রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে জাপানের আশ্বাস

0
137
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বাংলাদেশে আশ্রয় গ্রহণ করা রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের লক্ষ্যে জাপান কাজ করে যাবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসা।
বৃহস্পতিবার (২ ডিসেম্বর) বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে পাঠানো এক চিঠিতে এমনটিই জানিয়েছেন হায়াশি ইয়োশিমাসা।
সম্প্রতি জাপানের পররাষ্ট্রমন্ত্রী পদে হায়াশি ইয়োশিমাসা দায়িত্ব পান। তাকে অভিনন্দন জানিয়ে চিঠি পাঠান ড. এ কে আব্দুল মোমেন। ওই চিঠির জবাবে এ কথা জানান জাপানের পররাষ্ট্রমন্ত্রী।
চিঠিতে তিনি জানান, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের নিরাপদে, স্বেচ্ছায় এবং সম্মানজনকভাবে প্রত্যাবাসনের উপযুক্ত পরিবেশ তৈরিতে জাপান কাজ করে যাবে।
বাংলাদেশের পদক্ষেপে সহযোগিতার পাশাপাশি দ্রুত প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর লক্ষ্যে বিদ্যমান পরিস্থিতি উন্নতির জন্য জাপান মিয়ানমারকে উৎসাহিত করবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।
জাপানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জাপান ও বাংলাদেশের সম্পর্ক আস্থা, সহযোগিতা ও পারস্পরিক কল্যাণের দৃঢ় নীতির ওপর প্রতিষ্ঠিত।’ বাংলাদেশ ও জাপানের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করতে একইসঙ্গে কাজ করার প্রত্যাশার কথা জানান তিনি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here