টঙ্গীতে আওয়ামী রাজনীতি ও গেরিলা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো:ফজলুল হক-৯

0
319
728×90 Banner

শেখ হাসিনার স্বদেশ প্রত্যার্বতন ও আমি ফজলুল হক

(পূর্বে প্রকাশিতের পর)-৯
১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারের হত্যার পর স্বামী-সন্তানসহ ছয় বছর বিভিন্ন দেশে কাটিয়ে ১৯৮১ সালের ১৭ মে দেশে ফিরতে সক্ষম হন শেখ হাসিনা। তার দুই শিশু সন্তান সজীব ওয়াজেদ জয় এবং সায়মা ওয়াজেদ পুতুলকে ছোট বোন শেখ রেহানার কাছে রেখে এদেশে গণতন্ত্র আর প্রগতিশীলতার রাজনীতি ফেরাতে জীবনে ঝুঁকি নিয়ে দেশে ফেরেন তিনি।
শেখ হাসিনা ১৯৮১ সালের ১৭ মে দেশে ফিরতে ঢাকায় আসার দিন ( সেইদিন ) আমি ফজলুল হক, একটি খোলা জীপগাড়িতে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি লাগিয়ে মাইকের র্হণ লাগিয়ে এবং বঙ্গবন্ধুর গান বাজিয়ে নতুন এয়ারপোর্টে মানুষকে উদ্বুদ্ধ করেছি।
রাজনীতির মতোই প্রকৃতিও সেদিন ছিল ঝঞ্ঝা-বিক্ষুব্ধ। ১৯৮১ সালের এই দিনটিও ছিল রবিবার। ছিল কালবৈশাখীর হাওয়া, বেগ ছিল ঘণ্টায় ৬৫ মাইল। প্রচণ্ড ঝড়বৃষ্টি আর দুর্যোগও সেদিন গতিরোধ করতে পারেনি গণতন্ত্রকামী লাখ লাখ মানুষের মিছিল। গ্রাম-গঞ্জ-শহর-নগর-বন্দর থেকে অধিকারবঞ্চিত মুক্তিপাগল জনতা ছুটে এসেছিল রাজধানী ঢাকায়, তাদের একমাত্র আশার প্রদীপ বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকারী শেখ হাসিনাকে বরণ করতে। মুষলধারার বৃষ্টি-বাদল উপেক্ষা করে তারা বিমানবন্দরে অপেক্ষা করছিলো ‘নেত্রী’ কখন আসবেন এই প্রতীক্ষায়। অবশেষে বিকাল চারটায় কুর্মিটোলা বিমানবন্দর দিয়ে জনসমুদ্রের জোয়ারে এসে পৌঁছান শেখ হাসিনা। দীর্ঘ সাড়ে ছয় বছর পর দেশের মাটিতে পা রাখেন তিনি। তাকে এক নজর দেখার জন্য কুর্মিটোলা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শেরেবাংলা নগর পর্যন্ত রাস্তাগুলো রূপ নিয়েছিল জনসমুদ্রে।

দলীয় নেতাকর্মীদের মাঝে বক্তব্য রাখছেন গেরিলা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো:ফজলুল হক

কিছুক্ষণ পর যখন শেখ হাসিনাকে নিয়ে বিমান নিউ এয়ারপোর্টে অবতরন করল, তখন লাখ লাখ মানুষ জয়ধ্বনি দিয়ে জয় বাংলা জয় শেখ হাসিনা,জয় বঙ্গবন্ধু বলে চিৎকার করতে লাগল।
তখন এয়ার পোর্ট থেকে গাড়ী যোগে ধানমন্ডির ৩২ নাম্বারে উনার ( শেখ হাসিনার ) বাড়ীতে যাওয়ার সময় আমার গাড়ীসহ অন্যান্য গাড়ী নেত্রীর পিছনে পিছনে উনার বাড়ীর দিকে যেতে থাকলাম। ঢাকার কলর্মিটোলা স্টেশন বরাবর গাড়ী পৌছলে, তখন প্রচন্ড ঝড় বৃষ্টি আমার জীপ গাড়ী আমাদের সহ উল্টে ফেলে।তখন বহরের অন্যান্য গাড়ীর লোকজন দৌড়ে এসে আমাদের উদ্ধার করে, এসময় আমি সহ আমাদের অনেকেই জখম হয়েছি।
দেশের মাটিতে পা দিয়ে লাখ লাখ জনতার সংবর্ধনার জবাবে শেখ হাসিনা সেদিন বলেছিলেন, ‘সব হারিয়ে আমি আপনাদের মাঝে এসেছি; বঙ্গবন্ধুর নির্দেশিত পথে আমার আদর্শ বাস্তবায়নের মধ্য দিয়ে জাতির জনকের হত্যার প্রতিশোধ গ্রহণে আমি জীবন উৎসর্গ করতে চাই।’ তার আগমন উপলক্ষে স্বাধীনতার অমর স্লোগান ‘জয় বাংলা’ ধ্বনিতে প্রকম্পিত ছিল ঢাকার আকাশ-বাতাস। জনতার কণ্ঠে বজ্রনিনাদে ঘোষিত হয়েছিল ‘হাসিনা তোমায় কথা দিলাম- পিতৃ হত্যার বদলা নেবো’।
আমরা মানিক মিয়া এভিনিউতে শেখ হাসিনার বক্তব্য শুনে টঙ্গীতে ফিরে এসে ডাক্তারের চিকিৎসা নেই।( চলবে)

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here