বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রস্তাব অযৌক্তিক, লুটপাটকারীদের সুবিধা দেয়ার নামে বিদ্যুতের মূল্য বৃদ্ধি নয়

0
221
728×90 Banner

ডেইলি গাজীপুর ( বিজ্ঞপ্তি ): আজ ২১ ডিসেম্বর ২০১৯ রোজ শনিবার সকাল ১০.৩০টায় ২২/১, তোপখানা রোডস্থ বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজের উদ্যোগে ‘বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রস্তাব ও বাস্তব অবস্থা’ শীর্ষক নাগরিক ভাবনা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হোসেন আবেদ এর মৃত্যুতে ১ মিনিট নীরবতা পালন করে তাঁর প্রতি সম্মান প্রদর্শন করে অনুষ্ঠানের শুরু হয়।
এফবিসিআইসি’র পরিচালকমন্ডলীর সদস্য আব্দুল হক বলেন, শিল্পে সংকট চলছে। আমরা নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ পাচ্ছি না। সৎভাবে থাকা শিল্প মালিকরা খরচ পোষাতে পারছে না। এরপর বিদ্যুতের দাম বাড়লে অনেক শিল্প কারখানা বন্ধ হয়ে যাবে। আমরা চাই বিদ্যুতের দাম বাড়ানো থেকে সরকার সরে আসুক। তিনি বলেন, এ দাম বাড়ানোর প্রস্তাব লুটপাটকারীদের সুবিধা দেয়ার আরেক প্রক্রিয়া।
রুহিন হোসেন প্রিন্স বলেন, অপচয় রোধ করলেই বিদ্যুতের দাম কমানো যাবে। বিইআরসি সেই দায়িত্ব পালন করছে না। বিশ^বাজারে তেলের দাম কমলে ও এলপিজি’র দাম নির্ধারণে কমিশন ভূমিকা রাখে। এ মূল্য নির্ধারণ করে জ¦ালানী মন্ত্রণালয় ও ব্যবসায়ীরা। বিদ্যুতের দাম বাড়াতে সরকারের ইচ্ছার প্রতিফলন ঘটাতে গণশুনানীকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। বিইআরসি দাম বাড়ানোর প্রক্রিয়া থেকে সরে না এলে এই প্রতিষ্ঠান অকার্যকর হিসেবে পরিণত হবে।
রাজেকুজ্জামান রতন বলেন, মূল্য বৃদ্ধির নামে সরকার লুটপাটের ব্যবস্থা করতে চায়। এই লুটপাট চলছে সর্বত্র। বিদ্যুতের দাম বাড়লে এর প্রভাব পড়বে সর্বত্র। দরিদ্র মানুষ এমনিতেই মূল্য বৃদ্ধির চাপে অতিষ্ঠ। এক সময় বিদ্যুৎ নিয়ে খাম্বা বাহিনী দেখেছি। এখন উৎপাদন বাড়ছে অথচ বিদ্যুৎ দেখছি না। বিইআরসি জনগণের না হয়ে সরকারের মতের প্রতিফলনকারী প্রতিষ্ঠান হিসেবে পরিণত হয়েছে।
জোনায়েদ সাকি বলেন, রেন্টাল, কুইক রেন্টালের প্রয়োজন না থাকলেও এদের সুবিধা দেয়ার জন্য নতুন করে বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রস্তাব করা হচ্ছে। এটা চলতে দেয়া যায় না। তিনি বলেন, দেশে অর্থনৈতিক মন্দা চলছে। এর মধ্যে দাম বাড়লে দেশে মানুষ বিপাকে পড়বে। তিনি সরকারের এসব আচরণের সমালোচনা করেন এবং দুর্বার প্রতিরোধ গড়ার আহ্বান জানান।
