প্রসঙ্গঃ দেশে কোভিড১৯ ও দূর্নীতি উভয়ের মহামারি

0
325
728×90 Banner

এস.এম.কামাল হোসেন: কোভিড১৯ এর বৈশ্বিক ও জাতীয় মহামারির সময়েও আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের সর্বত্র দূর্নীতি নামক মহামারীর যেন আরো ভয়াবহ আকার ধারন করেছে, অনেকে এমনটাই ভাবছেন, আমি মনে করি চরিত্রের অবক্ষয়ের মাধ্যমে দূর্নীতির ভয়াবহরুপ হঠাৎ করে হয়নি, আমাদের তৈরি সিষ্টেম ধীরে ধীরে আমাদেরকে অধঃপতনের এই পর্যায়ে এসে উপনীত করেছে। স্বাস্থ্যখাতসহ সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর করুন পরিনতি অনেক আগে থেকেই সেবাগ্রহনকারীদের দৃষ্টিগোচর হয়েছে, তাই সক্ষমব্যাক্তিরা অনেক আগ থেকেই দেশীয় চিকিৎসক ও হাসপাতাল থেকে মুখ ফিরিয়ে বিদেশী প্রতিষ্ঠানের ঝুঁকে পড়েছে আর গরীবেরা অধিকাংশ ক্ষেত্রেই অপচিকিৎসার স্বীকার হয়ে না ফেরার দেশে চলে গিয়েছেন, কেউ কেউ পঙ্গুত্ব বরন করে মানবেতর জীবনযাপন করছেন। দায়িত্বশীল ব্যক্তিরা টু পাই কামিয়ে ভেবেছিলেন অমরত্ব লাভ করে ফেলেছেন, কিন্তু করোনার বৈশ্বিক মহামারির কল্যানে অনেকেই হয়তো মৃত্যুর কথা স্বরন করে কিছুটা ঈমানী শক্তির পরিচয় দিয়ে যাচ্ছেন তাই করোনাকালীন দূর্নীতি মেনে নিতে কষ্ট হচ্ছে বিধায় দূর্নীতির বিরুদ্ধেও যুদ্ধ করার মানসিকতা পোষন করছেন, তাই অনেকের নিকট মনে হচ্ছে এই মুহূর্তে করোনায় ন্যায় দূর্নীতিও মহামারী আকার নিচ্ছে। পরম করুণাময় মহান আল্লাহতালা দায়িত্বশীল ব্যক্তিদের দূর্নীতিমুক্ত, স্বচ্ছ শান্তিপ্রিয় একটি সুন্দর দেশ বিনির্মানে মনোনিবেশ করার শক্তি দান করুক এবং পরিবার ও রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় প্রতিটি নাগরিককে আদর্শ, চরিত্রবান সু-নাগরিক হিসাবে গড়ে তুলতে সাহায্য করুক!
