ময়মনসিংহের এসপি এতিমদের খুঁজে খুঁজে খাবার দিচ্ছেন

0
148
728×90 Banner

এম এ আজিজ, ময়মনসিংহ : রাতে ছিন্নমুল, বস্তিবাসি, ভাসমানদের ঘরে রান্না করা প্যাকেট খাবার, মোবাইল ম্যাসেঞ্জারে অনাহারে থাকার আকুতি পুরনের পর এতিমদের বাড়ি গিয়ে খুঁজে খুঁজে খাদ্য সামগ্রী পৌঁছে দিলেন ময়মনসিংহের মানবিক পুলিশ সুপার আহমার উজ্জামান।
করোনা ভাইরাস সংক্রমনরোধে সরকারি ছুটি। স্কুল কলেজ মাদ্রাসা কোচিং সবই বন্ধ। নিজ প্রতিষ্ঠান ছেড়ে সবাই চলে গেছেন বর্তমান অবস্থানে। শহরে লোকজনের আনাগোনা নেই। যানবাহন বন্ধ। চলছে অঘোষিত লকডাউন। সরকারি বেসরকারিভাবে প্রতিটি অঞ্চলে ত্রাণ দেয়া চলছে। ছিন্নমূল, ভাসমান, ঠিকানাহীনরা পড়েছে মহাবিপদে। যেন তারা কোন অঞ্চলের মানুষ নয়। এ পরিস্থিতিতে এগিয়ে আসেন ময়মনসিংহের মানবিক পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামান। যিনি ধারাবাহিক মানবিকতার পরিচয় দিয়ে চলছেন।
এই মানবিক পুলিশ সুপার বস্তিবাসী, অসহায়, অস্বচ্ছল, দিন এনে দিন খাওয়া, কর্মহীন, শ্রমিক, বেদে পরিবারদের খুঁজে খুঁজে তালিকা করে তাদের ঘরে ঘরে খাদ্য সহায়তা বিতরণ করে আসছেন। বিভাগীয় নগরীতে লকডাউন থাকায় না খেয়ে ফুটপাতে পড়ে থাকা ভাসমানদের আহার যুগিয়ে চলছেন এই পুলিশ সুপার। রান্না করা খাবারের প্যাকেট নিয়ে শহরে ঘুরে ঘুরে ভাসমান না খাওয়া মানুষের পেটে নিয়মিত আহার তুলে দিচ্ছেন।
পুলিশ সুপার আহমার উজ্জামানের মানবাধিকতার খবর জেলার সকলস্তরে ব্যাপকভাবে চাউর হয়েছে। শনিবার পুলিশ সুপারের ফেইসবুকে জনৈকরা আবেদন করে পরিবার প্রধান সড়ত দুর্ঘটনায় পঙ্গু। তিনি ৬ সদস্যের পরিবার নিয়ে না খেয়ে রয়েছেন এবং স্বামীহারা এক নারীর পরিবার মানবেতর দিনাতিপাত করছে। তাৎক্ষণিক ওসি ডিবি শাহ কামাল আকন্দের মাধ্যমে অসহায় পরিবারদের খুঁজে খুঁজে ১০ দিনের খাবার তুলে দেন।
এই মানবিক পুলিশ সুপার জানতে পারেন, ময়মনসিংহ নগরীর দিঘারকান্দায় আল মানার এতিমখানা বন্ধ। এতিমখানার ৪৮ জন শিক্ষার্থীর থাকার জায়গা নেই। বর্তমানে নতুন অবস্থানে কোনরকমে না খেয়ে আছেন। ঐ এতিমখানায় গিয়ে প্রধানের কাছ থেকে তালিকা নিয়ে রবিবার রাতে নতুন ঠিকানায় ঘুরে ঘুরে খাদ্য সামগ্রী পৌছে দিতে মাঠে নামেন। ডিবির ওসি শাহ কামাল আকন্দের নেতৃত্বে ডিবি পুলিশ ১০ দিনের খাদ্য সহায়তা এতিমদের বাড়ি বাড়ি পৌঁছে দেন।
ডিবি পুলিশ জানায়, ময়মনসিংহ সদরের চুরখাই, পাড়াইল, দাপুনিয়া, বায়ড়া, ঢোলাদিয়া, শম্ভুগঞ্জ ঘুরে প্রতিজনের ঘরে ঘরে গিয়ে এতিমদের হাতে খাবার তুলে দেয়া হয়। পুলিশ দল বাড়ি বাড়ি গিয়ে এতিমদের নাম ধরে ডেকে ডেকে আহবান করছে, আমরা পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামানের পক্ষ থেকে তোমাদের জন্য খাবার নিয়ে এসেছি। অজপাড়া গা, পুলিশ সুপারের পক্ষে ডিবি পুলিশ এতিমের জন্য খাবার নিয়ে এসেছে, এ ধরনের কথা প্রথমে কেউ বিশ্বাস করতে না চাইলেও বস্তা বোঝাই খাবার দেখে এলাকার মানুষ হতভম্ব হয়ে পড়ে। এলাকাবাসি বলেন, পুলিশ চোর আর আসামি ধরে এটাই জানতাম, তবে না খাওয়া মানুষদের খুঁজে খুঁজে ঘরে ঘরে খাবার পৌঁছে দেন এটা প্রথম।
এদিকে রবিবারও নগরীর ষ্টেশন এলাকায় অভুক্ত ছিন্নমূল, ভাসমান মানুষগুলো প্রতিক্ষায় রয়েছে, কখন আসবে এসপির খাবার। যা পেয়ে তারা অনেকটা আয়েশ করে পেট পুরে খেয়ে থাকে। রবিবার সুস্বাদু মুরগির খিচুড়ি দেয় পুলিশ। হাতে পেয়ে পুলিশ দলের সামনেই মহা আনন্দ আর সুখে খাওয়া শুরু করে এ ভাসমানরা। করোনা ভাইরাস শুধু আমাদের দেশে নয়। আতংকের প্রভাবে খাদ্য সংকটে পড়া ময়মনসিংহের দরিদ্র মানুষের পাশে থেকে অব্যাহত সহায়তা করে যাচ্ছে জেলা পুলিশ।
ময়মনসিংহের পুলিশ বাহিনী জনগণকে নিরাপত্তা দেয়ার সাথে সাথে সামাজিক দায়িত্বটাও পালন করছে মানবিকতার সাথে। নিজেদের ব্যাক্তিগত উদ্যোগে প্রতিদিন সহায়তার নানা কার্যক্রম চলছে। মুজিব বর্ষে পুলিশের ঘোষিত শপথ পুলিশ হবে জনতার। সত্যিকার অর্থেই ময়মনসিংহ পুলিশ তা করে দেখিয়েছে বলে জেলাবাসি মনে করছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here