নিরাপদ ইন্টারনেট ব্যবহারের ১০ লাখ স্কুলগামী শিশুকে সনদ প্রদানে ইতিহাস করবো – আইসিটি প্রতিমন্ত্রী

0
150
728×90 Banner

এস,এম, মনির হোসেন জীবন : আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামী এক বছরের মধ্যে দেশের নিরাপদ ইন্টারনেট ব্যবহার সংক্রান্ত বিষয়ে আমরা ১০ লাখ স্কুলগামী শিশুকে সনদ প্রদানের মাধ্যমে ইতিহাস তৈরী করবো।
শিশুদের ইন্টারনেট ব্যবহার বন্ধ করা কোনো সমাধান নয় উল্লেখ করে তিনি বলেন, ইন্টারনেট বিশাল জ্ঞান ও তথ্যের উৎস হিসেবে কাজ করে, যা আজকের এই বিশ্বে শিশুদের জন্য প্রয়োজন।
মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারের বিসিসি অডিটরিয়ামে ‘ভালো ইন্টারনেটের জন্য একত্র হই’ নিরাপদ ইন্টারনেট দিবস ২০২০ উপলক্ষে শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আইসিটি বিভাগ ও ইউনিসেফের যৌথ উদ্যোগে এই আলোচনা সভার আয়োজন করা হয়।
আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আগামী এক বছরের মধ্যে আমরা ১০ লাখ স্কুলগামী শিশুদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারের সনদ প্রদান করবো। আমাদের শিশুদের সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে দ্রুত অগ্রগতি সাধন করব।
শিশুদের উদ্দেশে করে আইসিটি প্রতিমন্ত্রী তিনি বলেন, নিরাপদ ইন্টারনেট ব্যবহার করতে পারলেই তা আমাদের জন্য আশীর্বাদ। আর তা যদি না পারা যায়, তাহলে সেটি অভিশাপ হয়ে ওঠে।
আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, দেশের আইনে কেউ সিমকার্ড কিনতে গেলে এনআইডি দিতে হয়। অর্থাৎ ১৮ বছরের নিচের কেউ সিমকার্ডের মালিক হতে পারে না। কিন্তু ফেসবুকের নীতি অনুযায়ী, কেউ ১৩ বছরের উপরে হলেই অ্যাকাউন্ট খুলতে পারে।
বিশেষ অতিথির বক্তব্যে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মনিরুল ইসলাম বলেন, ইন্টারনেটকে জ্ঞান-বিজ্ঞানের চর্চায় ব্যবহার করা উচিত। ফেসবুক সংক্রান্ত আমাদের কাছে প্রতিদিন প্রায় দশটি অভিযোগ আসে।
তিনি বলেন, ‘ফেসবুকে ফেক আইডি খোলা, ডিজিটাল সিকিউরিটি আইন অনুযায়ী অপরাধ। শুধু ফেক আইডি খোলার অপরাধেই কাউকে সাজার আওতায় আনা সম্ভব।
পর্নোগ্রাফি, রাজনৈতিক ও সামাজিক বিষয়ে অসত্য সংবাদ, গুজব, ঘৃণা ছড়ানো এবং জঙ্গি উপাদান উল্লেখ করে মনিরুল ইসলাম বলেন, এ তিন ধরনের কনটেন্টে লাইক দেয়া, শেয়ার করা, মন্তব্য করা কিংবা এ সংক্রান্ত স্ট্যাটাস আপলোড করা অপরাধ।
তিনি বলেন, পর্নোগ্রাফি আইন ও ডিজিটাল সিকিউরিটি আইনের অধিকাংশ অপরাধই অজামিনযোগ্য। এসব ক্ষেত্রে সঙ্গে সঙ্গে মামলা নিয়ে গ্রেফতারের সুযোগ রয়েছে পরোয়ানা ছাড়াই।
ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি তোমো হোজুমি বলেন, সাইবার প্রযুক্তির ঝুঁকি ও সম্ভাবনাগুলো বিবেচনা করার এবং ঝুঁকিগুলো কমিয়ে আনতে আমাদের সম্মিলিত শক্তি ব্যবহারের সময় এসেছে।
অনুষ্ঠান শেষে প্রশ্ন পর্বের মাধ্যমে ৫ জন বিজয়ী শিশুর হাতে তিন হাজার টাকার চেক তুলে দেন আইসিটি প্রতিমন্ত্রী। পরে আইসিটি প্রতিমন্ত্রী অনলাইন সেফটি ফর চিলড্রেন সার্টিফিকেশন কোর্সের উদ্বোধন করেন এবং ংsafeinternet.unicefbangladesh.org ওয়েবসাইটের ঘোষণা দেন।
ইন্টারনেট সংক্রান্ত ঝুঁকি কমাতে ইউনিসেফের সহায়তায় সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগ এই কার্যক্রম শুরু করবে। অনুষ্ঠানে সাউথ এশিয়ার ফেসবুক সংক্রান্ত হেড অফ পলিসি মেকার সেলি থাকরান, মিডিয়া ব্যক্তিত্ব মুন্নি সাহাসহ বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা এবং অভিভাবকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here