ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এসিআই কোম্পানীকে ১ কোটি টাকা জরিমানা

0
125
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ): রাজধানী মিরপুর ও গাজীপুরে র‌্যাব-১ এর ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এসিআই কোম্পানী নিম্নমানের স্যাভলন হ্যান্ড স্যানিটাইজার তৈরী এবং বাজারজাত করার দায়ে ০১ কোটি টাকা জরিমান সহ ২০ হাজার পিচ হ্যান্ড স্যানিটাইজার ধ্বংস করা হয়।
গত ১১ অক্টোবর ২০২০ ইং তারিখ আনুমানিক ১৩০০ ঘটিকা হতে ২৩.৩০ ঘটিকা পর্যন্ত র‌্যাব-১, এর একটি আভিযানিক দল রাজধানীর মিরপুর এবং গাজীপুরে এসিআই কোম্পানীর স্যাভলন ব্রান্ডের হ্যান্ড স্যানিটাইজার ডিপোতে ভোক্তা অধিকার সংরক্ষণের নিমিত্তে ভ্রাম্যমান অভিযান পরিচালনা করেন। র‌্যাব সদর দপ্তরের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোঃ সারোয়ার আলম এর নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত অভিযানে র‌্যাব-১ এর গাজীপুর ক্যাম্পের কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল-মামুন এবং সরকারের ঔষধ প্রশাসনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। উক্ত ভ্রাম্যমান আদালত কর্তৃক এসিআই কোম্পানীর রাজধানীর মিরপুর এবং গাজীপুর ডিপোতে রক্ষিত এসিআই স্যাভলন ব্রান্ডের হ্যান্ড স্যানিটাইজারে বিষাক্ত মিথালন পাওয়ায় এবং বাজারজাত করার দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৪, ৫২ এবং ৫৩ ধারা মোতাবেক উক্ত প্রতিষ্ঠানকে সর্বমোট ০১(এক) কোটি টাকা জরিমানা সহ এসিআই ডিপোতে রক্ষিত প্রায় ২০ হাজার পিচ হ্যান্ড স্যানিটাইজার ধ্বংস করা হয়। এছাড়াও আগামী ৪৮ ঘন্টার মধ্যে বিষাক্ত মিথানল মিশ্রিত এসিআই হ্যান্ড স্যানিটাইজার বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।
এ বিষয়ে র‌্যাব-১ এর অধিনায়ক লেঃ কর্ণেল শাফী উল্লাহ বুলবুল জানান, এর আগে গত ৪ অক্টোবর ২০২০ তারিখ দুপুর থেকে গভীর রাত পর্যন্ত র‌্যাব-১ গাজীপুর ক্যাম্পের অধিনে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত কর্তৃক এসিআই কোম্পানীর গাজীপুর কারখানায় উৎপাদিত এসিআই’র স্যাভলন ব্রান্ডের হ্যান্ড স্যানিটাইজারে বিষাক্ত মিথালন পাওয়ায় জরিমানা সহ কারখানাটি সাময়িক ভাবে বন্ধ রাখা হয়েছিল। উক্ত কারখানার স্যাভলন ব্রান্ডের হ্যান্ড স্যানিটাইজার কেমিষ্ট দ্বারা পরীক্ষা করে সত্যতা পাওয়া গেলেও তা অধিক পরীক্ষার জন্য ঢাকায় ০৩টি ল্যাবে পরীক্ষার জন্য নমুনা পাঠানো হয় এবং চ‚ড়ান্ত কেমিষ্ট রির্পোটে এসিআই স্যাভলন ব্রান্ডের হ্যান্ড স্যানিটাইজারে বিষাক্ত মিথালন এর উপস্থিতি পাওয়া যায়। যার প্রেক্ষিতে আজ র‌্যাব-১ রাজধানীর মিরপুর এবং গাজীপুর অবস্থিত এসিআই ডিপোতে ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করে এসিআই স্যাভলন ব্রান্ডের হ্যান্ড স্যানিটাইজারে বিষাক্ত মিথালন পাওয়ায় এবং বাজারজাত করার দায়ে উক্ত প্রতিষ্ঠানকে ০১(এক) কোটি টাকা জরিমানা সহ বিষাক্ত মিথালন দ্বারা তৈরী এমন ২০ হাজার পিচ হ্যান্ড স্যানিটাইজার ধ্বংস করা হয়েছে। এদিকে স্যাভলন হ্যান্ড স্যানিটাইজারের গায়ে আইসোপ্রোপাইল অ্যালকোহল দিয়ে তৈরি লেখা থাকলেও তাতে আইসোপ্রোপাইল অ্যালকোহলের কোন উপাদান পাওয়া যায়নি। বিশেষ করে জীবাণুনাশক হিসেবে মানুষ যে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে তাতে জীবাণুমুক্ত হওয়া দূরের কথা এতে মানুষের শরীরে নানাবিধ ক্ষতি হয়। আর দেশে মিথালন ব্যবহারও সরকারি ভাবে নিষিদ্ধ। কিন্তু এসিআইয়ের কারখানায় বিষাক্ত মিথালন দিয়ে হ্যান্ড স্যানিটাইজার তৈরি হচ্ছিল। র‌্যাব-১ এর অধিনায়ক লেঃ কর্ণেল শাফী উল্লাহ বুলবুল আরো বলেন করোনা মহামারীতে অধিক মুনাফার লোভে এসিআই কোম্পানী বাংলাদেশের সাধারন মানুষের জীবন নিয়ে প্রতারণা করেছে যা কোন ভাবেই কাম্য নয়।
জরিমানার মাধ্যমে আদায়কৃত টাকা সরকারী কোষাগারে জমা দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here