বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে গবেষণা দিবস-২০১৯ উদযাপিত

0
192
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বুধবার দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে “নিরন্তর গবেষণা: উন্নততর চিকিৎসা ও শিক্ষার সোপান” শীর্ষক প্রতিপাদ্য নিয়ে বিশ্ববিদ্যালয় গবেষণা দিবস-২০১৯ উদযাপিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় গবেষণা দিবস ২০১৯ উপলক্ষে প্রকাশিত স্যুভেনির ও বিশেষ ক্রোড়পত্রের জন্য মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর জনাব আবদুল হামিদ এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। বিশ্ববিদ্যালয় গবেষণা দিবসের প্রথম বৈজ্ঞানিক অধিবেশন সকাল ৮টা ৩০ মিনিটে শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয় সকাল ১০টা ৩০ মিনিটে। এর আগে অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় স্বাস্থ্যমন্ত্রী জনাব জাহিদ মালেক, এমপি বি ব্লকের সামনে বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় গবেষণা দিবস উদযাপনের শুভ সূচনা করেন। দ্বিতীয় বৈজ্ঞানিক অধিবেশন শুরু হয় দুপুর ১২টায় এবং তৃতীয় বৈজ্ঞানিক অধিবেশন শুরু হয় দুপুর ২টা ১৫ মিনিটে। সমাপনী অনুষ্ঠান হয় বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের শহীদ ডা. মিলন হলে সকাল ১০টা ৩০ মিনিটে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব জাহিদ মালেক, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএমআরসি ও কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়ক ট্রাস্ট-এর চেয়ারম্যান এবং মাননীয় প্রধানমন্ত্রীর স্বাস্থ্য ও সমাজ কল্যাণ বিষয়ক সাবেক উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের মাননীয় সচিব জনাব শেখ ইউসুফ হারুন। সম্মানিত অতিথি ছিলেন বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া। স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার। শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান। তৃতীয় বৈজ্ঞানিক অধিবেশনে ছিল এওয়ার্ড প্রদান অনুষ্ঠান। এই পর্বে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।
প্রধান অতিথির বক্তব্যে মাননীয় স্বাস্থ্যমন্ত্রী জনাব জাহিদ মালেক, এমপি বলেন, গবেষণা অত্যন্ত একটি দরকারী বিষয়। বর্তমানে গবেষণার জন্য খুব একটা আর্থিক বরাদ্দ নাই। আগামীতে গবেষণার জন্য বিশেষ বরাদ্দ রাখা হবে। ভ্যাকসিনসহ বিভিন্ন বিষয়ে গবেষণার উপর বিশেষ গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্যখাতসহ দেশ সকল বিষয় এগিয়ে যাচ্ছে। দেশের এই অগ্রযাত্রা এগিয়ে যাবেই। উন্নয়নের সাথে সাথে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের পাশাপাশি ইথিক্যাল বিষয়ের উপরও গুরুত্বরোপ করেছেন এবং ইতোমধ্যে সেই পদক্ষেপ নিয়েছেন। মাননীয় মন্ত্রী তাঁর বক্তব্যে সাম্প্রতিক সময়ের ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবেলায় চিকিৎসক এবং নার্স-ল্যাব টেকনিয়াশানদের প্রশংসা করেন।
বিশেষ অতিথির বক্তব্যে বিএমআরসি ও কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়ক ট্রাস্ট-এর চেয়ারম্যান এবং মাননীয় প্রধানমন্ত্রীর স্বাস্থ্য ও সমাজ কল্যাণ বিষয়ক সাবেক উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে যুগের চাহিদা মেটাতে চিকিৎসা ব্যবস্থায় সময়োপযোগী নতুন নতুন গবেষণা একান্ত অপরিহার্য হয়ে উঠেছে।
বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের মাননীয় সচিব জনাব শেখ ইউসুফ হারুন বলেন, নতুন রোগ, রোগের জীবাণু, রোগ আক্রান্তের প্রক্রিয়া, রোগের চিকিৎসা, কার্যকরী ঔষধ, ঔষধের ক্রিয়া প্রতিক্রিয়া ইত্যাদি আবিষ্কার ও তা প্রতিষ্ঠার ক্ষেত্রে উন্নত দেশগুলো সব সময় কয়েকধাপ এগিয়ে। যার মূলে রয়েছে তাদের গবেষণাক্ষেত্রে অগ্রাধিকারমূলক মনোভাব। গবেষণার মাধ্যমে নতুন রোগ বা রোগের চিকিৎসা ও প্রতিকার আবিষ্কার করা সম্ভব।
