প্রসঙ্গঃ দেশে কোভিড১৯ এর জীবন রক্ষাকারী ঔষধ উৎপাদন এবং জনগণের প্রত্যাশা

0
277
728×90 Banner

এস,এম,কামাল হোসেন: কোভিড১৯ চিকিৎসায় দেশে উৎপাদিত ঔষধ সরকারকে বিনামূল্যে দেওয়ার জন্য এবং আগামী দুই বছর বানিজ্যিকভাবে মার্কেটিংয়ের অনুমতি না দিয়ে, সরকারের নিয়ন্ত্রণে উৎপাদনের দাবী।
বৈশ্বিক মহামারি ও জাতীয় দুর্যোগের কবলে পরে বিশ্বের প্রতিটি দেশের রাষ্ট্র পরিচালনায় দায়িত্বশীল ব্যক্তি ও সাধারণ জনগণ যখন জীবন এবং জীবিকার অন্বেষনে দ্বিগবিদিক সেই মূহুর্তে অতি অল্প সময়ের মধ্যে কোভিড১৯ রোগীদের চিকিৎসায় আমেরিকান গবেষকদের অক্লান্ত পরিশ্রমে উদ্ভাবিত রেমডেসিভির (Remdesivir) USFDA কতৃক অনুমোদন বিশ্বব্যাপী রাষ্ট্র পরিচালনায় নিয়োজিত দেশপ্রেমিক শাসকদের যেমনি জনগণকে বাঁচাবার চেষ্টার পথকে সু -প্রশস্ত করেছে তেমনি সাধারণ জনগণকে দেখিয়েছে নতুনভাবে বেঁচে থাকার অদম্য স্পৃহা এবং সৃষ্টি করেছে করোনাকে জয় করার অপ্রতিরোধ্য এক জাগতিক মহাশক্তি।
বাংলাদেশের ঔষধ প্রশাসন অতি অল্প সময়ের মধ্যে দেশীয় শীর্ষ স্থানীয় কিছু ফার্মাসিউটিক্যালকে রেমডেসিভির এর উৎপাদনের অনুমোদন দিয়ে দেশের সাধারণত জনগণের মধ্যে একঝলক আশা আলো সঞ্চয় করার পাশাপাশি অধিকাংশ জনগনকে মূল্যের জন্য এক দুর্বিষহ দুশ্চিন্তার মধ্যে নিমজ্জিত করেছে, এই ভেবে যে, হয়তো আমরা আক্রান্ত হলে বেঁচে থাকার শেষ ভরসা নতুন আবিস্কৃত ঔষধ রেমডেসিভির দিয়ে বাঁচার চেষ্টা টুকু করতে পারবো না।
যতটুকু জানা সম্ভব হয়েছে ১(এক) ভায়েলের দাম নিধারন করা হয়েছে পাঁচ হাজার(৫০০০)টাকার অধিক এবং একজন রোগীর জন্য ১০-২০ ভায়েল পর্যন্ত প্রায়োজন হতে পারে, শুধু রেমডেসিভির এর বাবদ ব্যয় করতে হবে ৫০,০০০টাকা থেকে ১,০০০০০টাকা।
বাংলাদেশের ঔষধ প্রশাসনের সাথে সংশ্লিষ্ট সকলকে এবং ঔষধ উৎপাদনকারী কোম্পানিগুলোর সাথে সংশ্লিষ্ট কতৃপক্ষকে ধন্যবাদ দিচ্ছি এ কারনে তাহারা USFDA অনুমোদনের পরে সময়ক্ষেপণ না করে, দ্রুত দেশে ঔষধটি উৎপাদনের জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহন করেছেন এমনকি জাপান সরকারের আগে বাংলাদেশের ঔষধ প্রশাসন বা সরকার ঔষধটি উৎপাদনের জন্য দেশের শীর্ষ স্থানীয় কয়েকটি কোম্পানিকে অনুমতি প্রদান করেছেন।
