পাঁচবিবি ছোট্ট যমুনার বুকে সবুজের সমারোহ

0
240
728×90 Banner

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধিঃ জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া ছোট যমুনার নদীর বুকে সুবজের সমারোহ। শোভা পাচ্ছে নানান ফসলি আবাদ।
দমদমার কোল ঘেঁষে বয়ে চলা এক সময়ের প্রবাহমান নদীটি এখন মরা নদীতে পরিণত হয়েছে। ভরা যৌবন আর নেই। ফলে প্রভাব পড়েছে উপজেলা কৃষি জমিসহ মানুষের জীবনযাত্রায়। হুমকির মুখে পড়েছে পরিবেশ।
দীর্ঘদিন এই নদীতে খনন কাজ হয়নি। চলমান ভাঙ্গনের ফলে পরিবর্তন হয়েছে নদীর গতিপথ। বসতভিটা আবাদি জমি গেছে নদীর গর্ভে। শত শত কৃষক হয়েছে ক্ষতিগ্রস্থ। গৃহহীন হয়েছে অসংখ্য পরিবার।
নদীটি দু’পাশ ভেঙ্গে প্রশস্ত হয়েছে। পরিধি বেড়েছে ৩ গুন। উঁচু নিচু নদীর বুক। কোথাও ভরাট হয়েছে। আবার কোথাও হাঁটুজল পানি। নদীর বিশাল চরে দখলের মাধ্যমে চলছে ধান, আখ, লতিরাজ, শাক-সবজির আবাদ। মাছ চাষ আর বালু কেনাবেচা।
এখন একটু বৃষ্টিতে ভরে যায় নদীর বুক। পানি বাড়ার ফলে প্লাবিত হয় উপজেলার চারিপাশ। নদীর উপচে পড়া পানিতে প্রতি বছর সৃষ্টি হচ্ছে কৃত্রিম বন্যা। তখন হাজার হাজার জমির ফসল যায় পানির নিচে। প্রতি বছর ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষককুল। দূর্ভোগ বাড়ছে জনজীবনেও। এ সমস্যা দীর্ঘদিনে হলেও সংস্কারের কোন উদ্যোগ নেই। গত বছর বন্যা ও অতি বৃষ্টিতে উপজেলার অনেক গ্রাম বন্যা কবলিত হয়। ব্যাপক ক্ষতি সাধিত হলেও টনক নড়েনি কর্তৃপক্ষের।
উত্তরে উৎপত্তি ও দক্ষিণে প্রবাহিত প্রধান এ নদীটি পাঁচবিবিতে দুভাগে বিভক্ত করে বয়ে চলেছে। এক সময় ছিল যখন বাংলাদেশকে বলা হতো নদী মাতৃক দেশ। এখন সব কিছু বদলে গেছে। সেই নদীও নেই, পানি নেই। নদী শুকিয়ে মাঠ হয়েছে। সেই মাঠে ধূ-ধূ বালুচর। আবার কোথাও চোখ জোড়ানো ফসলের মাঠ। নদীর চিত্রই এখন ভায়াবহ।
এক সময় নদীর উপর নির্ভর করে নৌযোগাযোগের মাধ্যমে ব্যবসা বাণিজ্যসহ নানান রকম কাজ চলতো। প্রাচীন এই নদীটি আজ নিস্প্রাণ হয়ে পড়েছে। নদীতে দীর্ঘদিন পানি শূন্যতার ফলে ক্রমশ ঃ পানির স্থর নিচে নেমে যাচ্ছে। প্রভাব পড়েছে আবাদি জমি গাছপালাসহ জনজীবনে।
নদী সংস্কার না হলে অসময়ে নদীর দুই তীর প্লাবিত হবে। পানি সরবে না। অনেকদিন আটকে থাকবে। এত ফসলি জমি নষ্ট হবে। সরকারি উদ্যোগে পরিকল্পিতভাবে এই নদী শাসন আর খনন না করলে এক সময় মানচিত্র থেকে হারিয়ে যাবে এই নদী। আগাম বন্যা ক্ষতির আশংকা করছেন উপজেলাবাসী।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here