গাজীপুর সিটি নির্বাচন: প্রচারণায় নৌকার পক্ষে দলীয় নেতাকর্মীরা

0
376
728×90 Banner

আওয়ামী লীগ-বিএনপির দুই বিদ্রোহীর পক্ষে সাধারণ ভোটাররা

নাসির উদ্দীন বুলবুল : আসন্ন গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থীর পক্ষে দলের স্থানীয় নেতাকর্মীদের পাশাপাশি কেন্দ্রীয় নেতারাও প্রচারণায় মাঠে নেমেছেন। অপরদিকে আওয়ামী লীগ ও বিএনপির সাথে বিদ্রোহ করে দুই স্বতস্ত্র মেয়রপ্রার্থী দলীয় নেতাকর্মী ছাড়াই সাধারণ ভোটারদের সাথে নিয়ে নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন।
নৌকা প্রতীকে আজমত উল্লা খানের পক্ষে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের স্থানীয় ও কেন্দ্রীয় নেতাকর্মীরা নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। শনিবার টঙ্গীর বড় দেওড়া এলাকায় নৌকার পক্ষে গণসংযোগ করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা ও কার্যনির্বাহী সদস্য অ্যাডভোকেট তারানা হালিম। এসময় তাদের সাথে ছিলেন টঙ্গী উন্নয়ন পরিষদের প্রতিষ্ঠাতা আওয়ামী লীগ নেতা মোস্তফা হুমায়ুন হিমু, যুবলীগ নেতা মো. কামাল হোসেনসহ স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। অপরদিকে গাজীপুর মহানগর ছাত্রলীগের উদ্যোগে নগরির বাসন থানার ১৩, ১৪, ১৫, ১৬, ১৭ ও ১৮ নম্বর ওয়ার্ডে নৌকার পক্ষে গণসংযোগ করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন। মহানগর যুবলীগের উদ্যোগে শনিবার মেট্রো সদর ও গাছা থানার বিভিন্ন ওয়ার্ড যুবলীগের কেন্দ্র কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে মহানগর যুবলীগের সভাপতি কামরুল আহসান সরকার রাসেলের নেতৃত্বে নৌকার পক্ষে এলাকায় ব্যাপক গণসংযোগ করা হয়। এছাড়া নৌকা প্রতীকের প্রার্থী অ্যাডভোকেট আজমত উল্লা খান শনি বার বৃহত্তর টঙ্গী এলাকায় গণসংযোগ ও পথসভায় ব্যস্ত ছিলেন।
এবার আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছিলেন। শুধু তাই নয়, যে কোনো কারণে তার মনোননয়নপত্র বাতিল হতে পারে ভেবে বিকল্প হিসেবে নিজের মা জয়েদা খাতুনের নামেও মনোননয়নপত্র দাখিল করেন। অবশেষে তার আশঙ্কাই সত্য হয়। রিটার্নিং কর্মকর্তার যাচাই-বাছাইয়ে তার মনোননয়নপত্র বাতিল ও মা জায়েদা খাতুনের মনোননয়ন বৈধতা পায়। এর পরও নিজের মনোনয়ন টিকানোর জন্য সর্বশেষ চেষ্টা হিসেবে তিনি উচ্চ আদালতে গিয়েও ব্যর্থ হন। অবশেষে নিরুপায় হয়ে বৃদ্ধা মাকে নিয়েই নির্বাচনী মাঠে অবতীর্ণ হন। মা-ছেলে ভোটারদের সাড়াও পাচ্ছেন ব্যাপক। জাহাঙ্গীর আলম তিন বছর সিটি কর্পোরেশনের দায়িত্ব পালনকালে নগরীর ড্রেনসহ রাস্তাঘাট তথা অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন করেন। মহান মুক্তিযুদ্ধ ও জাতির জনককে নিয়ে বেফাঁস মন্তব্য করে তিনি দলীয় ও মেয়রের পদ হারান। তবে তাকে ষড়যন্ত্র করে বহিষ্কার করা হয়েছে এবং তার প্রতি অন্যায় করা হয়েছে বলে তিনি বরাবরই অভিযোগ করে আসছেন। নির্বাচনী মাঠে তার তিন বছরের অভূতপূর্ব উন্নয়ন ও ‘ষড়যন্ত্র’ তত্ত¡ তুলে ধরে মা জায়েদা খুতুনের পক্ষ্যে ভোটারদের সমর্থন আদায়ের চেষ্টা করছেন।
