শহীদ আহসান উল্লাহ মাষ্টার আদর্শের আলোকবর্তিকা

0
426
728×90 Banner

মোহাম্মদ আলম : ‘আমার পুতেরে মরার পরও মানুষ যেইভাবে স্মরণ করে তাতেই আমি খুশি। পুতে সবসময় মানুষের জন্য কাজ করতে চাইছে। মানুষ তারে হেইভাবেই মনে রাখছে। পুতেরে হত্যা করছে ! কিন্তু মানুষের মন থিকা মুছতে পারে নাই। আর পারবও না।’
আজ ৯ নভেম্বর গাজীপুরের মাটি ও মানুষের নেতা শহীদ আহসান উল্লাহ মাস্টারের ৭০তম জন্মদিন। গাজীপুরের সাধারন জনগণ, আওয়ামীলীগ নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করছে তাদের প্রিয় নেতার জন্মদিন। বঙ্গবন্ধুর আদর্শের আলোকবর্তিকা হয়ে শহীদ আহসান উল্লাহ মাষ্টার মানুষের হৃদয়ে চিরঞ্জীব।
এই মহান নেতার জন্মদিনে গাজীপুরের বিভিন্ন জনপদে স্বতঃস্ফুর্ততা ও অওয়ামীলীগ নেতাকর্মীদের যে উন্মাদনা প্রত্যক্ষ করছি, তা কেবল একজন সৎ, আদর্শবান, ন্যায়পরায়ন ও জনদরদি নেতারই প্রাপ্য। যেদিকে চোখ যায় সুসজ্জিত অট্রালিকায় পৃথিবী খ্যাতসব পোশাক কারখানা। রাজপথে কর্মব্যস্ত শ্রমিকের পদচারনা। গ্রামের পরতে পরতে ফসলি ধানের ক্ষেত। মাঝে মাঝে কদাচিৎ চোখে পড়ে ভাওয়াল গড়ের স্মৃতিচিহ্ন গজারী গাছ। মানুষের চোখে মুখে ছিল মুগ্ধতা। আর নিজেদের অজান্তেই বলে যাচ্ছিল এখানেই বাঙালির স্বপ্ন বাস্তবায়িত । এখানে বাংলাদেশ সমৃদ্ধ। শহীদ আহসান উল্লাহ মাষ্টার ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের যোগ্য সেনাপতি। জাতির পিতার দৃষ্টিতে তিনিও সাধারন জনগণকে নিয়ে শিক্ষিত, সুন্দর, সুস্থ সমাজ গঠনের স্বপ্ন দেখতেন। সমাজ থেকে সকল প্রকার অত্যাচার, অনাচার, হানাহানি দুর করে মাদকের কালো থাবা মুক্ত সুষ্ঠু সমাজ গঠনে ছিল তার সাহসি পদক্ষেপ। গাজীপুরের সর্বস্তরের মানুষের হৃদয়ে তাঁর স্বপ্নের বিজ রোপিত হয়েছে। মৃত্যুর দশক পরও তাদের প্রিয় নেতার জন্মদিনে গণমানুষের স্বপ্নের নবজাগরণ হয়েছে। আর গর্বে ভরে উঠেছে একজন ন্সেহময়ী মমতাময়ী সন্তানহারা মা’য়ের মন। অশ্রুসজল নয়নে আঁচলে চোখ মুছতে মুছতে উপরের কথা গুলো বলেছিলেন শহিদ আহসান উল্লাহ্ মাস্টারের রত্নগর্ভা মা জনাবা বেগম রোসমেতুননেছা।
সহহি হাদিসে হযরত আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত হযরত মুহম্মদ (সাঃ) এরশাদ করেছেন,‘শিক্ষার জন্য প্রয়োজনে সুদুর চীন দেশে যাও।’ প্রিয় নবি (সাঃ) ভ্রমনের মাধ্যমে জ্ঞানার্জনের ও জ্ঞানদানের নির্দেশ দিয়েছেন। এতে একই সাথে মানুষের হাল হকিকত জানাও সম্ভব হয়।
