ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রান্তিক পর্যায়ে সেবা প্রাপ্তিতে ডিভাইসের সল্পতা

0
134
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : সরকার ২০০৮ সাল থেকে দেশকে ডিজিটাল বাংলাদেশ ঘোষণা দিয়ে ভিশন ২০২০-২০২১ ঘোষণা করে। ইতিমধ্যে ডিজিটাল বাংলাদেশ এর একযুগ পূর্তি হয়ে গেছে। তারই ধারাবাহিকতায় সরকার ২০১২ সালে তৃতীয় প্রজন্মের ও ২০১৮ সালের চতুর্থ প্রজন্মের দ্রুতগতির নেটওয়ার্ক প্রদান করেন। আগামী ২০২৩ সালের মধ্যে সরকার ৫ প্রজন্মের সর্বশেষ দ্রুত গতি নেটওয়ার্ক বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বর্তমান জিডিপির প্রায় ৭ শতাংশ অর্জিত হয় এখান থেকে। এখনো বিপুল পরিমাণ সম্ভাবনা কাজে লাগানো যায়নি। এখনো প্রায় ৫৪ শতাংশ জনগোষ্ঠী টেলিযোগাযোগ ও প্রযুক্তি সেবার বাইরে রয়েছে। তাদেরকে এ সেবায় আনতে পারলে জিডিপিতে আরও প্রায় ৩-৪ শতাংশ যোগ করা সম্ভব হবে। বর্তমান করোনা মহামারীতে দেশের অর্থনীতি, শিক্ষাব্যবস্থা অফিস-আদালত, পারিবারিক যোগাযোগ সরকারি বেসরকারী সকল কার্যক্রম সম্পন্ন হচ্ছে টেলিযোগাযোগ ও প্রযুক্তি সেবার মাধ্যমে। দ্রুতগতির নেটওয়ার্ক সকলের কাছে পৌঁছাতে হলে এবং দেশকে আগামী দিনে উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে মানসম্পন্ন সাশ্রয়ী মূল্যের প্রযুক্তিবান্ধব হ্যান্ডসেট ডিভাইসের বিকল্প নাই।
সরকার দেশে উৎপাদন কে উৎসাহিত করতে ২০১৭সাল থেকে দেশীয় হ্যান্ডসেট উৎপাদনের উপর গুরুত্বারোপ করে কর ব্যবস্থা ব্যাপক পরিবর্তন সাধন করে। বর্তমানে দেশে হ্যান্ডসেট উৎপাদনের কারখানার সংখ্যা ৯টি। ২০১২সালে থ্রিজি সেবা চালুর পর থেকে কম দামে ডিভাইস এর ব্যাপক চাহিদা বেড়ে যায়। মূলত ২০১৭ সাল থেকে উৎপাদনের যেতে শুরু করে হ্যান্ডসেট উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো এবং সরকার ২০১৭-২০১৮ সালে অর্থবছরের বাজেটে ৪৪টি যন্ত্রাংশের উপর বড় শুল্ক ছাড় দেয়। ৪১ টির ওপর শুল্ক কমিয়ে ১% করা হয়। যা পূর্বে ৫-২৫ শতাংশ ছিল। ২০১৮ সালের ২৮ জানুয়ারি এনবিআর এক প্রজ্ঞাপনে মুঠফোন উৎপাদনে ও কিছু যন্ত্রাংশের উৎপাদনের ওপর ৩০ শতাংশ মূল্য সংযোজন করার শর্তে মূল্য সংযোজন কর অব্যাহতি দেওয়া হয়। আর সংযোজনের ক্ষেত্রে ৫ শতাংশ করা হয়। ২০১৮-২০১৯ অর্থবছরে আরও শুল্ক কমানো হয় দেশে উৎপাদনের লক্ষ্যে। অন্যদিকে আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে বৃদ্ধি করে ২৫ শতাংশ করা হয়। বর্তমানে দেশে মুঠোফোনের বাজার এর মূল্য প্রায় ১২ হাজার কোটি টাকার মতো। বিটিআরসির নির্দেশনা অনুযায়ী দেশে বর্তমানে ৫০ শতাংশ ফিচার ফোন ও৫০ শতাংশ স্মার্টফোন উৎপাদন হয়। কিন্তু চতুর্থ প্রজন্মের হ্যান্ডসেট ডিভাইস উৎপাদন ও বাজারে সরবরাহ মাত্র ১০ শতাংশ। এর ফলে বর্তমানে চতুর্থ প্রজন্মের নেটওয়ার্ক ব্যবহারকারীর সংখ্যা মাত্র ২৮ শতাংশ।
ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ৪জি ডিভাইসের যৌক্তিকতা:
ডজিটিাল রূপান্তররে অংশ হসিবেে প্রতটিি নাগরকি সবো মানুষরে হাতরে মুঠোয় পৌঁছে দওেয়ার লক্ষ্যে বাংলাদশে সরকার বভিন্নি পদক্ষপে এবং প্রকল্প গ্রহণ করছে।ে করোনা ভ্যাকসনিরে রজেস্ট্রিশেন থকেে শুরু করে সম্প্রতি চালুকৃত মুভমন্টে পাস, ইতপর্িূবে চালুকৃত ই-নথ,ি পাসর্পোট সবো, ই-টকিটে, অনলাইন জডিসিহ আরো অনকে নাগরকি সবোর ডজিটিাল রূপান্তর করা হয়ছে।ে
প্রান্তকি জনগোষ্ঠী এবং নম্নি আয়রে মানুষরে র্স্মাটফোন ক্রয়রে সার্মথ্য না থাকার ফলে দশেরে মোট জনসখ্যার একটা বড় অংশ এইসব ডজিটিাল সবো হতে বঞ্চতি হচ্ছ।ে র্স্মাটফোন র্সব-সাধারণরে ক্রয় ক্ষমতার মধ্যে থাকলে র্স্মাটফোন ব্যবহারকারী উল্লখেযোগ্য হারে বৃদ্ধি পতেো । যা কনিা করোনাকালীন প্রতরিোধমূলক ব্যবস্থা আরো র্কাযকর করতে সহায়তা করত, একইসাথে র্বতমানে স্থবরি শক্ষিাব্যবস্থাও চলমান থাকতো এবং আয় রোজগারবহিীন মানুষরে সংখ্যা উল্লখেযোগ্য হারে হ্রাস করা সম্ভব হতো।
বাংলাদশেে ২০২০ সালরে শষেে ২জি গ্রাহক ৪৭%, ৩জি (৩এ) গ্রাহক ২৫% এবং ৪জি (৪এ) গ্রাহক ২৮% ছলি। আমরা আশা করি স্বল্প সময়ে উন্নত দশেগুলোর ন্যায় বাংলাদশেওে ৪জি গ্রাহকরে আধক্যি আমরা দখেতে পাব এবং আগামী ২০২৫-২০২৭ সালরে মধ্যে ১০০% মোবাইল ব্যবহারকারী ৪জি (৪এ) সবোর আওয়তায় আসব।ে বাংলাদশেরে র্অথ-সামাজকি অবস্থা ববিচেনায় স্বল্পমূল্যে ৪জি (৪এ) হ্যান্ডসটে প্রদান করা সম্ভব হলে তা ডজিটিাল সবোর বস্তিারে যুগান্তকারী ভূমকিা পালন করব।ে উন্নতবশ্বিে নতুন প্রযুক্তরি হ্যান্ডসটেরে প্রসার নশ্চিতিকরণে মোবাইল অপারটের, হ্যান্ডসটে উৎপাদনকারী এবং বভিন্নি ফাইন্যান্সংি প্রতষ্ঠিান একযোগে কাজ করে থাক।ে বাংলাদশেে র্বতমানে বশেরিভাগ ক্ষত্রেইে ফাইন্যান্সংি প্রতষ্ঠিান মোবাইল হ্যান্ডসটে ফাইন্যান্সংি এর জন্য গৃহীত প্রকল্পে অর্ন্তভুক্ত হতে আগ্রহী নয়। দশেরে অভ্যন্তরে উৎপাদতি এবং আমদানকিৃত ৪জি (৪এ) হ্যান্ডসটেরে উপর আরোপতি ট্যাক্স হ্রাস করলে ৪জি হ্যান্ডসটেরে মূল্য হ্রাসকরণ, যোগান বৃদ্ধি সহজতর করা সম্ভব হব।ে
৪জি ডিভাইসের সহজ লভ্যতা ও প্রাপ্তিতে আমাদের প্রস্তাবসমূহ নিম্নরূপ:
১) স্বল্পময়োদে ২০২১ সালে উৎপাদনকৃত ও আমদানকিৃত হ্যান্ডসটেরে ক্ষত্রেে ৪জি (৪এ) ভোলটইি সক্ষমতাসম্পন্ন হ্যান্ডসটেরে সরবরাহ ৫০% এ উন্নীতকরণ। মধ্য এবং র্দীঘ ময়োদে তা যথাক্রমে ২০২২ সালে ৭০%, ২০২৩ সালে ৯০% এবং ২০২৪ সালে ১০০% এ উন্নীতকরণরে লক্ষ্যমাত্রা নর্ধিারণ।
