সাগর শুধু বুয়েটেই ভর্তির জন্য আবেদন করেছিল,

0
155
728×90 Banner
তিন বছর মাছমাংস ঔষধপথ্য ও নতুন কাপড়চোপড় ছিল কল্পনাতীত

এ্যাডভোকেট এম এ মজিদ : আমার একমাত্র সন্তান মোঃ আব্দুল কাদের সাগর দিনাজপুর জিলা স্কুল থেকে এসএসসি এবং দিনাজপুর সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর উচ্চতর পড়াশোনার লক্ষে শুধুমাত্র বুয়েটেই ভর্তির জন্য আবেদন করেছিল।
২০০৫ সালের এপ্রিল মাসের কোনো একটি দিনে আমি সাগরকে নিয়ে ফার্মগেটের একটি রেস্তোরাঁয় গল্প করার জন্য চা খেতে বসেছিলাম। আমি সাগরকে বল্লাম, আব্বু তোমাদের সব বন্ধুরা বুয়েটসহ বিভিন্ন ইউনিভার্সিটিতে ভর্তির জন্য আবেদন করেছে। কিন্তু তুমি শুধু বুয়েটেই ভর্তির জন্য আবেদন করেছ। অন্য কোথায়ও আবেদন করোনি। যদি কোনো কারণে তুমি বুয়েটে ভর্তি হতে না পারো তাহলে তোমার ভবিষ্যৎ কোথায় গিয়ে দাড়াবে? তখন তো তোমার আর কোনো অপশন থাকবে না। আমি কি বুয়েট থেকে পাশ করা ইঞ্জিনিয়ার সন্তানের পিতা হতে পারবো না, আব্বু? কথাটা খুব কষ্টে একটু আক্ষেপ করে ও দীর্ঘশ্বাস ছেড়েই আমার সন্তান সাগরকে বলেছিলাম। আমার দূঃখ, কষ্ট, আক্ষেপ ও দীর্ঘশ্বাসটা সাগর উপলব্ধি করেই আমার হাত দু’টিকে তার দু’হাত দিয়ে শক্ত করে ধরে অতি বিনয়ের সাথে আমাকে প্রশ্ন করলো, আব্বু আমার উপর তোমার ভরসা ও বিশ্বাস আছে কি-না? খুব কষ্টে ও আড়ষ্ট স্বরে তাকে উত্তর দিলাম, অবশ্যই আছে আব্বু। সাগর বল্লো, আব্বু তাহলে তোমার এত চিন্তা কেন? তোমার চোখেমুখে হতাশার ছায়া কেন? আমি বল্লাম, আব্বু তবুও তো! সাগর আমাকে জিজ্ঞেস করলো, আব্বু বলোতো, বুয়েটে কতজন শিক্ষার্থী ভর্তি করা হবে? উত্তরে আমি বল্লাম, কমপক্ষে সাতশো জন। তখন সাগর বল্লো, আব্বু একজন ছাত্রকেও যদি বুয়েটে ভর্তি করা হয়, সে হবে তোমার ছেলে সাগর, আর সেখানে সাতশো জনকে ভর্তি করা হবে। তাহলে তোমার এত চিন্তা কেন, আব্বু! তুমি একশত ভাগ নিশ্চিত থাকতে পারো এই ভেবে যে, আল্লাহর রহমতে তোমার ছেলে বুয়েটে ভর্তি হয়ে গেছে। সাগরের কথায় আমি কৃত্রিমভাবে তাকে দেখানো হাসি হেসেছি, কিন্তু মন থেকে হাসতে পারিনি।