অপরদিকে বিএনপির রাজনীতির সাথে সম্পৃক্ত টঙ্গীর প্রভাবশালী সরকার পরিবার থেকে উঠে আসা সরকার শাহনূর ইসলাম রনি পরিবার ও দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে সাধারণ জনগণের ওপর ভরসা করে স্বতন্ত্র হিসেবে মেয়র পদে প্রতিদ্ব›িদ্বতা করছেন। রনি সরাসরি দলীয় কোনো পদ পদবি বহন না করলেও তার বড় চাচা বীর মুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকার বিএনপির জাতীয় নির্বহী কমিটির সদস্য এবং গাজীপুর মহানগর বিএনপির সাবেক সভাপতি। রনি তার বাবা বিএনপির সাবেক কেন্দ্রীয় যুব ও শিল্প বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম সরকারকে আহসান উল্লা মাস্টার এমপি হত্যা মামলায় ষড়যন্ত্রপূর্বক হুকুমের আসামী করে ফাঁসানো হয়েছে দাবি করে নির্বাচনী মাঠে ভোটারদের সহানুভূতি পাওয়ার চেষ্টা করছেন। একইভাবে ২০০৬ সালের টঙ্গী পৌর নির্বাচনে কারারুদ্ধ বাবা নূরুল ইসলাম সরকারের পক্ষ্যে নির্বানী মাঠে তিনি ঝড় তুলেছিলেন। এবার রনির পক্ষ্যে এখনো তার পরিবার ও দলের কাউকে নির্বাচনী প্রচারণায় দেখা যায়নি। বরং তার চাচা বিএনপির কেন্দ্রীয় নেতা হাসান উদ্দিন সরকার গাসিক নির্বাচনে নিজের অবস্থান পরিষ্কার করে গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে বিএনপির নেতাকর্মীদেরকে গাসিক নির্বাচনে অংশ না নেয়ার জন্যও অনুরোধ জানিয়েছেন। তার অনুরোধ উপেক্ষা করে কাউন্সিলর পদে এখনো যারা প্রতিদ্ব›িদ্বতা করছেন এমন ৩০ নেতাকে দলীয়ভাবে কারণ দর্শানোরও নোটিশ দেয়া হয়েছে।
এদিকে টেবিল ঘড়ি প্রতীকে জাহাঙ্গীরের মা জায়েদা খাতুন ও হাতি প্রতীকে রনি সরকারের পক্ষ্যে কোনো দলীয় নেতাকর্মী প্রকাশ্যে নির্বাচনী মাঠে না নামলেও শনিবার বিকেলে সাবেক মেয়র জাহাঙ্গীর আলমকে সাথে নিয়ে গণসংযোগে নামেন টেবিল ঘড়ি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন। তিনি বিকেল সোয়া ৪টা থেকে ৩৯ নম্বর ওয়ার্ডের হায়দরাবাদ থেকে গণসংযোগ শুরু করেন। এর পর গাড়ি যোগে টঙ্গী অঞ্চলসহ নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ করেন। এর আগে তিনি বিকেল ৪টা পর্যন্ত বাসায় কর্মী-সমর্থক ও শোভাকাঙ্খীদের সাথে সময় দেন।
হাতি প্রতীকে স্বতন্ত্র মেয়রপ্রার্থী সরকার শাহনূর ইসলাম রনি সকাল ১০টা থেকে গণসংযোগ শুরু কনেন। তিনি টানা সাড়ে ৪টা পর্যন্ত নগরীর পূবাইল থানার বিভিন্ন এলাকায় গণসংযোগ ও পথ সভা করেন। এর পর বিকেল ৫টা থেকে টঙ্গী পশ্চিম থানার সাতাইশ, গুটিয়া, তিলারগাতি, মুদাফা ও দেওড়া এলাকায় গণসংযোগ ও পথসভা করেন।
লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির মেয়রপ্রার্থী এম এম নিয়াজ উদ্দিন শনিবার মেট্রো সদর থানার রাজবাড়ী রোড, ছাইদ ভবন চাউল বাজার, মাছ বাজার, স্বর্ণপট্টি, বাজার বাসস্ট্যান্ড, শিমুলতলি রোড ও লক্ষিপুরা নিয়ামত সড়কে গণসংযোগ করেন।
হাত পাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদের মেয়র প্রার্থী গাজী আতাউর রহমান শনিবার নগরির কাশিমপুর থানার ১, ২, ৩, ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডে গণসংযোগ ও পথা সভা করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here