টঙ্গীতে শ্রমিকদের বেতন বোনাস না দিয়ে কারখানা বন্ধ করে দিয়েছে

0
253
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: টঙ্গীর সাতাইশ বড় বাজার এলাকায় মার্কমুট ফ্যাশন লি: নামের একটি কারখানায় ৪৩৮জন শ্রমিকের ৪ মাসের বেতন, বোনাস, ওভারটাইম ও ছুটির টাকা না দিয়ে শ্রমিকদের না জানিয়ে ফ্যাক্টরী বন্ধ করে দিয়েছে কারখানা কর্তৃপক্ষ। আজ শুক্রবার কারখানার শ্রমিকরা প্রতিদিনের ন্যায় কারখানায় ডিউটিতে এসে কারখানা বন্ধের নোটিশ দেখতে পেয়ে শ্রমিকরা গাজীপুরা সাতাইশ রোড কারখানার সামনে অবস্থান করেন। কারখানার কোন কর্তৃপক্ষকে না পেয়ে তারা কারখানার দারোয়ানের সহযোগিতায় সিঁড়ির অবস্থান করেন। এব্যাপারে কারখানার শ্রমিক পলি আক্তার বলেন, রাত পোহালেই ঈদ। বেতন, বোনাস, ওভারটাইম ও ছুটির টাকা নিয়ে আমি সিলেটের সোনামগঞ্জ বাবা-মা ও আত্মীয়স্বজনদের সাথে ঈদ করতে যাবো। কিন্তু আজ কারখানায় এসে যা দেখলাম তাতে কি হবে তা জানি না। অপারেটর পারুল আক্তার বলেন, আমি এই ফ্যাক্টরীতে দীর্ঘ ৮ বছর যাবত চাকুরী করছি। আমার স্বামী আব্দুল খালেক বিগত ১৩ বছর যাবত এই ফ্যাক্টরীতে কাজ করছে। কোন মাসের বেতনই যথা সময় পাইনি। বাড়ির মালিক আমাদেরকে ভাড়া বাসা থেকে বের করে দিয়েছে এবং কেউ আমাদেরকে কেউ বাসা ভাড়া দিতে চায় না। বর্তমানে বিগত ৪ মাসের বেতন, ওভারটাইম, বোনাস ও ছুটির টাকা না পেলে আমাদের কি হবে। আমরা কি খাব। অপারেটর শিউলি আক্তার বলেন, আমাদেরতো সখ আছে বেতন, বোনাস পেয়ে মার্কেট করবো। ছেলে মেয়েদের নতুন জামা কিনে দিব এবং ঈদের বাজার করবো। ঈদে বেতন বোনাস পাবো এই আশায় ছিলাম। আজ মালিক পক্ষ আমাদের বেতন, বোনাস, ওভারটাইম ও ছুটির টাকা না দিয়ে ফ্যাক্টরীর সামনে নোটিশ টাঙ্গিয়ে দিয়ে পালিয়ে গেছে। এখন আমরা কি করবো তা বুঝে উঠতে পারছি না।
এব্যাপারে মার্কমুট ফ্যাশন লি: এর জিএম নাদিম আহম্মেদ নাজিমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমিও এই ফ্যাক্টরীতে চাকুরী করতাম। শ্রমিকরা ৪ মাসের বেতন পাবে। আমি ৫ মাসের বেতন পাবো। শ্রমিকদের বেতন যথা সময় দিতে না পারায় শ্রমিকরা মাসে ৫/৭দিন কোন কাজ করতো না। এতে মালিক পক্ষের ক্ষতি হয়েছে। কিন্তু ব্যাংক কাস্টমস্ এই কারখানা কর্তৃপক্ষ কোন টাকা দিতো না। এব্যাপারে স্থানীয় পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, থানা পুলিশ, গার্মেন্টস শ্রমিক ফেডারেশন সবাই অবগত আছে।
গাজীপুর সিটি কর্পোরেশন ৫১নং ওয়ার্ড কাউন্সিলর মো: আমজাদ হোসেন বলেন, শ্রমিকদের বেতন, বোনাস ওভারটাইম ও ছুটির টাকা আদায় করার লক্ষ্যে মালিক পক্ষের সাথে পর পর ২/৩বার আমি ও বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস ফেডারেশনের গাজীপুর মহানগর শাখার সভাপতি ফেরদৌসি বেগম, জাহাঙ্গীর আলমসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গকে নিয়ে বৈঠক করেছি। কোন তারিখেই মালিক পক্ষ কথা দিয়ে কথা রাখেনি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here