সরকারি এডওয়ার্ড কলেজে বিএনসিসি’র সপ্তাহব্যাপী ব্যাটালিয়ন ক্যাম্পিং শুরু

0
187
728×90 Banner

আর কে আকাশ: বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) এর মহাস্থান রেজিমেন্টের অন্তর্গত ৩৫ বিএনসিসি ব্যাটালিয়ন এর ২০১৯-২০ সালের বাৎসরিক ব্যাটালিয়ন ক্যাম্পিং (২০১৯) ১৩ নভেম্বর ২০১৯ তারিখ হতে সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা বিএনসিসি ক্যা¤পাসে শুরু হয়েছে। প্রশিক্ষণে পাবনা ও নাটোর জেলার ১৪ টি শিক্ষা প্রতিষ্ঠান হতে সিনিয়র, জুনিয়র ও মহিলা ডিভিশনের সর্বমোট ২২১ জন ক্যাডেট অংশগ্রহণ করছে। ০৭ দিন ব্যাপী এই প্রশিক্ষণে অংশগ্রহণকারী ক্যাডেটদের শরীরচর্চা, ড্রিল, নেতৃত্বদান, সামরিক শৃংখলা, মহান স্বাধীনতা সংগ্রামের ইতিহাস, রণকৌশল ও ক্ষুদ্রাস্ত্র ব্যবহারের পাশাপাশি সামাজিক উন্নয়নম‚লক কর্মকান্ডের উপর প্রশিক্ষণ দেয়া হবে।
গত ১৪ নভেম্বর ২০১৯ তারিখে সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ড.মোঃ হুমায়ুন কবির মজুমদার প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে প্রশিক্ষণ ক্যা¤েপর শুভ উদ্বোধন ঘোষণা করেন।
এ সময় তিনি ক্যাডেটদের উদ্দেশ্যে বলেন, ‘‘তোমরা স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা বিএনসিসির মাধ্যমে দেশ গঠনের মহান দায়িত্ব পালনের যে সুযোগ গ্রহণ করেছ তা সকলের জন্য একটি অনুকরণীয় দৃষ্টান্ত। তিনি আর সামরিক ও বেসামরিক প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে নিজেকে, সমাজকে ও দেশকে সুন্দরভাবে গড়ে তুলতে হবে।’’ তিনি বিএনসিসির এরূপ সৃজনশীল কাজে অংশগ্রহণে সম্মতি প্রদানের জন্য অভিভাবকদের ধন্যবাদ জানান।
উক্ত অনুষ্ঠানে মহাস্থান রেজিমেন্টের ভারপ্রাপ্ত রেজিমেন্ট কমান্ডার মেজর মোবাশ্বের হোসেন চৌধুরী, প্রশিক্ষণ ওআইসি মেজর মোঃ মঞ্জুরে খোদা এবং ৩৫ বিএনসিসি ব্যাটালিয়নের ব্যাটালিয়ন কমান্ডারসহ অন্যান্য বিএনসিসিও , পিইউও এবং টিইউওগণ উপস্থিত ছিলেন।
ক্যাম্পিং উপলক্ষে বিএনসিসি’র মহা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল বাতেন খান, (পিএসসি, জি) শুক্রবার সরকারি এডওয়ার্ড কলেজে আগমন করেন এবং অধ্যক্ষ ও শিক্ষক পরিষদের সম্পাদকসহ ক্যাডেটদের সাথে সারাদিন বিভিন্ন ক্লাশ, মতবিনিময় ও শিক্ষামূলক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। আকর্ষনীয় এই শিক্ষামূলক অনুষ্ঠানে বিএনসিসি’র ডিজি মহোদয় এবং সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ মহোদয় মাদক, সন্ত্রাস ও সকল নেতিবাচক সামাজিক কর্মকান্ড থেকে মুক্ত থেকে সুনাগরিক হিসেবে পরিবার, সমাজ ও রাষ্ট্রের কল্যাণে নিজেকে নিয়োজিত করার শিক্ষা নেয়ার জন্য আহবান জানান, যেখানে বিএনসিসি’র মত একটি সুশৃংখল সরকারি এবং স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান অগ্রণী ভূমিকা রাখতে পারে।
উপরোক্ত সকল অনুষ্ঠানের পরিচালনা ও সঞ্চালনাসহ সার্বিক দায়িত্ব পালন করেন সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা’র ইতিহাস বিভাগের সহকারি অধ্যাপক এবং ৩৫ বিএনসিসি ব্যাটালিয়নের এ কোস্পানী কমান্ডার সেকেন্ড লেফটেন্যান্ট মোঃ আনিছুর রহমান, বিএনসিসিও।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here