আমরা অনেকেই দূর্নীতিগ্রস্ত চরিত্রহীন ব্যক্তি যে পেশার জড়িত সেই পেশাকে এবং পেশায় জড়িত সকল ব্যক্তিদেরকে খারাপ বলে ঘৃনা করি, কিন্তু বাস্তবতা হলো রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় আদর্শ ও সুনাগরিক গড়ে উঠার সুযোগ ধীরে ধীরে বিলুপ্ত হলেও ব্যক্তি ও পারিবারিকভাবে কিছু ব্যক্তি ও পরিবারের ঐকান্তিক প্রচেষ্টায় এখনো যৎসামান্য আদর্শবান ও চরিত্রবান নাগরিক বিভিন্ন পেশায় জড়িত রয়েছেন, যাহারা সাধ্যমতো যুদ্ধ চালিয়ে যাচ্ছেন নিজেদেরকে কলঙ্কমুক্ত রাখতে।
তাই ডাঃ সাবরিনা মতো বা সাহেদ করিমদের মতো কুলাঙ্গারদের জন্য তাদের অবদানকে বা পেশাকে ছোট করা হলে অবিচার করা হবে।
ডাঃ সাবরিনার সমস্যা ডাক্তারী পেশার সমস্যা না, এটি সিস্টেম ও সাবরিনা চরিত্রের সমস্যা। নীতি নৈতিকতা ও ধর্মীয় অনুশাসনে নাগরিকদের পারিবারিক ও রাষ্ট্রীয়ভাবে শিক্ষা নিয়ে গড়ে তুলতে না পারলে এই চরিত্রগুলো দ্বারা পরিবার,সমাজ বা দেশের অমঙ্গল ছাড়া মঙ্গলজনক কাজ আশা করা কতটুকু যুক্তিসম্মত? সে যে পেশায় ই জড়িত থাকুক না কেন।
অন্তত পেশায় নিয়োগ করার সময় যদি মেধা ও চরিত্র সঠিক মূল্যায়ন করে নিয়োগ করা হতো তাহলে আজ কোভিড১৯ নিয়ে চারিদিকে এত দূর্নীতি বা বিশৃঙ্খলা খবরে বিশ্বে জাতিকে এত বড় লজ্জা পেতে হতো না কিন্তু আমরা তো ধীরে ধীরে লজ্জহীন জাতিতে পরিনত হয়ে যাচ্ছি এবং এই প্রক্রিয়া তো অনেক আগে থেকেই শুরু হয়েছে শুধু ডাঃ সাবরিনা, সাহেদ করিমদেরকে পাপী বলবো কেন? এই পাপ কাজ করার জন্য যাহারা সুন্দর সিষ্টেমে না গিয়ে অসুন্দরের আশ্রয়ের মাধ্যমে এই পাপ কাজে লিপ্ত করে ডাঃ সাবরিনা, সাহেদ করিম গংদেরকে সৃষ্টি করেছেন এবং তাদের সম্পৃক্ততার মাধ্যমে মেধা পরিবর্তে টাকা ও পেশিশক্তিকে গুরুত্ব দিয়ে নিজেদেরকে অসম ক্ষমতাবান করেছেন তাহারাও সমানভাবে পাপী। পাপের সম্রাজ্য গড়ে তোলে নিজেদের সৃষ্টি গুটি কয়েক পাপীকে ধরে বিশৃঙ্খলা দুর করা সম্ভব নয়।
অনেকের চোখে কোভিড১৯ এই মহামারির সময়ে শুধু স্বাস্থ্যখাতে অনিয়ম ধরা পড়েছে, ইতালি ফেরত মফিজ সাহেব ইতালি থেকে এসে বিমান বন্দরে নেমে সিস্টেমকে নিয়ে অশালীন বাক্য বলার কারনে অনেকের আক্রশের কারন হয়েছিলেন যাহারা সেদিন মফিজ সাহেবকে আক্রমনাত্বকভাবে সমালোচনা করেছেন তাদেরকে বলবো সেদিন আপনারা হয়তো অশালীন বাক্য বলার কারনে এতটা বেপরোয়া হয়ে মফিজ সাহেবকে পাল্টা আক্রমন করেছেন কিন্তু এদেশের গুনি জ্ঞানী, বুদ্ধিজীবি এখনো যৎসামান্য যে কয়েকজন আছেন তাঁহারা তো সিস্টেম নিয়ে সিস্টেমের সমস্যা নিয়ে, সিস্টেমের ফাঁকফোকর নিয়ে অনেক পরামর্শমূলক কথা বহু পূর্ব থেকেই বলে আসছিলেন কিন্তু তাদের কথার কর্নপাত কি দায়িত্বশীল ব্যক্তিরা কখনো করেছেন? আপনারা মফিজ সাহেবের কথায় যতটা