সভায় আয়োজক সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ দেশের বর্তমান নাগরিক জীবন ব্যবস্থা ও মূল্য বৃদ্ধির প্রস্তাবের যৌক্তিকতা নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করেন। তিনি বলেন, গত ৭ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত আমরা জনগণের মতামত নেয়ার জন্য গণস্বাক্ষর সংগ্রহ করেছি। তাতে লক্ষ্যণীয় যে, যদি সারাদেশব্যাপী স্বাক্ষর সংগ্রহ করা যেত তাহলে হয়তো ১৭ কোটি লোকেরই এই বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রস্তাব বাতিলের পক্ষে স্বাক্ষর নেয়া যেত। আমরা আগামী ২৩ তারিখ বিইআরসি তে স্বাক্ষর জমা দিব।
তিনি বলেন, বর্তমান সময়ে দেশের বাজার ব্যবস্থা ও নাগরিক জীবনযাত্রা পূর্বের যেকোন সময়ের তুলনায় ব্যাপক বৈষম্য ঘটেছে, এ কথা অস্বীকার করার নয়। পরিকল্পনা কমিশন বলেছে, জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ৯ থাকলেও বাস্তবে ৮ শতাংশ হয়েছে। মূল্যস্ফীতির লক্ষ্য ৫ শতাংশ রাখার টার্গেট থাকলেও তা বেড়ে দাড়িয়েছে ৬.০৯ শতাংশ। কারণ হিসেবে পেঁয়াজের মূল্য ও নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীর মূল্যবৃদ্ধিকে উল্লেখ করা হয়েছে।
এত কিছুর পরেও বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণকারী প্রতিষ্ঠানগুলি গত ২০-২৩ অক্টোবর কোন প্রকার ঘাটতি বা লোকসানে না থাকা সত্ত্বেও শুধুমাত্র পিডিবি’র বিদ্যুৎ ক্রয়ের ঘাটতি সমন্বয় করার জন্য সকল প্রতিষ্ঠানগুলিকে নতুন করে মূল্য বৃদ্ধির প্রস্তাব বিইআরসিতে জমা দিতে বাধ্য করেছে। যার প্রেক্ষিতে গত ২৮ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত মূল্যবৃদ্ধির যৌক্তিকতা নিয়ে গণশুনানি অনুষ্ঠিত হয়। আমরা গ্রাহকদের পক্ষে যুক্তি তর্ক উপস্থাপন করে কমিশনকে বুঝাতে সক্ষম হয়েছি নতুন করে মূল্যবৃদ্ধির প্রস্তাব ভিত্তিহীন। কেবল মাত্র দুর্নীতি, অপচয় ও বিদ্যুৎ উৎপাদন ব্যয় কমালে বিদ্যুতের বর্তমান মূল্যের চাইতে আরো কমানো সম্ভব। বর্তমানে দেশ বিদ্যুৎ উৎপাদনে সক্ষম ২২ হাজার মেগাওয়াট। অথচ চাহিদা আছে ১২ হাজার মেগাওয়াট। চলতি শীত মৌসুমে চাহিদা নেমে দাঁড়িয়েছে ৬ হাজার মেগাওয়াটে। কিন্তু কোন প্রকার বিদ্যুৎ উৎপাদন না করেই কতিপয় রেন্টাল, কুইক রেন্টাল বছরে দুই থেকে আড়াই হাজার কোটি টাকা নিয়ে যাচ্ছে। এসকল অপ্রয়োজনীয় বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানের সাথে সরকার চুক্তি বাতিল করলে এবং গ্যাস ভিত্তিক রাষ্ট্রীয় উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলিতে গ্যাস সরবরাহ করলে বিদ্যুতের মূল্য বৃদ্ধি না করে আরো কম পয়সায় বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব।
বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলির প্রস্তাব লক্ষ্য করলে দেখা যায়
