পাঁচবিবিসহ উত্তর জনপদে তীব্র শীত,নাকাল সাধারণ মানুষ

0
247
728×90 Banner

মোঃ বাবুল হোসেন, পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের পাঁচবিবিসহ উত্তরের জনপদ প্রত্যন্ত এলাকার খেটে খাওয়া ও ছিন্নমুল মানুষরা মৃদ বাতাস আর তীব্র শীতে কাঁপছে। অপরদিকে ঘনকুশায়ায় আসন্ন ইরি-বোরো মৌসুমের বোরো বীজতলায় ক্লোড ইনজুরির আশংকা স্থানীয় কৃষকদের মাঝে। সীমান্তবর্তী এই উপজেলার ছিন্নমূল ও হত দরিদ্র বসবাসকারী লোকজনের তুলনায় সরকারীভাবে বরাদ্দকৃত শীত বস্ত্র এই এলাকার জন্য অপ্রতুল্য। সরকারীভাবে এই উপজেলায় যে শীত বস্ত্র বিতরণ করেছেন উপজেলা প্রশাসন তা চাহিদার তুলনায় অপ্রতুল্য। তবে ব্যক্তি উদ্যোগে শীতার্থ কিছু মানুষ কে শীত বস্তুু বিতরণ করলেও এবার চোখে পড়ছে না বেসরকারী সংস্থা গুলোর শীত বস্ত্র বিতরণের কার্যক্রম। গত কয়েকদিনের ঘনকুয়াশা আর মৃদ বাতাস হওয়ার কারনে দিনমজুররা পড়েছে মহা বিপদে। দেখা মিলছে না এসব খেটে খাওয়া ও বিভিন্ন পেশার মানুষদের। পাশাপাশি শীতের তীব্রতার কারনে কাজে যোগ দিতে না পারায় নিত্য প্রয়োজনী জিনিস ক্রয় ও কিস্তির টাকা প্রদানে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। অন্যদিকে শীতকষ্ট নিবারনে খড়কুটা জ্বালিয়ে বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে আগুন পোহাতে দেখা গেছে।
আজ শুক্রবার পাঁচবিবির আকাশে আজকেও দেখা মিলেনি সূর্যের আলো। গত কয়েক দিন থেকে একই অবস্থা বিরাজ করছে। তবে বেলা বাড়ার সাথে সাথে শীতের তীব্রতা আরো বৃদ্ধি পাচ্ছে।
উপজেলার ধরঞ্জী গ্রামের ভ্যান চালক মিলন চন্দ্র জানান, প্রচন্ড শীত ও মৃদ বাতাশের কারনে সকাল থেকে মানুষজন বের হয়নি। আমাদেরও ভাড়া নেই, এখন বৈকাল ৪টা, এ পর্যন্ত একটি টাকাও উর্পাজন করতে পারিনি। এভাবে শীত আরো বাড়লে আমাদের কষ্ট আরো বাড়বে। উর্পাজন করতে না পারলে সংসার ও এনজিও কিস্তি পরিশোধ করবো কীভাবে?
কাঁচনা গ্রমের কৃষক ওয়াজেদ,আটাপাড়া গ্রামের শহিদুল ও বাগজানার প্রদীপ অধিকারী জানান এভাবে টানা শীতের তীব্রতা বাড়লে বোরো বীজতলার প্রচুর ক্ষতি হবে। এরকম ঘনকুয়াশা আর দুই একদিন থাকলে বোরো বীজতলা ক্লোড ইনজুরিতে পড়তে পারে। এছাড়াও খিড়া, আলু, সরিষারসহ শীত কালীন সবজির ব্যাপক ক্ষতি হওয়ার আশংকা রয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here