২) সাশ্রয়ীমূল্যে ৪জি (৪এ) হ্যান্ডসটে প্রদানরে লক্ষ্যে মোবাইল অপারটের / মোবাইল হ্যান্ডসটে উৎপাদনকারী র্কতৃক গৃহীত হ্যান্ডসটে ফাইন্যান্সংি প্রোগ্রাম এবং অন্যান্য উদ্ভাবনী মডলেরে ক্ষত্রেে ক্যারয়িার লকংি সুবধিা ব্যবহারে অনুমতি প্রদান।
৩) র্স্মাটফোনরে মূল্য প্রান্তকি জনগোষ্ঠী এবং নম্নি আয়রে মানুষরে ক্রয় ক্ষমতার মধ্যে নয়িে আসার লক্ষ্যে দশেীয় মোবাইল হ্যান্ডসটে উৎপাদনকারী প্রতষ্ঠিানরে সাথে সহযোগতিার মাধ্যমে অথবা সরাসরি আমদানরি মাধ্যমে মোবাইল অপারটের র্কতৃক নজিস্ব ব্র্যান্ডডে/কো-ব্র্যান্ডডে ৪জি হ্যান্ডসটে সাশ্রয়ীমূল্যে বক্রিরি অনুমতি প্রদান। কো-ব্র্যান্ডংি এর ক্ষত্রেে র্বতমান নর্দিশেনার র্শতগুলো আরো শথিলি করতে হব।ে
৫) দশেে উৎপাদতি এবং আমদানকিৃত ৪জি সক্ষমতাসম্পন্ন হ্যান্ডসটেরে উপর ট্যাক্স হ্রাসকরণ। দশেে ৪জি হ্যান্ডসটেরে উৎপাদন বৃদ্ধি করতে আমদানকিৃত হ্যান্ডসটেরে তুলনায় আরো অধকি ট্যাক্স প্রণোদনা প্রদান।
৬) ৪জি (৪এ) হ্যান্ডসটেসমূহ অবশ্যই ৯০০, ১৮০০, ২১০০, ২৬০০ মগোর্হাটজ ব্যান্ডে ৪জি (৪এ) সক্ষমতাসম্পন্ন হতে হব।ে
৭) প্রান্তকি জনগোষ্ঠীর জন্য ভয়সে কল র্সাভসিরে প্রয়োজনীয়তা ববিচেনায় সকল ৪জি (৪এ) হ্যান্ডসটেে ভোলটইি (ঠড়খঞঊ) সক্ষমতা নশ্চিতিকরণ।
-প্রান্তকি জনগোষ্ঠী যহেতেু মূলত ভয়সে কল সবো ব্যবহার করে থাক,ে কাজইে ৪জি সবোর ব্যাপক প্রসার নশ্চিতি করতে ৪জি হ্যান্ডসটে গুলোকে অবশ্যই ভোলটইি সক্ষমতাসম্পন্ন হতে হব।ে
৮) উৎপাদন খরচ কময়িে আনতে স্বল্পময়োদে ২জি (২এ) এবং ৪জি (৪এ) সক্ষমতাসম্পন্ন হ্যান্ডসটে উৎপাদন এবং পরর্বতীতে ইকোসস্টিমে সর্ম্পূণভাবে তরৈি হলে শুধুমাত্র (ঠড়খঞঊ) সক্ষমতাসম্পন্ন ৪জি উৎপাদন ও আমদানি নশ্চিতিকরণ।
৯) ৩জি (৩এ) হ্যান্ডসটে উৎপাদন ও আমদানি নরিুৎসাহতি করা।
১০) ভোলটইি (ঠড়খঞঊ) সবো প্রদানে আইসএিক্স, আইজডিাব্লউি সমূহরে প্রস্তুতি নশ্চিতিকরণে উদ্যোগ গ্রহণ।
১২) গ্রাহক র্পযায়ে ডজিটিাল সবোর ব্যবহার বৃদ্ধি করতে সরকার, বটিআিরস,ি মোবাইল অপারটেরসমূহ এবং হ্যান্ডসটে উৎপাদনকারী প্রতষ্ঠিানরে সমন্বয়ে ৪জি (৪এ) হ্যান্ডসটে এর সহজলভ্যতা, মোবাইল এপ্লকিশেন্স ভত্তিকি সবোর সুবধিা , ডজিটিাল নাগরকি সবো , শক্ষিা , চকিৎিসা, কৃষি এবং অন্যান্য বষিয়ে তথ্য এবং সবো প্রাপ্তরি বষিয়ে ব্যাপক প্রচারণামূলক পদক্ষপে গ্রহণ।
