চলনবিলের কৃষকদের উৎসাহ দিতে ধান কাটতে নামলেন ডিসি

0
115
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : চলনবিলের কৃষকদের উৎসাহিত করতে নিজেই কাঁচি নিয়ে ধান কাটতে নামলেন নাটোরের জেলা প্রশাসক মো. শাহরিয়াজ। এসময় জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক সুব্রত সরকারও তার সাথে ধান কাটেন।
বুধবার দুপুরে দেশের খাদ্য ভান্ডার হিসেবে পরিচিত চলনবিলে বোরো ধান কাটা নিয়ে পরিদর্শনে যান নাটোরের জেলা প্রশাসক মো: শাহরিয়াজ। এসময় সরকারের ভর্তুকি মূল্যে ক্রয় করা কম্বাইন হারভেস্টার দিয়ে কৃষকের ধান কাটা পরিদর্শন করেন তিনি।
পরিদর্শন শেষে নিজেই কাঁচি নিয়ে ধান কাটতে নামেন জেলা প্রশাসক। এসময় কৃষি বিভাগের উপ-পরিচালক সুব্রত কুমার সরকার, উপজেলা নির্বাহী অফিসার নাসরিন আক্তার বানু, সিংড়া উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন, নির্বাহী ম্যাজিষ্ট্রেট নাজমুল আলম, নেজারত ডেপুটি কালেক্টরেট জাকির মুন্সী উপস্থিত ছিলেন।
নাটোর জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক সুব্রত কুমার সরকার বলেন, শ্রমিক সংকট মেটানোর জন্য সরকারী ভর্তুকি মূল্যে ১৭টি কম্বাইন হারভেস্টার এবং রিপার মেশিন বিতরণ করা হয়েছে। এসব আধুনিক প্রযুক্তির মেশিন দিয়ে অন্তত ১০ থেকে ১২ শতাংশ ধান কাটা সম্ভব হবে। চলনবিলে শ্রমিক সংকট মেটানোর জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি। দলে দলে শ্রমিকরাও আসতে শুরু করেছে। আশা করছি সময়মত ধান ঘরে তোলা সম্ভব হবে।
এসময় জেলা প্রশাসক মো. শাহরিয়াজ বলেন, চলনবিলের কৃষকদের ধান ঘরে তুলতে ৩ জেলার জেলা প্রশাসক এবং কৃষি বিভাগের কর্মকর্তাদের সাথে কথা বলে শ্রমিকদের চলনবিলে আনার ব্যবস্থা করা হয়েছে। সে সব শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা করে তাদের ধান কাটতে দেয়া হচ্ছে। আমরা আশা করছি সময়মতো চলনবিলের কৃষকরা তাদের ধান ঘরে তুলতে পারবে।
এই বছর নাটোর জেলায় ৫৭ হাজার ৭০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। এরমধ্যে সিংড়া উপজেলার চলনবিলে ৩৬ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here