প্রতি উপজেলায় শিশুদের জন্য মিনি স্টেডিয়াম : প্রধানমন্ত্রী

0
131
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার পাশাপাশি শিশুদের মানসিক বিকাশে সাংস্কৃতিক চর্চা ও খেলাধুলার জন্য সরকার বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে। প্রতিটি উপজেলায় একটি করে মিনি স্টেডিয়াম নির্মাণ করা হচ্ছে। গত সোমবার সকালে ‘বিশ্ব শিশু অধিকার দিবস এবং শিশু অধিকার সপ্তাহ ২০২০’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত মূল অনুষ্ঠানের সঙ্গে সংযুক্ত হন।
বিশ্বের কোথাও কোনো শিশুর অকালমৃত্যু তাঁকে ভীষণভাবে নাড়া দেয় উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের সরকার শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে যে কোনো ধরনের শিশু নির্যাতনের বিরুদ্ধে তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণ করছে। আমরা চাই, আমাদের শিশুরা নিরাপদ থাকবে, সুন্দরভাবে বাঁচবে এবং মানুষের মতো মানুষ হবে। তিনি বলেন, আমরা চাই, এ পৃথিবীটা শিশুদের জন্য নির্ভরযোগ্য, শান্তিপূর্ণ, বাসযোগ্য স্থান হোক। যেখানে প্রতিটি শিশুর একটি ভবিষ্যৎ গড়ে উঠবে। শিশুরাই দেশের ভবিষ্যৎ। কাজেই সঠিকভাবে তাদের মেধা ও জ্ঞানকে বিকাশের সুযোগ আমাদেরই করে দিতে হবে। সেজন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি জরুরি।
প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর শিশুদের আঁকা নির্বাচিত ছবি নিয়ে ‘আমরা এঁকেছি ১০০ মুজিব’ এবং নির্বাচিত লেখা নিয়ে ‘আমরা লিখেছি ১০০ মুজিব’সহ শিশুদের লেখা বইয়ের (২৫টি বইয়ের সিরিজ) মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রী শিশুদের বর্ণাঢ্য সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন।
মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা ইন্দিরা, বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি বীরা মেনডোনকা অনুষ্ঠানে বক্তৃতা করেন। স্বাগত বক্তব্য দেন শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম।
নাবিদ রহমান তূর্য ও হৃদিকা নূর সিদ্দিক শিশুদের পক্ষে অনুষ্ঠানে বক্তৃতা করে।
প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে একটা সমস্যা এখন দেখা দিয়েছে যে, স্কুল খোলা যাচ্ছে না এবং বাচ্চারা স্কুলে যেতে পারছে না। সত্যিই সেটা খুব কষ্টের। কারণ ঘরের মধ্যে বসে থেকে কী করবে তারা? তিনি বলেন, আমাদের দেশে তবু কিছু যৌথ পরিবার রয়েছে। যৌথ পরিবারের শিশুদের খুব একটা কষ্ট হয় না। কারণ, নিজের আত্মীয়স্বজনের মধ্যে সমবয়সী অনেক পাওয়া যায়, তাদের সঙ্গে মিলেমিশে খেলাধুলা করে, খুনসুটি করে, ঝগড়া করেও আবার একসঙ্গে মিলে খেলাধুলাও করতে পারে। তাদের একটা সুন্দর পরিবেশ থাকে, কথা বলার একটা সুযোগ পায়। কিন্তু যেখানে একক বা ছোট্ট পরিবার বা একা শিশু তাদের জন্য সত্যিই খুব কষ্টকর, তারা কী করবে?