প্রান্তিক পর্যায়ে ডিজিটাল সুবিধার অন্তরায় নেটওয়ার্ক ব্যবহারে ডিভাইসের সহজলভ্যতার অভাব। তবে মানসম্মত নেটওয়ার্কিং সেবাও এই পথে বড় বাধা। একইসঙ্গে রয়েছে স্থানীয় সেবার অপ্রতুলতাও। আর তাই সমন্বিত ভাবে এই প্রতিবন্ধকতাগুলো মোকাবেলা করা না হলে নতুন পরিবর্তীত পরিস্থিতিতে শটডাউন-লকডাউন কাজে আসবে না।
তাই ডিজিটাল কানেক্টিভিটি এবং ডিভাইস এই দুইটি খাতকে মৌলিক চাহিদা হিসেবে গণ্য করে নীতিনির্ধারক এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সিদ্ধান্ত গ্রহণে দৃষ্টি আকর্ষণ করেছেন বিশেষজ্ঞরা।
শনিবার ‘বাংলাদেশ মোবাইলফোন কঞ্জুমার অ্যাসোসিয়েশন’ আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় অংশ নিয়ে এমন পরামর্শ দিয়েছেন খাত সংশ্লিষ্টরা।
সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদের সঞ্চালনায় সভায় প্রান্তিক পর্যায়ে সেবা প্রাপ্তিতে ডিভাইসের স্বল্পতা প্রধান অন্তরায় শীর্ষক মূলপ্রবন্ধ উপস্থাপন করেন প্রকৌশলী আবু সালেহ।
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিটিআরসি ভাইস চেয়ারম্যান সুব্রত রয় মৈত্র। বিশেষ অতিথি ছিলেন বিটিআরসি কমিশনার এ কে এম শহিদুজ্জামান।
অতিথি বক্তা হিসেবে আলোচনায় অংশ নেন প্রযুক্তিবিদ ও টেলিকম খাত বিশেষজ্ঞ টিআইএম নূরুল কবীর, বিটিআরসি’র স্পেক্ট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ,অ্যামটব জেনারেল সেক্রেটারি অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এসএম ফরহাদ, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের ৫জি কমিটির সদস্য অধ্যাপক খালেদ মাহমুদ, ক্যাব ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন এবং মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন উপদেষ্টা মুহাম্মাদ কামরুজ্জামান।
এছাড়াও অংশীজনদের মধ্যে শাওমি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মজিবুর রহমান, গ্রামীণফোন ডেপুটি ডিরেক্টর সরদার শওকত হোসেন, রবি আজিয়েটার চীফ রেগুলেটর অ্যাফেয়ার্স অফিসার ব্যারিস্টার সাহেদ আলম ও ফেয়ার গ্রুপের প্রধান বিপণন কর্মকর্তা মেসবাহ উদ্দিন বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে ৫জি কমিটির সদস্য অধ্যাপক খালেদ মাহমুদ বলেন, শাটডাউনে গেলে ভার্চুয়াল ছাড়া উপায় নেই। ফোরজির পূর্ণতা ছাড়া ফাইভজি গ্রহণ করা যাবে না তা নয়। আমাদের থ্রিজি, ফোরজি ও ফাইভজি সমন্বিত ভাবে কাজে লাগাতে হবে। প্রযুক্তি গ্রহণে দেরি করার সুযোগ নেই।
হ্যান্ডসেটের মান ঠিক থাকলেও আলোচনায় অংশ নিয়ে মোবাইল নেটওয়ার্কের মান নিয়ে প্রশ্ন তোলেন শাওমি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মজিবুর রহমান।
