পঙ্গু হাসপাতালের অপারেশন থিয়েটারে আগুন! যন্ত্রপাতি ভস্মীভুত

0
211
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর জাতীয় অর্থোপেডিক ও পুনর্বাসন কেন্দ্র (পঙ্গু) হাসপাতালে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এসময় আগুনে অপারেশন থিয়েটার (ওটি)র কক্ষের অধিকাংশ যন্ত্রপাতি পুড়ে গেছে। তবে, এতে কেউ হতাহত হয়নি। বড় ধরনের অগ্নিদুর্ঘটনা ও ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে হাসপাতালটি।
আজ রোববার সন্ধ্যা সোয়া ৬টার দিকে জাতীয় অর্থোপেডিক ও পুনর্বাসন কেন্দ্র (পঙ্গু) হাসপাতালে অপারেশন থিয়েটারের রুমে এ আগুন লাগার ঘটনা ঘটে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদরদপ্তরের ডিউটি অফিসার মো: মাাহফুজ রিভেন আজ রাতে আগুন লাগার বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, আজ রোববার সন্ধ্যা সোয়া ৬টার দিকে জাতীয় অর্থোপেডিক ও পুনর্বাসন কেন্দ্র (পঙ্গু) হাসপাতালে চতুর্থ তলা ভবনের দ্বিতীয় তলায় অপারেশন থিয়েটার (ওটি-২) ৮ নম্বর ওটির কক্ষে ব্রিজে বৈদ্যুতিক যোগযোগ থেকে আগুনের সুত্রপাত হয়। অগ্নিকান্ডের খবর পেয়ে মোহাম্মদপুর ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট দ্রæত ঘটনাস্থলে পৌঁছে রাত ৮টারয় আগুন নির্বাপন করে। তবে, কী পরিমাণ ক্ষতি হয়েছে সেটা এখনই বলা যাচ্ছে না। এটি তদন্ত সাপেক্ষ বলা যাবে।
এদিকে, অগ্নিকান্ডের খবর পেয়ে পঙ্গু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মো আব্দুল গণি মোল্লাহ, পঙ্গু হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা মো. মাহফুজুল হক তালুকদার সহ অন্যান্য কর্মকর্তারা ঘটনাস্থলে পরিদর্শন করেন।
মোহাম্মদপুর সিনিয়র স্টেশন অফিসার মো. রায়হানুল আশরাফ হোসেন জানান, রোববার সন্ধ্যা ৬টার দিকে জাতীয় অর্থোপেডিক ও পুনর্বাসন কেন্দ্র (পঙ্গু) হাসপাতালে অপারেশন থিয়েটার (ওটি’র) রুমে বিকট শব্দ হয়ে হঠাৎ করে আগুন লাগে। এসময় হাসপাতালের দায়িত্বরত নার্স মোমেনা খাতুন,নন্দিতা বিশ্বাস, জান্নাতুল, ফেরদৌস ও কামিনী নাহার ডিউটিতে ছিলেন। এখানে তিনজন রোগী ছিল। তাড়াতাড়ি করে তাদের বের করে নেই। পরে হাসপাতাল থেকে মোহাম্মদপুর ফায়ার সার্ভিসকে বিষয়টি জানালে দ্রæত গতিতে দুটি ইউনিট ঘটনাস্থলে এসে অল্প সময়রের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে হতাহতের কোন ঘটনা ঘটেনি।
পঙ্গু হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা মো. মাহফুজুল হক তালুকদার গনমাধ্যমকে জানান, আল্লাহ আমাদেরকে বড় ধরনের বিপদ থেকে রক্ষা করেছেন। ওটি কমপ্লেক্সের ভেতরে আটটি ওটি রয়েছে। হাসপাতালে অনেক রোগী ছিল।
পঙ্গু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মো আব্দুল গণি মোল্লাহ জানান, (অপারেশন থিয়েটার) ওটির প্রায় সব যন্ত্রপাতি পুড়ে গেছে। আমাদের এই ওটিতে ব্যয়বহুল অপারেশন হয়। স্টিম সেল ওটির ফ্রিজে কিট ছিল। এটা একটি জার্মানির ব্যয়বহুল প্রোজেক্ট।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here