শেখ হাসিনা বলেন, এমন পরিবারের ক্ষেত্রে আমি সব বাবা-মা বা অভিভাবকদের বলব, যেহেতু করোনাভাইরাসের কারণে তারা স্কুলে যেতে পারছে না তাই আপনারা কাছাকাছি কোনো পার্কে নিয়ে যাবেন। সেখানে দিনে অন্তত এক ঘণ্টার জন্য হলেও ছোটাছুটি বা খেলাধুলা তারা করতে পারে সে সুযোগটা সৃষ্টি করে দেওয়া দরকার বলে আমি মনে করি। কারণ, তাদের স্বাস্থ্য ও মানসিক অবস্থার জন্য সব দিক থেকেই এটা খুব দরকার।
প্রধানমন্ত্রী বলেন, স্বাস্থ্য সুরক্ষার নিয়ম মেনেই চলতে হবে। পাশাপাশি বাচ্চাদের একটু খেলাধুলা করা বা খোলা বাতাসে নিয়ে যাওয়া বা রোদে খেলতে দেওয়াটা এ করোনাভাইরাসের ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ মনে করি। আমি চাই বাবা-মায়েরা এ বিষয়টি অন্তত একটু দেখবেন। তিনি বলেন, শিশুদের বিকাশে খেলাধুলা, শরীরচর্চা এবং বিভিন্ন সাংস্কৃতিক চর্চা জরুরি। কাজেই সেগুলো যেমন করতে হবে তেমনি মনোযোগ দিয়ে লেখাপড়াও করতে হবে। কারণ, শিক্ষা ছাড়া কখনই একটি দেশকে কিছু দেওয়া যায় না।
প্রধানমন্ত্রী বলেন, দেশ স্বাধীন হওয়ার নয় মাসের মধ্যে জাতির পিতা আমাদের যে সংবিধান উপহার দিয়েছিলেন, সেখানেই শিশু অধিকারের কথা বলা আছে। শুধু তাই নয়, একটি যুদ্ধবিধ্বস্ত দেশ তিনি গড়ে তুলছিলেন। চারদিকে অভাব-অনটন অথচ এর মধ্যেও প্রাথমিক শিক্ষাকে তিনি সরকারিকরণ করে সম্পূর্ণ অবৈতনিক করে দেন। তিনি বলেন, শিশু বয়স থেকেই আমাদের শিশুরা যাতে লেখাপড়া করতে পারে সে সুযোগ তিনি (বঙ্গবন্ধু) করে দিয়েছিলেন এবং ১৯৭৪ সালে শিশু অধিকার আইন ও নীতিমালা করে শিশুর অধিকার নিশ্চিত করার ব্যবস্থা নেন।
প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশের মানুষ ২১ বছর অবহেলিত ছিল। ২১ বছর পর আওয়ামী লীগ সরকার রাষ্ট্র পরিচালনায় এসে শিশুদের জন্য প্রাক্-প্রাথমিক শিক্ষার ব্যবস্থাসহ জাতীয় শিক্ষা নীতিমালা প্রণয়ন করে। তিনি বলেন, জাতির পিতার প্রণীত শিশু আইনের আলোকে আওয়ামী লীগ সরকার জাতীয় শিশু শ্রমনীতি ২০১০, জাতীয় শিশুনীতি ২০১১ এবং শিশু আইন ২০১৩ প্রণয়ন করে শিশুদের ভবিষ্যৎ সুরক্ষিত করার উদ্যোগ গ্রহণ করে। শেখ হাসিনা বলেন, সারা জীবন মানুষের অধিকার আদায়ের আন্দোলন-সংগ্রামের কারণে জীবনের অধিকাংশ সময় কারাগারে কাটানোয় নিজেরা বাবার ¯ন্ডেœহবঞ্চিত ছিলেন, যদিও শিশুদের জাতির পিতা অত্যন্ত পছন্দ করতেন। যে কারণে ১৭ মার্চ জাতির পিতার জন্মদিনকে সরকার জাতীয় শিশু দিবস ঘোষণা করেছে।
প্রধানমন্ত্রী জাতির পিতার বক্তৃতার উদ্ধৃতি দিয়ে বলেন, তিনি (বঙ্গবন্ধু) সব সময়ই ছাত্রছাত্রীদের বলতেন, ‘লেখাপড়া কর। মানুষ হও। ভালো মানুষ না হলে ভালো দেশ গড়া যাবে না।’ তাঁর সরকার দেশকে পোলিওমুক্ত করায় ব্যাপকভাবে টিকাদান কর্মসূচি এবং শিশু পুষ্টিতে গৃহীত পদক্ষেপের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার ঝরে পড়া রোধ করতে দেশের বিদ্যালয়গুলোয় স্বতঃপ্রণোদিত হয়ে স্কুল ফিডিং কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে।
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য সরকারের গৃহীত পদক্ষেপের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তারা যেন সমাজের কাছে অপাঙ্ক্তেয় না হয় সেজন্য তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ, নানা সুযোগ-সুবিধা এমনকি খেলাধুলায়ও উৎসাহ প্রদান করে যাচ্ছে। বিশেষ অলিম্পিকে প্রতিবন্ধীদের সাফল্যের উল্লেখ করে তিনি বলেন, আমাদের জন্য এ পর্যন্ত তারা ২১টি স্বর্ণসহ ৭১টি পদক জয় করে এনেছে।
প্রতিবন্ধীদের মেধা বিকাশে সরকার একটি বিশেষ একাডেমি করে দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, সমাজের কেউ যেন বাদ না যায় সেজন্য আমরা তাদের বিশেষ ভাতাও প্রদান করছি।
এ সময় প্রাথমিক পর্যায়ে সরকার-প্রদত্ত ১ কোটি ৩০ লাখ শিশুকে বৃত্তি-উপবৃত্তি প্রদান এবং প্রতি মাসেই মোবাইল ফোনের মাধ্যমে মায়েদের কাছে বৃত্তির টাকা পৌঁছে দেওয়ার পদক্ষেপ প্রসঙ্গে সরকারপ্রধান বলেন, করোনাভাইরাস মহামারীর মধ্যেও আমরা এ টাকা পাঠানো বন্ধ করিনি। বৃত্তি-উপবৃত্তি অব্যাহত রেখেছি, যাতে তাদের পড়াশোনার প্রতি আগ্রহ নষ্ট না হয়ে যায়। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বিনা পয়সায় আমরা পাঠ্যপুস্তক যেমন দিচ্ছি, তেমনি দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য দিচ্ছি ব্রেইল বই। এমনকি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’রও ব্রেইল ভার্সন প্রকাশিত হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here