বিমসটেক শীর্ষ সম্মেলনে ভার্চ্যুয়ালি অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

0
66
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বঙ্গোপসাগরীয় বহুমাত্রিক কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা জোট বিমসটেকের পঞ্চম শীর্ষ সম্মেলনে ভার্চুয়ালি অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন। আগামী ৩০ মার্চ শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।
পররাষ্ট্রমন্ত্রী জানান, বিমসটেক শীর্ষ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মহিন্দ রাজাপাকসে। বিমসটেকের সদস্য দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানরা এ অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। তারা বিমসটেক সহযোগিতার বিভিন্ন দিক নিয়ে বক্তব্য দেবেন।
বিমসটেক অঞ্চলের জনগণের জীবনযাত্রার মানোন্নয়নসহ এ অঞ্চলকে আর্থ-সামাজিকভাবে আরও উন্নত, টেকসই ও শান্তিপূর্ণ হিসেবে গড়ে তোলার বিষয়েও রাষ্ট্র ও সরকার প্রধানরা দিকনির্দেশনা দেবেন বলে আশা করা যাচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অনুষ্ঠানে সর্বাগ্রে বক্তব্য রাখবেন বলে জানিয়েছেন আব্দুল মোমেন।
তিনি বলেন,মাননীয় প্রধানমন্ত্রী তার বক্তব্যে জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত, কোভিড-১৯ পরবর্তী করণীয় সম্পর্কে যৌথ কৌশল নির্ধারণ এবং আঞ্চলিক সন্ত্রাস ও আন্তঃরাষ্ট্রীয় অপরাধ দমনসহ আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে তা মোকাবিলা করার আহ্বান জানাবেন।
পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, আসন্ন এ শীর্ষ সম্মেলনে চারটি গুরুত্বপূর্ণ দলিল গৃহীত ও স্বাক্ষর হওয়ার প্রস্তাবনা রয়েছে। এগুলো হচ্ছে, বিমসটেক চার্টার, বিমসটেক কনভেনশন অন মিউচ্যুয়াল লিভাল অ্যাসিস্ট্যান্ট ইন ক্রিমিনাল ম্যাটারস, টেকনোলজি ট্রান্সফার ও ডিপ্লোম্যাটিক একাডেমিক ইন্সটিটিউশনের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here