বাংলাদেশের সাধারণ জনগণ ঔষধ উৎপাদনকারী কোম্পানির কতৃপক্ষের প্রতি আরো বেশী কৃতজ্ঞতা প্রকাশ করতো ও ধন্যবাদ জ্ঞাপন করতো, যদি দেশের অধিকাংশ গরীব জনগোষ্ঠীর কথা চিন্তা করে, অক্সফোট বিশ্ব বিদ্যালয়ের গবেষক ও ভ্যাকসিন আবিষ্কারের দাবীদার, সারাহ গিলবাটকে অনুসরণ করে ঘোষনা দিতেন, আমরা বাংলাদেশের জনগণের জন্য আগামী দুই বছর ঔষধটি অলাভজনক মূল্যে সরবরাহ করবো অর্থাৎ ঔষধটি দিয়ে আমরা এক পয়সাও লাভ করবো না।
সারাহ গির্লবাট যদি বিশ্বব্যাপী জনগণের সেবা করার ঘোষণা দিতে পারেন, বাংলাদেশের ফার্মাসিউটিক্যালসের মালিকদের বাংলাদেশের জনগণের জন্য একটি ঔষধের লাভ বিহীন সরবরাহ করা সম্ভব নয় কেন?
বাংলাদেশের স্বাস্থ্য সেবার সাথে সংশ্লিষ্ট কতৃপক্ষ ও সরকারের স্বাস্থ্যমন্ত্রীকে অনুরোধ করবো কমপক্ষে আগামী ২( দুই) বছর ঔষধটিসহ কোভিড১৯ চিকিৎসায় আগত যাবতীয় ঔষধ বানিজ্যিকভাবে মার্কেটিংয়ের সুযোগ না দিয়ে সরকারের নির্দেশনায় বিভিন্ন ফার্মাসিউটিক্যালস থেকে উৎপাদন করে জনগনের জন্য বিনামূল্যে ঔষধ সরবরাহের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করার।
বর্তমানে ব্যয়বহুল PCR(polymerase chaine reaction) machine মাধ্যমে কোভিড১৯ টেস্টের জন্য প্রতিদিন যে পরিমান টাকা খরচ হচ্ছে, অনুরুপভাবে এই ঔষধটিসহ যাবতীয় ঔষধ বিনামূল্যে সরবরাহ করার জন্য সৎ ইচ্ছা ও সুষ্ঠ পরিকল্পনা ই এই পদক্ষেপ বাস্তবায়নের জন্য যথেষ্ট।
বাংলাদেশের ঔষধ কোম্পানিগুলো হাজার হাজার কোটি টাকার মালিক হয়েছেন এদেশের জনগনের টাকা দিয়েই , হয়তো অনেকে বলবেন টাকা লাভের পাশাপাশি তাহারা সেবা মূলক কাজ করে থাকেন, আমি বলবো তাহারা দেশের জনগনের সেবা কখনো করেননি বা এখনো করছেন না, বরং অধিকাংশ কোম্পানি জনগণের সাথে প্রতারনা করে ব্যক্তি বিশেষকে লাভবান করছেন। এমনকি যাদের ঘামের বিনিময়ে হাজার, হাজার কোটি লাভ করছেন তাদেরও বঞ্চিত করে, লাভবান করছেন ব্যক্তি বা গোষ্ঠী বিশেষকে আর দেশের দূর্যোগের সময় সাধারণ জনগণের পাশে না দাড়িয়ে প্রচার পাওয়ার আশায় ব্যক্তি বিশেষকেই খুশি করার জন্য অনুদান দিচ্ছেন।
আমি মনে করি, দেশীয় কোম্পানি গুলো অনৈতিক পন্থায় মাকেটিং করে একদিকে জনগণকে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করছে অন্য দিকে জনস্বাস্থ্যের জন্য ডেকে নিয়ে এসেছে অপূরনীয় ক্ষতি।
বাংলাদেশে কমপক্ষে গত ১০ বছর পর্যন্ত ঔষধ শিল্পের অভ্যন্তরিন বাজার যে পরিমান সম্প্রসারিত হয়েছে, বা বৃদ্ধি পেয়েছে, ঐ বৃদ্ধি স্বাভাবিক নিয়মে হয়নি। তার একটি বিশাল অংশ হয়েছে অনৈতিক পন্থায় মার্কেটিংয়ের মাধ্যমে জনগণের স্বাস্থ্যহানী ঘটিয়ে।
