গুলিস্তানের সিদ্দিক বাজারের ভবনে বিস্ফোরণ স্বাভাবিক নয়: র‌্যাব

0
46
728×90 Banner

মনির হোসেন জীবন: রাজধানীর গুলিস্তানের নর্থ সাউথ রোডে সিদ্দিক বাজারস্হ ক্যাফে কুইন ভবনে বিস্ফোরণ স্বাভাবিক নয় বলে মন্তব্য করেছেন এলিট ফোর্স র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিটের প্রধান মেজর মশিউর রহমান।
বেজমেন্টের জমা গ্যাসই বিস্ফোরণের কারণ হতে পারে জানিয়ে মেজর মশিউর রহমান জানান, প্রাথমিকভাবে আমরা জেনেছি ভবনের বেজমেন্ট থেকে বিস্ফোরণের সূত্রপাত। এটা কোনো সাধারণ বিস্ফোরণ নয়। এটা বেজমেন্টে জমে থাকা গ্যাস থেকে হতে পারে। আমরা মোটামুটি নিশ্চিত যে বিস্ফোরণ এসি থেকে হয়নি।
আজ বুধবার দুপুরে ঘটনাস্থলে এসে পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে র‍্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিটের ডেপুটি ডিরেক্টর মেজর মশিউর রহমান এ কথা বলেন। এসময় ব‌্যাবের বিভিন্ন পদমর্যাদার অফিসারগন উপস্হিত ছিলেন।
মেজর মশিউর রহমান জানান, আমরা প্রাথমিকভাবে পেয়েছি ভবনের বিস্ফোরণ বেজমেন্ট থেকে হয়েছে। এটি স্বাভাবিক কোনো বিস্ফোরণ নয়। জমে থাকা গ্যাস কিংবা অন্য কোনোভাবে বিস্ফোরণ ঘটেছে। এ ঘটনা এসি থেকে ঘটেনি, এটা নিশ্চিত হয়েছি।
উদ্ধার কার্যক্রমের অগ্রগতি নিয়ে র‌্যাবের এ কর্মকর্তা বলেন, র‌্যাবের ডগ স্কোয়াড এবং বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা এখানে উপস্থিত আছে। তারা তিতাস গ্যাস কর্তৃপক্ষ এবং রাজউকের বিশেষজ্ঞদের সঙ্গে সমন্বয় করে কাজ চালিয়ে যাচেছন।
ফায়ার সার্ভিস ও হাসপাতাল সূত্র জানায়, এ ঘটনায় এখন পর্যন্ত ১৯ জনের প্রাণহানি হয়েছে। আহত হন ৪৪ জন মানুষ, যাদের মধ্যে ৬৩ জনকে ভর্তি করা হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি রয়েছেন ১০ জন, যাদের কেউই শঙ্কামুক্ত নন বলে জানিয়েছেন চিকিৎসক।
সূত্র আর ও বলছে, বিস্ফোরণের পর মঙ্গলবার ভবনটি থেকে ৪০ জনকে জীবিত উদ্ধার করে ফায়ার সার্ভিস। আজ বুধবার সন্ধ্যায় সবশেষ উদ্ধারকৃত মৃত ব্যক্তির নাম আনিকা এজেন্সির মালিক মোমিন উদ্দিন সুমন (৪৪) ও কর্মচারী রবিন হোসেন শান্ত (২০)। ওই ভবনের বেজমেন্ট থেকে আরো দু’টি মরদেহ আজ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। এখন পর্যন্ত ভবনে বিস্ফোরণের ঘটনায় এখনো তিনজন নিখোঁজ রয়েছেন বলে দাবি করেছেন তাদের পরিবারের সদস্যরা।
অপরদিকে, আজ দুই জনের মরদেহের পাশ থেকে চারটি মোবাইল ফোন, একটি হাত ঘড়ি এবং নগদ ২১০ টাকা উদ্বারের পর সেগুলো ফায়ার সার্ভিসের পক্ষ থেকে ডিএমপির বংশাল থানার উপ পরিদর্শক (এসআই) মাসুদ রহমানের কাছে হস্তান্তর করা হয়েছে।
আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে, এ মুহূর্তে ঘটনাস্থলে র‍্যাব, সেনাবাহিনী, ডিএমপির বোম্ব ডিসপোজাল ইউনিট, র‍্যাবের ডগ ইউনিট যৌথভাবে কাজ করছে। একই সঙ্গে ফায়ার সার্ভিস উদ্ধার তৎপরতা চালাচ্ছে। ইতোমধ্যেই ৯৫ ভাগ উদ্ধারকাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে তারা। ঘটনাস্থলে পিবিআই, সিআইডিও কাজ করছে।
আজ বুধবার দুপুরে রাজধানীর সিদ্দিক বাজারে ঘটনাস্থল পরিদর্শন এবং আলামত সংগ্রহ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিতাস গ্যাস লিমিটেডের পরিচালক (অপারেশন্স) মো. সেলিম মিয়া।
তিনি বলেন, এই ঘটনার পর তিন পর্যায়ে আমরা তদন্ত করেছি। আরও তদন্ত করছি। গ্যাস ডিটেক্টর মেশিন দিয়ে গ্যাসের আলামত নেওয়ার চেষ্টা করছি। এই বিল্ডিং একটি রাইজারের আলামত পাওয়া গেছে। রাইজারটি বিধ্বস্ত হয়নি, রাইজারটি অক্ষত অবস্থায় রয়েছে। গ্যাস ডিটেক্টর মেশিনের যে আলামত পাওয়া গেছে, গ্যাস থেকে বিস্ফোরণ হওয়ার মত কোন বিষয়ে আমরা পাইনি। এতে প্রাথমিকভাবে আমরা নিশ্চিত হয়েছি যে, গ্যাস থেকে বিস্ফোরণ হয়নি। ফার্দার কি তদন্ত হয় পরবর্তীতে এ বিষয়টি বলতে পারছি না।
তিনি আরও বলেন, তদন্তের পর সব বিষয় বেরিয়ে আসবে যদি কোন বিষয় থেকে থাকে। আমরা এখন পর্যন্ত গ্যাসের কারণে বা লিকেজের কারণে বিস্ফোরণ হয়েছে এরকম কোন বিষয় পাচ্ছি না। পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে, এখনই কেউ ঘটনার মূল বিষয় সম্পর্কে বলতে পারছে না,পারবে না।
৪ সদস্যের তদন্ত কমিটি গঠন :
এদিকে, বিস্ফোরণের ঘটনায় ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীকে প্রধান করে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে ” দি লাইফ সেভিং ফোর্স বাহিনী”। সবশেষ তদন্ত কমিটির বাকী অন্য ৩ জন হলেন : ফায়ার সার্ভিসের উপ- পরিচালক দিনমনি শর্মা, ঢাকা বিভাগ, ঢাকা : সদস্য সচিব আনোয়ারুল হক, ভাইস প্রিন্সিপাল, ফায়ার সার্ভিস ট্রেনিং কম্প্লেক্স- সদস্য এবং শামস আরমান, উপ-সহকারী পরিচালক সদস্য।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here