শহীদ আহসান উল্লাহ মাস্টার তেমনি একজন জনহিতৈসি রাজনীতিক ছিলেন। তিনি প্রথম জীবনে গ্রামের পর গ্রাম পায়ে হেঁটে মানুষের খোঁজ খবর নিয়েছেন। সমাজের প্রবিণ ব্যক্তিদের কাছ থেকে জ্ঞানার্জন করেছেন। আর পরিণত বয়সে একইভাবে তিনি মানুষকে বিলিয়েছেন অকাতরে।
সম্পতি এই মহান নেতার জন্মদিনে চলে যাই তার নিজ গ্রাম পুবাইলের হায়দরাবাদে। সকাল থেকে সেখানে অসংখ্য মানুষ ফুলের তোড়া হাতে সারিবদ্ধভাবে অপেক্ষা করছে প্রিয় নেতাকে শ্রদ্ধা জানাতে। শ্রদ্ধা জানানোর পরই মিলাদ ও দুওয়া মাহফিলের মাধ্যমে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়। দুওয়া শেষ করে সবাই চলে গেলেও আমি কিন্তু থেকে যাই। একান্তে কথা হয় আহসান উল্লাহ মাস্টারের রত্নগর্ভা মা রোসমেতুননেসার সাথে। তিনি একের পর এক বলে জান ছেলের সম্পর্কে অজানা অনেক কথা। কিভাবে বড় হলেন। কি ছিল তার জীবনের লক্ষ্য। ছেলেকে নিয়ে তিনি স্বপ্ন দেখতেন ব্যারিষ্টার বানানোর। মুক্তিযুদ্ধ শুরুর মাত্র তিন চার দিনের মাথায় কিভাবে ছেলেকে যুদ্ধের জন্য বিদায় জানালেন। কথা বলার সময় বার বার ওই মহিয়সী নারির চোখ জলে ভরে উঠছিল। ঘুড়িয়ে দেখালেন ছেলের শুবার ঘর ও ঘরের আসবাবপত্র। মাটির তৈরী ছিমছাম ঘরটি এখনো তিনি নিয়মিত লেপাপোছা করে রাখেন। ঝকঝকে তকতকে ঘরের সামনের দাওয়ায় বসেই আমরা তার সাথে কথা বলতে থাকি। ততক্ষণে দুপুর গড়িয়েছে। আমদেরকে খাবার জন্য অনেক পিড়াপিড়ি শুরু করলেন। কিন্তু আমরা ইতিমধ্যেই দুপুরের খাবার সেরে নিয়েছিলাম। তাই শুধু অমৃত খেয়ে তাকে সন্তুস্ট করতে হলো। তবে আর একদিন এসে খেয়ে যাবার শর্তে।
আহসান উল্লাহ মাস্টারের মায়ের সাথে কথা বলার সময় বার বার মনে হয়েছে একজন মমতাময়ী মা একজন মহিয়সী নারী কিভাবে এমন সুন্দর করে জীবনের গল্প গুছিয়ে রেখেছিলেন। এমন বিষাদে ভরা জীবন কাহিনী বলার সময় তার কন্ঠে করুনা ভর করেনি। বরং সন্তানের অকাল প্রয়ানের পরও যতদিন বেঁচে থাকবেন ততদিন সন্তানের প্রিয় এই জনপদের মানুষদের ভালবাসবেন। তাদের সেবা করবেন। তিনি সন্তানকে গড়েছিলেন মানুষের মত মানুষ হিসাবে। সন্তানকে বিসর্জন দিয়েছেন মানুষের জন্য। তার উদরের সন্তানকে সাধারন মানুষ হৃদয়ে স্থান দিয়েছে। এটাই তার বড় সুখ।
