নবীনগরে যুবদলের সভায় পুলিশের লাঠিচার্জে কেন্দ্রীয় নেতাসহ আহত ২০

0
96
728×90 Banner

নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে পুলিশের বাধাঁয় পন্ড হয়ে গেছে উপজেলা যুবদলের সাংগঠনিক সভা। এ সময় যুবদল নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া, ফাঁকা গুলি ও পুলিশের গাড়ির গ্লাস ভাংচুরের ঘটনা ঘটে। গত শুক্রবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় উপজেলার আলীয়াবাদ গ্রামে এ ঘটনা ঘটে। এই ঘটনায় যুবদলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি, সাংগঠনিক দলের প্রধান জাকির হোসেন সিদ্দিকী ও জেলা যুবদলের সভাপতি শামীম মোল্লা, সহ-সভাপতি রাশেদুল হক রাশেদ, তাজুল ইসলাম বাবুল, সাধারণ সম্পাদক ইয়াছিন মাহমুদসহ অন্তত ২০ জন নেতাকর্মী আহত হয়েছে বলে জানিয়েছে উপজেলা যুবদল। পুলিশের কাজে বাঁধা দেওয়া ও গাড়ি ভাংচুরের অভিযোগ এনে নবীনগর থানার এসআই জসিম উদ্দিন বাদী হয়ে এজাহার নামীয় ২৩ ও অজ্ঞাত ৫০/৬০ জনকে আসামী করে শুক্রবার রাতে মামলা করেছেন। অপরদিকে পুলিশি হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন কেন্দ্রীয় বিএনপি ও যুবদল। হামলার প্রতিবাদে শনিবার (২৪ অক্টোবর) বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেছে ব্রাহ্মণবাড়িয়া জেলা যুবদল।
জানাযায়, নবীনগর উপজেলা যুবদলের সাংগঠনিক কর্মকান্ড চাঙ্গা করতে উপজেলা যুবদলের আহবায়ক মফিজুর রহমান মুকুলের নেতৃত্বাধীন একটি গ্রুপ বিএনপির দলীয় কার্যালয়ে এবং উপজেলা যুবদলের ১ নম্বর যুগ্ম আহবায়ক আশরাফ হোসেন রাজুর নেতৃত্বাধীন অপর গ্রুপ নবীনগর মহিলা কলেজে পৃথক দুটি সাংগঠনিক সভা আহবান করে। এ নিয়ে উত্তেজনা দেখা দিলে বৃহস্পতিবার রাতে যুবদলের কেন্দ্রীয় নেতারা স্থানীয় জেলা পরিষদ ডাকবাংলোয় দু-গ্রুপকে একত্র করে সভা করার বিষয়ে আলোচনা করার সময় পুলিশ তাদেরকে ওই স্থান থেকে সরিয়ে দেয়।
শুক্রবার সকালে উপজেলা যুবদলের সাংগঠনিক সভায় যোগ দিতে বৃহস্পতিবার রাতে যুবদলের কুমিল্লা অঞ্চলের সাংগঠনিক দলের দায়িত্বে থাকা যুবদলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি জাকির হোসেন সিদ্দিকীর নেতৃত্বে ঢাকা থেকে একটি দল নবীনগর পৌছাঁয়। কিন্তু সভার অনুমতি না থাকায় নবীনগর থানা পুলিশ শুক্রবার সভা করতে বাধা দেয়। পুলিশের বাধার পর যুবদলের বিভক্ত নেতাকর্মীরা দিনভর ঘরোয়া বৈঠক শেষে বিকেলে পৌর এলাকার আলীয়াবাদ গ্রামে বিএনপি নেতা মরহুম মোশারফ হোসেন মদন মেম্বারের বাড়িতে খাবার খেতে চলে আসেন। খাবার শেষে দুই গ্রুপের নেতাদের একত্রিত ডেকে আলোচনায় বসেন কেন্দ্রীয় নেতারা। খবর পেয়ে পুলিশ সেখানে উপস্থিত হয়ে লাঠিচার্জ শুরু করে। মুর্হুতের মধ্যে সভায় অংশ নেয়া নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে চলে যাওয়ার সময় কেন্দ্রীয় নেতাদের শরীরে আঘাতের চিহ্ন ও রক্ত দেখে উত্তেজিত হয়ে নেতাকর্মীরা পুলিশকে লক্ষ করে ইট-পাটকেল ছুঁড়তে থাকে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে দুই রাউন্ড ফাঁকা গুলি ছুড়েন। এসময় সেখানকার সব দোকানপাট বন্ধ হয়ে যায়। ইটের আঘাতে রাস্তার উপর থাকা পুলিশের পিকআপভ্যানের গ্লাস ভেঙ্গে যায়। আতংক ছড়িয়ে পড়ে গোটা এলাকায়।
উপজেলা যুবদলের আহবায়ক মফিজুর রহমান মুকুল বলেন, আমরা কোন সভা করিনি। ঢাকা থেকে আসা কেন্দ্রিয় নেতাদের আপ্যায়ন করানোর জন্য আলীয়াবাদ গিয়েছিলাম। সেখানে একটি বাসার ভিতর পুলিশ আমাদের নেতা কর্মীদেরকে বেধড়ক পেটায়। এতে কেন্দ্রীয় নেতা জাকির হোসেন সিদ্দীকিসহ জেলা ও উপজেলার আমাদের কমপক্ষ ২০ জন নেতাকর্মী আহত হয়েছেন। জেলা যুবদলের সাধারণ সম্পাদক ইয়াছিন মাহমুদ বলেন, আমরা শান্তিপূর্ণভাবে সাংগঠনিক সভা করতে চেয়েছিলাম। কিন্তু পুলিশের বাধাঁয় করতে পারিনি। বিকেলে আমাদের এক নেতার বাসায় খাওয়া দাওয়া শেষ করে ওই বাসায় বসে যুবদলের কমিটিতে কে কে প্রার্থী তাদের তালিক তৈরি করার সময় পুলিশ এসে অতর্কিতভাবে হামলা করে।
এ ব্যাপারে নবীনগর থানার অফিসার ইনচার্জ (তদন্ত) রুহুল আমিন বলেন, দুই গ্রুপ আমাদের কাছে সভা করার কোন অনুমতি চেয়ে ব্যর্থ হয়ে এক গ্রুপ আলীয়াবাদ গ্রামে গিয়েছে সভা করতে, যুবদলের আরেক গ্রুপ গিয়েছে আক্রমন করতে, এই সংবাদ পেয়ে আইনশৃঙ্খলা রক্ষার্থে পুলিশ ঘটনাস্থলে যাওয়ার পর যুবদলের দুই গ্রুপের নেতা কর্মীরা মিলে পুলিশের উপর আক্রমন করে পুলিশের গাড়ি ভাংচুর ও ইট পাটকেলের আঘাতে তিন পুলিশ আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ দুই রাউন্ড ফাঁকা গুলি করেছে। এই ঘটনায় থানায় মামলা হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here