১। পাইকারী মূল্য বাড়ালে খুচরা পর্যায়ে তাদেরও মূল্য বাড়ানোর প্রস্তাব করা হয়েছে ২। জনবল নিয়োগ করতে অতিরিক্ত অর্থের প্রয়োজন ৩। প্রশাসনিক ব্যয় বৃদ্ধি পেয়েছে ৪। কর বৃদ্ধি ৫। শেয়ার হোল্ডারদের মুনাফা প্রদানে অর্থের প্রয়োজন ৬। অতিরিক্ত সিস্টেম লসের ঘাটতি পূরণ ৭। বৈদেশিক মুদ্রার বিনিময় মূল্য ৮। নতুন বিনিয়োগের প্রয়োজন এতে দেখা যায় গড়ে ট্যারিফ বৃদ্ধি করার ২৩ শতাংশ মূল্যবৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।
আমাদের বক্তব্য:
আমাদের বর্তমান অর্থনৈতিক অবস্থা বিবেচনায় নিতে হবে। প্রান্তিক পর্যায়ে লেনদেনের জন্য মোবাইল ব্যাংকিং-এর লেনদেনের একটি হিসাব আপনাদের সামনে তুলে ধরতে চাই। যা সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ব্যাংক প্রকাশ করেছে। এতে দেখা যায় প্রায় ৫ কোটি হিসাবে লেনদেন শুন্য। আমরা মনে করি, বর্তমান সময়ে প্রান্তিক জনগোষ্ঠীর অর্থনৈতিক অবস্থা অত্যন্ত নাজুম থাকায় এমনটি ঘটেছে। আমরা আপনাদের সামনে একটি মধ্যবিত্ত পরিবারের আয় ও ব্যায়ের হিসাব তুলে ধরে বিষয়টি পরিস্কার করতে চাই। একটি পরিবারের মাসিক ৩০ হাজার টাকা আয় ধরে হিসাবÑ
ক্র: জীবনযাত্রার প্রয়োজনীয় উপাদান ২০১৭-১৮ ২০১৯ ঘাটতি
১. বাসা ভাড়া ৯,০০০-১০,০০০/- ১১,০০০/- ১,০০০/-
২. গ্যাস বিল (দুই চুলা) ৮০০/- ৯৭৫/- ১৭৫/-
৩. বিদ্যুৎ বিল ৪৫০/- ৮৫০/- ৩০০/-
৪. বর্জ্য ৫০/- ১২০/- ৭০/-
৫. পানির বিল ২০০/- ৪০০/- ২০০/-
৬. চিকিৎসা ব্যয় ৫০০/- ৮৫০/- ৩৫০/-
৭. শিক্ষা ব্যয় (দুই সন্তান) ৬,০০০/- ১০,০০০/- ৪,০০০/-
৮. যাতায়াত ১,০০০/- ২,৫০০/- ১,৫০০/-
৯. টেলিযোগাযোগ ও প্রযুক্তি ১,০০০/- ১,৫০০/- ৫০০/-
১০. খাদ্য দ্রব্য ১১,০০০/- ১৭,৫০০/- ৬,৫০০/-
মোট = ৩০,০০০/- ৪৫,৬৯৫/- ১৫,৬৯৫/-
ফাইন্ডিংস
 বিদ্যুতের মূল্য বাড়লে মূল্যস্ফীতি আরো বাড়বে।
 জিডিপি’র প্রবৃদ্ধি আরো এক ধাপ কমে যাবে।
 কৃষি উৎপাদনের ব্যয় ব্যাপক বৃদ্ধি পাবে।
 কৃষি উৎপাদনের ব্যয় বৃদ্ধির ফলে উৎপাদন হ্রাস পাবে।
 আবাসিক ও বাণিজ্যিক খাতে ব্যয় বৃদ্ধি পাবে।
 জীবনযাত্রায় চরম বৈষম্য বিরাজ করবে।
 রপ্তানি খাত হুমকির মুখে পড়বে।
 ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে।
 টেলিযোগাযোগ, প্রযুক্তি ও সিএনজি শিল্পে ব্যাপক ব্যয় বৃদ্ধি পাওয়ার ফলে এ খাতের গ্রাহকদের ব্যয় বৃদ্ধি পাবে।
 ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার ব্যয়বৃদ্ধির ফলে এ খাত হুমকির মুখে পড়বে।
সভায় আরো উপস্থিত ছিলেন কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর প্রকল্প পরিচালক ইকরামুল হক, সিএনজি ওনার্স এসোসিয়েশনের প্রতিনিধি মো. আরিফ, সবুজ আন্দোলনের চেয়ারম্যান বাপ্পি সরদার, ন্যাশনাল কংগ্রেস বাংলাদেশ এর প্রেসিডেন্ট কাজী ছাব্বের আহম্মেদ, মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এড. আবু বক্কর সিদ্দিক, যুগ্ম সম্পাদক এড. ইসরাত হাসান, সদস্য জোয়ার্দ্দার, প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here