আহসান উল্লাহ মাস্টারের বাড়ি থেকে জয়বাংলা সড়ক দিয়ে বড় বাড়ির দিকে আসতে থাকি। পথিমধ্যে কথা হয় কয়েকজন বয়োবৃদ্ধ ও যুবকের সাথে। সেখানে বয়োবৃদ্ধদের মুখ থেকেই জানতে পারি এই পথ দিয়ে প্রায়শই যুবক আহসান উল্লাহ যাতায়াত করেছেন। পথে যেতে যেতেই খোঁজ খবর নিতেন এলাকার মানুষের। এভাবেই তিনি ধীরে ধীরে মানুষের হৃদয়ের কাছাকাছি পৌছে যান। আমৃত্যু হৃদয়ের কাছাকাছি ওইসব মানুষদের তিনি সন্তানের মত খোঁজ খবর নিয়েছেন। তিনিতো একজন আদর্শ শিক্ষক। ছাত্রদের যেমন পরম মমতায় আদর্শের শিক্ষা দিয়েছেন। আবার সেই সন্তানতুল্য মানুষদের প্রয়োজনেই তিনি বনেছেন শ্রমিক নেতা। একসময় শ্রমিকের অধিকার আদায়ে সোচ্চার আন্দোলন গড়ে তুলেন। শ্রমিকরাও তাকে গ্রহন করে তাদের কন্ঠস্বর সেনাপতি হিসাবে। তিনি যেখানেই গেছেন সাধারন মানুষ থেকে শীর্ষস্থানীয় ব্যক্তিরা তাকে সাদরে গ্রহন করেছেন। জীবনে যতরকমের নির্বাচনে প্রতিদ্বন্দিতা করেছেন তিনি অবলিলায় বিজয়ী হয়েছেন। এর মধ্যে পুবাইল ইউনিয়ন পরিষদ, গাজীপুর উপজেলা ও গাজীপুর ২ সংসদীয় আসন উেেল্লখযোগ্য। তাছাড়া জীবদ্দশায় তিনি যেমন গাজীপুরে আওয়ামীলীগের প্রাণ পুরুষ হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তেমনি মৃত্যুর পরও তার স্মৃতিকে আকড়েই রয়েছে গাজীপুরের রাজনীতি।
মানুষ অনেক কিছুই ভুলে যায়, কিন্তু তার হৃদয়ের কথা কখনো নয়। হৃদয়ের আকুতিতে বার বার তাই ফিরে যায় প্রিয়জনের কাছে। শহিদ আহসান উল্লাহ মাস্টারের জন্ম বা মৃত্যু দিবসেই কেবল তাকে মানুষ স্মরণ করেনা। মানুষের দৈনন্দিন কাজে কর্মেও আহসান উল্লাহ মাস্টার মিশে আছেন। এই জনপদের পথঘাটের উন্নয়ন, স্কুল কলেজ প্রতিষ্ঠা, আন্দোলনের মাধ্যমে কৃষক শ্রমিকের অধিকার আদায় ও হাতে কলমে শিক্ষা দানের মাধ্যমে তিনি মানুষের মাঝে বেঁচে আছেন। তাঁর সুযোগ্য উত্তরসূরী হিসেবে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল পিতার আদর্শকে সমুন্নত রেখেছেন।
ছয়দফা আন্দোলনে যোগদানের মাধ্যমে বঙ্গবন্ধুর যোগ্য সৈনিক হিসাবে রাজনীতির পাঠ শুরু করেছিলেন শহীদ আহসান উল্লাহ মাস্টার । জনপদের, গণমানুষের সেনাপতি হিসাবে আমৃত্যু লড়াই করেছেন। শেষ হয়নি তার আদর্শিক রাজনীতির লড়াই। মৃত্যুর পরও জাগড়নের আলোকবর্তিকা হিসাবে মানুষের হৃদয়ে বেঁচে আছেন। জাগ্রত থাকবে তাঁর আদর্শ।

০৯/১১/২০২০

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here