ডিএমপি’র গৌরবময় সেবার ৪৮ বছর উৎযাপন

0
54
728×90 Banner

মনির হোসেন জীবন : ঢাকা মে‌ট্রোপ‌লিটন পু‌লি‌শের (ডিএমপি)’র গৌরবময় সেবার ৪৮ বছর উৎযাপন উপল‌ক্ষে পু‌লিশ ক‌মিশনার নি‌র্দেশে আজ শনিবার বেলা ১১ টায় ডিএমপির উত্তরা বিভাগের উত্তরা পূর্ব থানায় কেক কাটার আয়োজন করা হয়েছে।
অনুষ্ঠানে উপ‌স্থিত ছি‌লেন, ঢাকা- ১৮ আস‌নের সংসদ সদ‌স‌্য ও মহানগর উত্তর আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক আলহাজ্ব মোহাম্মদ হা‌বিব হাসান (এমপি),
উত্তরা বিভা‌গের উপ-পুলিশ ক‌মিশনার (ডিসি) মোঃ মো‌র্শেদ আলম পি‌পিএম, এ‌সি (এয়ারপোর্ট জোন) মোঃ সাইফুল ইসলাম পি‌পিএম , উত্তরা পূর্ব থানার অ‌ফিসার ইনচার্জ ( ওসি) মো: জহিরুল ইসলাম , পু‌লিশ প‌রিদর্শক (তদন্ত) মুহাম্মদ মুজাহিদুল ইসলাম , পু‌লিশ প‌রিদর্শক (অপারেশন) মোঃ মোখলেছুর রহমান, ডিএনসিসি ৫১ নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ শরীফুর রহমান, তুরাগ থানা আওয়ামী যুবলীগের সাবেক আহবায়ক বাবু নিত্যচন্দ ঘোষসহ থানার অ‌ফিসার, সঙ্গীয় ফোর্স, স্থানীয় ক‌মিউ‌নি‌টি পু‌লি‌শের সদস্য,আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী এবং অন্যান্যরা এসময় উপস্হিত ছিলেন।
ডিএমপি সূত্রে জানা গেছে, ১৯৭৫ সালের পুলিশ সপ্তাহে জাতির পিতা অভিপ্রায় ব্যক্ত করেন রাজধানী ঢাকার জন্য মেট্রোপলিটন পুলিশ প্রতিষ্ঠার। ১৫ আগস্ট ১৯৭৫, জাতির পিতাকে সপরিবারে হত্যা করে ঘাতকেরা রচিত করে বিশ্ব ইতিহাসের এক বর্বরতম ও কলঙ্কজনক অধ্যায়, রুখে দেয় স্বাধীন বাংলাদেশের অগ্রযাত্রা। জাতির পিতা বেঁচে থাকলে যা ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত হতো, পরবর্তীতে ১৯৭৬ সালে ৬,০০০ পুলিশ ও ১২টি থানা নিয়ে রাজধানী ঢাকার আইন-শৃঙ্খলা রক্ষার গুরুদায়িত্ব নিয়ে প্রতিষ্ঠিত হয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)
সূত্র জানিয়েছে, বাংলাদেশ পুলিশের সর্ববৃহৎ ইউনিট ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) গত ১ ফেব্রুয়ারি গৌরবময় সেবার ৪৮ বছরে পদার্পণ করেছে। শান্তি শপথে বলীয়ান ডিএমপি পেশাগত দক্ষতা, সৃজনশীলতা ও জনঅংশীদারীত্বকে কর্মকৌশল হিসেবে গ্রহণ করে জনবহুল এবং ঘনবসতিপূর্ণ রাজধানী ঢাকা মহানগরীর আইন শৃঙ্খলা রক্ষা এবং অপরাধ প্রতিরোধ ও প্রতিকার করার মাধ্যমে জননিরাপত্তা বিধান করে আসছে। কালের পরিক্রমায় ডিএমপি’র কলেবর অনেক বৃদ্ধি পেয়েছে। অতিরিক্ত ইন্সপেক্টর জেনারেল পদমর্যাদার একজন কমিশনার এর নেতৃত্বে পরিচালিত ডিএমপি’র কার্যক্রম বর্তমানে ৫০টি থানায় বিস্তৃত। পুলিশ কমিশনারের অধীনে কাজ করছেন ৬ জন অতিরিক্ত কমিশনার (ডিআইজি), ১২ জন যুগ্ম-কমিশনার (অতিঃ ডিআইজি), ৫৯ জন উপ-পুলিশ কমিশনার (এসপি), ১৪৬ জন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (অতিঃ এসপি), ১৪৪ জন সহকারী পুলিশ কমিশনার (এএসপি), ৬৯০ জন ইন্সপেক্টর, ২৭২৬ জন সাব-ইন্সপেক্টর, ৭০৩ জন সার্জেন্ট, ৩৯৭৩ জন এ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর, ১১৯২ জন নায়েক, ২০৪৬৩ জন কনস্টবল এবং ৭৪৩ জন সিভিল স্টাফ।
সূত্র আরও জানান, উল্লেখিত জনবলের মধ্যে ১ জন যুগ্ম কমিশনার, ৫ জন উপ-পুলিশ কমিশনার, ১১ জন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এবং ১৬ জন সহকারী পুলিশ কমিশনারসহ ১৮৯৪ জন নারী পুলিশ সদস্য রয়েছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here