লকডাউন বাস্তবায়নের কৌশল জানালেন আইজিপি বেনজীর

0
153
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: সাধারণ মানুষের সঙ্গে মানবিক আচরণের জন্য পুলিশ সদস্যদের নির্দেশ দিয়েছেন নতুন আইজি ড. বেনজীর আহমেদ। তিনি বলেন, `করোনাভাইরাস প্রতিরোধে দেশের বিভিন্ন স্থানে লকডাউন কার্যকর রয়েছে। সঠিকভাবে লকডাউন বাস্তবায়ন করতে হবে। এ সময় জনগণের পাশে থাকতে হবে। মানুষের সঙ্গে কোনও খারাপ আচরণ করা যাবে না, তাদেরকে শারীরিকভাবে নির্যাতন করা যাবে না, মানবিক আচরণ করতে হবে।’
শনিবার (১৮ এপ্রিল) এক ভিডিও কনফারেন্সে পুলিশের সব রেঞ্জ, মেট্রোপলিটন ও বিশেষায়িত ইউনিটের কর্মকর্তাদের উদ্দেশে এ নির্দেশনা দেন তিনি। এসময় বর্তমান করোনা পরিস্থিতিতে খোলা স্থানে বাজার বসানোর পরামর্শ দেন আইজিপি। তিনি বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য খোলা স্থানে অথবা ফুটপাতে বাজার বসাতে হবে। বাজারে একমুখী চলাচলের ব্যবস্থা করতে হবে, যাতে কমপক্ষে ২০ ফুট দূরত্ব বজায় থাকে। চায়ের দোকানে আড্ডা নিয়ন্ত্রণ করতে হবে।
তিনি বলেন, জেলা প্রশাসক ও স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে বাজার মনিটরিংয়ের ব্যবস্থা করতে হবে। যাতে কেউ পণ্যের মজুতদারি অথবা মূল্যবৃদ্ধি করতে না পারে। নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন স্বাভাবিক রাখতে কার্যকর ব্যবস্থা নিতে হবে ।সরকারি ত্রাণ এবং ওএমএসের চাল বিতরণে অনিয়ম রোধে পুুলিশ সদস্যদের তৎপর থাকার নির্দেশ দেন আইজিপি। তিনি বলেন, এ জন্য গোয়েন্দা নজরদারি বাড়ানোর পাশাপাশি পুলিশের সক্ষমতা কাজে লাগাতে হবে। করোনা পরিস্থিতিতে দায়িত্ব পালনকালে কোনও পুলিশ সদস্য অসুস্থ হলে তার চিকিৎসায় সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে বলেও আশ্বস্ত করেন তিনি।
মাদকের ভয়াবহতার কথা উল্লেখ করে আইজিপি বলেন, আমরা বাংলাদেশে আর মাদক দেখতে চাই না। আমরা মাদকমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে বদ্ধপরিকর। করোনা পরিস্থিতিতে বিভিন্ন অপরাধ দমনেও পুলিশ সদস্যদের তৎপর থাকার পরামর্শ দেন তিনি। আইজিপি বলেন, উদ্ভূত পরিস্থিতিতে নতুন নতুন অপরাধ প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। এছাড়া, কোথাও কোথাও চুরি ডাকাতি বৃদ্ধি পেয়েছে। এসব বন্ধে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে। সাইবার অপরাধ, অর্থনৈতিক অপরাধ ইত্যাদি প্রযুক্তিনির্ভর অপরাধ বন্ধ করতে হবে। ভুয়া সংবাদ, গুজব বন্ধ করতে হবে।
কোনও পুলিশ সদস্য অবৈধ আয়ের সঙ্গে সম্পৃক্ত থাকলে, তাকে বেরিয়ে আসার নির্দেশ দেন আইজিপি। তিনি বলেন, পুলিশের কাজের মূল ভিত্তি হবে টিম স্পিরিট। এককভাবে নয়, পুলিশ সদস্যদেরকে টিমে কাজ করতে হবে। প্রযুক্তি নির্ভর, আধুনিক ও স্মার্ট পুলিশ বাহিনী গড়ে তুলতে তিনি সবার সহযোগিতা চান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here