সম্মানিত অতিথি বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, বাংলাদেশেই সকল রোগের চিকিৎসা সম্ভব। আমি নিজেও দেশেই চিকিৎসাসেবা নিয়ে থাকি। এমন কোনো চিকিৎসাসেবা নাই যে চিকিৎসাসেবা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে নাই।
সভাপতির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া বলেন, স্বাস্থ্যসেবার সামগ্রিক উন্নয়নে গবেষণার কোনো বিকল্প নাই। মাননীয় প্রধানমন্ত্রী সব সময়ই গবেষণাকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে আসছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে চিকিৎসাসেবা, শিক্ষা, ও গবেষণায় সামনে দিকে এগিয়ে নেয়ার লক্ষ্যে সকল শিক্ষক চিকিৎসক ও ছাত্রছাত্রীদের গবেষণা কর্মে আরো মনোনিবেশ করতে হবে।
স্বাগত বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার বলেন, উন্নত বিশ্বের দেশগুলোতে গবেষণা দিবস বিস্তারিতভাবে উদযাপিত হয়ে থাকে। এই দিবস পালনের মাধ্যমে গবেষকগণ উৎসাহিত হয়ে থাকেন এবং গবেষণার বিজ্ঞানভিত্তিক পরিবেশ তৈরি হয়। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গবেষণার বিষয়ে সব সময়ই আন্তরিক। গত পাঁচ বছরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭ জন শিক্ষক ও ১৩৬৭ জন ছাত্র-ছাত্রীসহ মোট ১৫৬৪ জনকে গবেষণা মঞ্জুরী ও থিসিস গ্রান্ট প্রদান করা হয়েছে।
শুভেচ্ছা বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজকে এদেশের অর্থনীতি, শিক্ষা, যোগাযোগ ও অন্যান্য সকল সেবা খাতের মতো স্বাস্থ্যসেবা কাঙ্খিত লক্ষ্য পূরণে ক্রমশ এগিয়ে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী আন্তরিকতা ও সহযোগিতায় এদেশের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
শুভেচ্ছা বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ আজ প্রযুক্তি, সেবা ও যোগাযোগ সকলক্ষেত্রেই এগিয়ে চলেছে। তারই স্বীকৃতি স্বরূপ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিান সম্প্রতি অর্জন করেছেন গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস এন্ড ইমিউনাইজেশন বোর্ড অ্যাওয়ার্ড “ভ্যাকসিন হিরো” এবং ইউনিসেফ অ্যাওয়ার্ড ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইউথ’। মাননীয় প্রধানমন্ত্রীর এই অসামান্য অর্জনের জন্য তাঁকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।
বিশ্ববিদ্যালয় গবেষণা দিবস ২০১৯ উপলক্ষে গুরুত্বপূর্ণ কিছুসংখ্যক গবেষণালব্ধ প্রবন্ধ, নিবন্ধ নিয়ে তথ্যসমৃদ্ধ বাংলা একটি পুস্তিকা প্রকাশিত হয়। উল্লেখযোগ্য কয়েকটি গুরুত্বপূর্ণ গবেষণালব্ধ প্রবন্ধ নিবন্ধের মধ্যে রয়েছে- অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদারের “বাংলাদেশে আর্সেনিকোসিস: পৃথিবীর ইতিহাসে সর্ববৃহৎ আসিনিকসৃষ্ট দুর্যোগ”, অধ্যাপক ডা. এম এ শাকুর প্রমুখের “দীর্ঘদিনের কোমর ব্যথা চিকিৎসায় বিজ্ঞানীদের সাফল্য”, অধ্যাপক ডা. সাইফ উল্লাহ মুন্সীর “ডেঙ্গুর দস্যুতা এবং বিশ্বজুড়ে এর গবেষণার দৈন্য দশা”, সহযোগী অধ্যাপক ডা. শিউলী চৌধুরীর “ভিটামিন ডি স্বল্পতা কি জরায়ুর টিউমার এর একটি উদীয়মান ঝুঁকি হিসাবে আর্বিভূত হচ্ছে-একটি নতুন ধারণা”, সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ তানভীর ইসলামের “ডেঙ্গু ২০১৯: আমাদের পরিসংখ্যান ও অভিজ্ঞতা”, জনাব ফজলে রাব্বী চৌধুরী প্রমুখের “বাংলাদেশে জলবায়ু সংবেদনশীল সংক্রামক ব্যাধির সাথে তাপমাত্রা, বৃষ্টিপাত এবং আদ্রতার সম্পর্ক” ইত্যাদি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here