এছাড়া শিক্ষার্থীদের জন্য হ্যান্ডসেট সহজলভ্য করার পাশাপাশি কোয়ালিটি সার্ভিস নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন ক্যাব ভিপি এসএম নাজির হোসাইন।
নিজেদের প্যাকেজের কথা তুলে ধরে গ্রাহকের জন্য ভালো সেবা দেয়ার চেষ্টা করছে বলে জানান গ্রামীণফোন ডেপুটি ডিরেক্টর সরদার শওকত হোসেন।
আলোচনায় মোবাইল অপারটেরদের হ্যান্ডসেট তৈরির সুযোগ করে দিতে দাবি জানিয়েছেন রবি আজিয়েটার চীফ রেগুলেটর অ্যাফেয়ার্স অফিসার ব্যারিস্টার সাহেদ আলম।
অপরদিকে ভোল্টি সুবিধার প্রসার এবং কিস্তি সুবিধা দিলে পরিস্থিতির উন্নয়ন হবে বলে মত দেন ফেয়ার গ্রুপের প্রধান বিপণন কর্মকর্তা মেসবাহ উদ্দিন।
দেশে ওয়্যার কানেক্টিভিটিতে ডিজিটাল বাংলাদেশ গতি পাচ্ছে মন্তব্য করে বিটিআরসি’র এসএম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল আলম বলেছেন, মহামারিতে দেখা গেছে মোবাইল বিক্রি কমেছে। কিন্তু এই সময়ে ইন্টারনেটের ব্যবহার বেড়েছে। এর অর্থ, ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে মোবাইলের চেয়ে ল্যাপটপ-ডেস্কটপ ডিভাইস অধিক যৌক্তিক।
মূল্যের বিবেচনায় বৈশ্বিক বিবেচনায় ভালো থাকলেও দেশের মোবাইল অপারেটরদের মুনফা কম তা ঠিক নয় বলে মন্তব্য করেছেন বিটিআরসি’র স্পেক্ট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ। তিনি বলেছেন, ফোরজি নেটওয়ার্কের মান ধরে রাখতে পারছে না দেশের মোবাইল অপারেটররা। মোবাইল ড্রাইভ টেস্টের মাধ্যমে বিষয়টি স্পষ্ট হয়েছে। একই সঙ্গে মোবাইল হ্যান্ডসেট ভেদেও নেটওয়ার্কের মানে ভিন্নতা মিলেছে বলেও উল্লেখ করেন তিনি।
বিশেষ অতিথির বক্তব্যে বিটিআরসি কমিশনার এ কে এম শহিদুজ্জামান বলেছেন, টাওয়ার অপারেটর লাইসেন্স দিয়ে মোবাইল অপারেটরদের বিনিয়োগ চাপ কামানো হয়েছে। একইভাবে দ্রুততার বিটিএস এর স্পেক্ট্রামের প্রযুক্তি উন্নয়ন করার সুযোগ পেয়েছে। এর ফলে প্রত্যন্ত গ্রমেও শিগগিরি ফোরজি’র পূর্ণ সুবিধা পাবেন।
একইসঙ্গে ট্যাক্স কমালেও হ্যান্ডসেটের দাম কমানো হয়নি মন্তব্য করে এ বিষয়ে মোবাইল উৎপাদকদের নৈতিক উন্নয়নে পরামর্শ দিয়েছেন বিটিআরসি কমিশনার।
হ্যান্ডসেটের নন আয়ন রেডিয়েশনে স্বাস্থ্য-ক্ষতি নেই উল্লেখ করে বিটিবআরসি কমিশনার বলেছেন, আমাদের দেশে তৈরি হ্যান্ডসেটগুলোতে বৈশ্বিক মানের ওয়ান-টেনথ নন আয়ন রেডিয়েশন আছে।
প্রধান অতিথির বক্তব্যে সভার সকলের বক্তব্য নোট করেছেন উল্লেখ করে বিটিআরসি ভাইস চেয়ারম্যান সুব্রত রয় মৈত্র বলেছেন, বিটিআরসি সকলের পরামর্শ নিয়েই ডিজিটাল কানিক্টিভিটির প্রসার ও মান উন্নয়নে গুরুত্বারোপ করছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here