বৃহস্পতিবার থেকে ঢাকায় শুরু হচেছ এশিয়ান ট্যুরিজম ফেয়ার

0
330
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : এশিয়ার পর্যটন সম্ভাবনা তুলে ধরতে আগামী বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর) পর্যন্ত ঢাকায় শুরু হচ্ছে তিনদিন ব্যাপী অষ্টম এশিয়ান ট্যুরিজম ফেয়ার ২০১৯।
বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি (আইসিসিবি) আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হবে এই মেলা। বেসরকারী বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ের মন্ত্রী মাহাবুব আলী (এমপি) বেলা ১১টায় অষ্টম এশিয়ান ট্যুরিজম ফেয়ার ২০১৯ শুভ উদ্ধোধনের কথা রয়েছে।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, বিমানও পর্যটন মন্ত্রনালয়ের সচিব মহিবুল হক ও বিমসটেল সচিবালয়ের মহাসচিব এম, শহিদুল ইসলাম।
মঙ্গলবার দুপুরে রাজধানীর হোটেল রেডিসন বøু উৎসব হল লহরীতে মেলা আয়োজক কমিটির পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পর্যটন করপোরেশন এর পরিচালক ও যুগ্ন সচিব আবদুস সামাদ।
সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিমসটেক সচিবালয়ের পরিচালক ড. দামারু বাল্লাবাহ পাউডেল, ঢাকায় ইন্দোনেশিয়া দূতাবাসের তৃতীয় সচিব মুন্নি নায়ারিস্তি, ট্যুর অপারেটর অব বাংলাদেশ- টোয়াবের সভাপতি তৌফিক উদ্দিন আহমেদ, ট্রিয়ারের সভাপতি খবির উদ্দিন আহমেদ, আটারের সভাপতি মঞ্জুর মোরশেদ, এশিয়ান ট্যুরিজম ফেয়ার এর ফেয়ার ডিরেক্টর বোরহান উদ্দিন ও রেডিসন বøু হোটেল এর জেনারেল ম্যানেজার আলেকজান্ডার হেউসলার সহ সংশ্লিস্টরা উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে বাংলাদেশ পর্যটন করপোরেশন এর পরিচালক ও যুগ্ন সচিব আবদুস সামাদ বলেন. বাংলাদেশের পর্যটন শিল্প অংশীদায়িত্ব ও অংশ গ্রহন এখনও পর্যন্ত কাংঙিখত মাত্রায় পৌঁছায়নি।
তিনি বলেন, বাংলাদেশ পর্যটন করপোরেশন ও একটি ট্যুরিজম ইনষ্টিটিউন ইতি মধ্যে প্রায় ৫০ হাজার লোককে প্রশিক্ষন দিয়েছে। তারা এখন দেশের বাহিরে কাজ করছেন।
পর্যটন শিল্প কিভাবে দেশের উন্নয়নে অবদান রাখছে উল্লেখ করে যুগ্ন সচিব আবদুস সামাদ বলেন. ২০১৭-১৮ সালে প্রায় ২ লাখ ৮৫ হাজার লোক ট্যুরিষ্ট ভিসায় বাংলাদেশে প্রবেশ করেছেন।
তিনি আরও বলেন, দেশে পর্যটন খাতে দক্ষজনশক্তি বাড়াতে কাজ করছে বর্তমান সরকার। ইতি মধ্যে প্রায় ৪ হাজার লোককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। আরও ২৪শ লোকের প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়েছে। ২০২০ সালে বাকী আরও প্রায় সাড়ে ৭হাজার লোকের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচেছ।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আবদুস সামাদ বলেন. সারা দেশে বাংলাদেশ পর্যটন করপোরেশন মোট ৪১টি হোটেল-মোটেল রয়েছে। এটি একটি সরকারী সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। নানা প্রশিক্ষনের মাধ্যমে কর্মসংস্থানের পাশাপাশি জনবল তৈরী করা। আমাদের কাজ হল সেবা প্রদান করা।
সংবাদ সম্মেলনে মেলার আয়োজক কমিটির সভাপতি মহিউদ্দিন হেলাল বলেন, বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, ভুটান, চীন, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ফিলিফিন্সসহ এশিয়ার আট দেশ এবারের অষ্ঠম এশিয়ান ট্যুরিজম মেলায় অংশ নিচ্ছেন। এবারের মেলায় আটটি দেশের ১৫০টি প্রতিষ্ঠান অংশ গ্রহন করবে। এছাড়া মেলায় ১৩০ টি স্টল থাকবে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।
আয়োজকরা জানান, আসন্ন পর্যটন মৌসুমে দেশ-বিদেশ ভ্রমণের আকর্ষনীয় অফার, হোটেল বুকিং, রিসোর্ট ও প্যাকেজ বুকিংয়ে বিভিন্ন ছাড়ের ঘোষণা থাকছে মেলার এবারের আসরে। মেলায় থাকবে বিভিন্ন হোটেল, মোটেল, রিসোর্ট, ট্যুর অপারেটর, ট্রাভেল শপ, থিম পার্কসহ বিনোদনের আরও বিভিন্ন প্রতিষ্ঠান। এছাড়া থাকছে সেমিনার,শিশুদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতা, বিজনেস টু বিজনেস মিটিং। মেলার দ্বিতীয় ও তৃতয়ি দিন বিকেলে রয়েছে-বাংলাদেশ,ফিলিপাইন্স ও ইন্দোনেশিয়ার সাংস্কৃতিক অনুষ্টান।
সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, তিনদিনের মেলায় পর্যটন বিষয়ক একাধিক সেমিনার, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং ব্যবসায়ীদের বৈঠকের ব্যবস্থা রয়েছে। মেলার প্রবেশমূল্য ৩০ টাকা, তবে,www.dhakadinnercruise.com / atf-entryticket অনলাইন রেজিস্ট্রশনের মাধ্যমে পাওয়া যাবে বিনামূল্যের টিকেট। এছাড়া থাকবে র‌্যাফেল ড্র- আকর্ষনীয় গিফট ভাউচার।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here