সংশ্লিষ্ট কোম্পানিগুলোর প্রতি অনুরোধ 
অন্তত একটি ঔষধের লাভ না করে সাধারন জনগনের জীবন রক্ষায় বৈশ্বিক ও জাতীয় মহা দূর্যোগের এই কঠিন সময়ে নিজেদেরকে সামান্য দায়মুক্ত করার সুযোগটি গ্রহন করুন।
অনেকে হয়তো, মৃত্যুর আগে চিকিৎসা না পাবার যন্ত্রণা বা কষ্ট থেকে মুক্ত হয়ে সুযোগ পাবেন মৃত্যু বরন করার।
আপনাদের উছিলায় যদি অগনিত জনগণ মহামারি এই অস্বাভাবিক মৃত্যু থেকে ফিরে এসে স্বাভাবিক মৃত্যু পর্যন্ত জীবন অতিবাহিত করার সুযোগ পায়, তাদের সুস্থ রাখার প্রয়োজনে আপনাদের কোন না কোন উৎপাদিত ঔষধ ক্রয় করে খেতে হবে, সেক্ষেত্রে ভবিষ্যতে ঔষধ শিল্পের অভ্যন্তরিন বাজার হয়তো ক্রমান্বয়ে সম্প্রসারিত হওয়ার সুযোগ থাকবে। আর যদি বিপুল সংখ্যক জনগনের প্রানহানী ঘটে, তাহলে এই শিল্পের বাজারসহ অন্যান্য সেক্টরও দীর্ঘস্থায়ী ক্ষতিকর অর্থনৈতিক সংকটে পরার কারনে ভবিষ্যৎ প্রজন্মএক অন্ধকারাচ্ছন্ন পৃথিবী ও দেশে অসহ্য যন্ত্রণার মধ্যে বাস করতে হবে।
একজন ভিক্ষুক যদি তাহাঁর জমানো অর্থ মানবতার সেবায় দান করতে পারে, কোমলমতি শিক্ষার্থী যদি তাহার টিফিনের টাকা থেকে জমানো টাকা অসহায়দের সেবায় দান করে দিতে পারে, তাহলে আপনারা কেন পারবেন না এই মরণঘাতী জীবানু থেকে জীবন রক্ষাকারী কিছু ঔষধ জাতির এই কঠিন মুহূর্তে অলাভজনক মূল্যে সরবরাহ করতে?
সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষকে অনুরোধ করবো কমপক্ষে ২(দুই) বছর কোভিড১৯ রোগের যাবতীয় ঔষধ বানিজ্যিকভাবে মার্কেটিংয়ের সুযোগ না দিয়ে সরকারের তত্বাবধানে সম্পূর্ণ বিনা খরচে সাধারণ জনগণ জীবন রক্ষার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করুন।
ফার্মাসিউটিক্যালস মালিকদের অনুরোধ করবো আপনারা কমপক্ষে আগামী ২(দুই) বছর লাভজনক বা বেশি মূল্যে কোভিড১৯ এর চিকিৎসার সকল ঔষধ বানিজ্যিকভাবে সরবরাহ না করে আর্ত মানবতার সেবায় এগিয়ে আসুন।
মানবতার জয় হলে,জয় হবে আপনার, আমার প্রিয় বাংলাদেশের। সুন্দরভাবে বেড়ে উঠার সুযোগ পাবে ভবিষ্যৎ প্রজন্ম।


লেখক : এস,এম,কামাল হোসেন
( সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তি )
সাধারণ সম্পাদক
টঙ্গী কালচারাল সোসাইটি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here