ধনীক ও লুটেরা শ্রেণীর স্বার্থে গতানুগতিক আমলা নির্ভর বাজেট দিয়েছেন। এবারের বাজেটে ঘাটতির পরিমাণ ১ লক্ষ ৯০ হাজার কোটি টাকা যা জিডিপির ৬ শতাংশ। এই বিপুল পরিমাণ বাজেট ঘাটতি মেটাতে জনগণের উপর ঋণের বোঝা চাপিয়ে দিয়ে বাজেটের পরিমাণকে ৫ লক্ষ ৬৮ হাজার কোটি টাকায় বৃদ্ধি করা হয়েছে। এই অর্থ ব্যয় হবে আমলা প্রশাসনের বিলাসিতায় আর দুর্নীতিতে। কর রেয়াতের নামে ধনীক শ্রেণীকে বিশাল ভর্তুকি প্রদান, ঢালাওভাবে কালোটাকা সাদা করার সুযোগ লুটেরাদের আরও উৎসাহিত করবে। এই বাজেটে ধনীকে আরও ধনী ও গরীবকে শোষণ করা হবে।”
মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) এর কেন্দ্রীয় কমিটির সদস্য বিজ্ঞানী কমরেড সামছুল হক সরকার, দপ্তর সম্পাদক কমরেড বিধান দাশ, কমরেড তোবারক আলী, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক ও গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়কারী ডা: সামছুল আলম প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here