উৎসাহিত হয়েছেন পাল্টা কথা বলার জন্য, আপনারা বা আমরা যৎসামান্য বুদ্ধিজীবির দেশের স্বার্থে পরামর্শগুলো বাস্তবায়নে জন্য কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছি? আমরা তো এমন পর্যায়ে এসে উপনীত হয়েছি কে ভালো কথা বললো সেই খবর ও রাখি না, আবার কে একটি খারাপ সিস্টেমের জন্য একটু অশালীন বাক্যে প্রয়োগ করলে গভীরে না গিয়ে শুধু অশালীন বা অসুন্দর কথাটি নিয়ে হৈচৈ ফেলে দিতে কার্পণ্য করি না, ভাইরালের মাধ্যমে বিশ্ববাসীকে জানিয়ে দিতে দেরী করিনা। আমাদের এই মনোবৃত্তি বা সরলতাকে কাজে লাগিয়ে স্বার্থনেষী মহল দেশ ও জাতির বৃহত্তর স্বার্থের দৃষ্টিকোণ থেকে চিন্তা না করে ব্যক্তি স্বার্থে দিকে লক্ষ্য রেখে সর্বত্র নিজেদের সুবিধামতো সিস্টেম চালু করার কু- ফল আমাদের আজ বিশ্ববুকে দূর্নীতিগ্রস্ত লজ্জাহীন জাতি হিসাবে আরো এগিয়ে নিয়েছে।
এমন পর্যায়ে এসে উপনীত হয়েছি আমরা অধিকাংশ ক্ষেত্রেই বলা যায়, বেড়ায় ফসল খেলে ফেলে জেনেও সিস্টেম ও বেড়া পরিবর্তন না করে, ট্রুটিযুক্ত বেড়া রেখে ফসল রক্ষার চিন্তা করা মানেই নিজের সুবিধামতো করে সিস্টেম চালু করে রাখা।
বিগত কয়েক বছর পর্যন্ত শিক্ষা ব্যবস্থায় বিশৃঙ্খলার কারনে দিন দিন এই খারাপ চরিত্রের লোকের সংখ্যা বেড়ে ই চলেছে, এই অবস্থার জন্য প্রধানতঃ দায়ী মেধাহীন, টাকা ও পেশীশক্তির কাছে জিম্মি নৈতিকতা বিবর্জিত গণতন্ত্রহীন রাজনীতি। পারিবারিকভাবে অনেকেই নীতি নৈতিকতা ও আদর্শ শিক্ষা গ্রহনের মাধ্যমে চরিত্রবান সু নাগরিক হিসাবে গড়ে উঠতে সক্ষম হচ্ছেন কিন্তু নেতা ও নেতৃত্বের মাধ্যমে রাষ্ট্র স্বচ্ছভাবে সঠিক ধারায় পরিচালিত না হতে পারলে পারিবারিকভাবে একক চেষ্টায় ভবিষ্যত প্রজম্মকে সু নাগরিক হিসাবে গড়ে তোলার চেষ্টাও ব্যার্থতায় পর্যবাসিত হওয়ার সম্ভাবনা ই বেশী। আদর্শ ও চরিত্রবান সু-নাগরিকের জন্য পারিবারিক ও রাষ্ট্রীয় সমন্বয়ে ধর্মীয় অনুশাসন সম্পন্ন একটি আধুনিক ও বিজ্ঞানসম্মত স্বচ্ছ শিক্ষা ব্যবস্থা, চারিত্রিক ও মেধাভিত্তিক প্রশাসন ব্যবস্থা অপরিহার্য নতুবা করোনা বা কোভিড১৯ নামক মহামারী বিশ্ব থেকে একদিন বিদায় করা বা প্রতিশোধক বা ভ্যাকসিনের মাধ্যমে অকার্যকর করা হয়তো অচিরেই সম্ভব হবে কিন্তু দেশে দূর্নীতি নামক মহামারী ভবিষ্যৎ প্রজম্মকে অকল্পনীয় অমানিশার অন্ধকারে নিমজ্জিত করবে। ব্যক্তি ও দলীয় স্বার্থের উর্ধে উঠে দায়িত্বশীল ব্যক্তিরা দায়িত্বশীল ভূমিকা পালনে ব্যর্থ হলে আগামী প্রজম্মের ভাগ্যে কি আছে একমাত্র আল্লাহ ই জানেন।
লেখক : এস,এম,কামাল হোসেন
( সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তি )
সাধারণ সম্পাদক
টঙ্গী কালচারাল সোসাইটি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here