সাগরের বুয়েটে ভর্তির প্রস্তুতির সময় আমি ঢাকায় আমার সদ্য প্রয়াত মেজ দুলাভাই ইঞ্জি. মোজাদ্দেদুল ইসলাম সেলিমের বাসায় অর্থাৎ আমার মেজবোন সুফিয়া ইসলামের বাসায় অনেকটা ইচ্ছার বিরুদ্ধে ও পরনির্ভরশীল হয়েই দিনগুলো অতিবাহিত করছিলাম। সেসময় ক্ষমতাশীল রাজনৈতিক দলের সর্বোচ্চ ক্ষমতাধর মন্ত্রীর রোষানলে পতিত হয়ে আমি কয়েকডজন মিথ্যা মামলার ফেরারি আসামি ছিলাম। কেননা, সেসময় দিনাজপুর শহরের কেন্দ্রবিন্দুতে অবস্হিত দিনাজপুর উচ্চ বিদ্যালয়টিকে বাংলাদেশের মধ্যে সেরা বেসরকারি মডেল স্কুল হিসেবে স্বীকৃতি লাভ করানো – যাকে এক কথায় বলা যেতে পারে জিরো থেকে হিরোতে পরিনত করাসহ সেসময়ের ক্ষমতাসীন সরকার, মন্ত্রী, নেতা ও তাদের সান্ডাপান্ডদের বিরুদ্ধে একের পর এক দুর্নীতির চাঞ্চল্যকর তথ্যপূর্ণ ও বস্তুনিষ্ঠ সংবাদ সিরিজ আকারে আমার সম্পাদনায় প্রকাশিত ফলোআপ পত্রিকায় প্রকাশের কারণে আমি সেসময়ের ক্ষমতাশীল সরকারের রোষানলে পতিত হয়ে আমাকে তিন বছর দিনাজপুরের বাহিরে পালিয়ে বেড়াতে হয়েছে।
সেসময় তাদের বিরুদ্ধে লেখা বন্ধ করার জন্য সরকারি দলের সর্বোচ্চ ক্ষমতাধর মন্ত্রী আমাকে অনেক বড় বড় মর্যাদাসম্পন্ন পদ গ্রহনের জন্য প্রস্তাব করলে আমি তা মেনে নিতে অস্বীকার করায় শেষাবধি আমার উপর নেমে এসেছিল চরম খর্গ ও নির্যাতন। কিন্তু আমি আমার কথায় অনড়, “ভাঙ্গে যাবো কিন্তু মোচকাবো না”। আমি পলাতক থাকায় তাদের রোষানল পতিত হয় আমার একমাত্র সন্তান সাগরের উপরে। যদিও সাগর এজাহারভূক্ত কোনো আসামি নয়, তথাপি আমার এবং আমার পরিবারের সর্বনাশে তারা মরিয়া হয়ে উঠেছিল। আমাকে না পেয়ে তারা সাগরের পড়াশোনা বন্ধের জন্য বিভিন্ন কুটকৌশল প্রনয়ণ করে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে লেলিয়ে দিয়েছিল সাগরের বিরুদ্ধে। প্রতিরাতে কয়েকবার আমার বাড়িতে তারা হানা দিয়ে সাগরকে ঘরছাড়া করে রাখার প্রক্রিয়া অব্যাহত রেখেছিল। আমার বাড়ির সমস্ত মালামাল পুলিশকে দিয়ে ক্রোক করানো হয়েছিল। এক কথায় বাড়িতে খাট, শোফা, চেয়ার, টেবিল, আলমিরা, বিদ্যুতের ওয়েরিং কিছুই ছিল না। তদুপরি প্রতিনিয়ত এবং ক্ষণে ক্ষণে পুলিশের হামলা অব্যাহত ছিল। তারা এমনভাবে পরিকল্পনা করেছিল যাতে আমার ছেলে সাগর সবসময় ভীত সন্ত্রস্হ থেকে এদিক-ওদিক পালিয়ে বেড়ায় এবং লেখাপড়া যেন রসাতলে যায়।
এভাবে তিন বছর পলাতক অবস্থায় থাকার কারনে আমি কোনো টাকা তাদেরকে দিতে পারিনি। মাছ মাংস ডিম ও ফলমূল খাওয়া তো দূরের কথা শুধু দু’বেলা পেট পুরে ডাল ভাতও তারা তিন বছর খেতে পারেনি। নতুন কাপড়চোপড় ও ঔষধপথ্য কাকে বলে তা আমার স্ত্রী ও সন্তান সাগর তিন বছর জানতো না। আমার স্ত্রী এতটাই আত্মমর্যাদাসম্পন্ন যে, সে কাউকে এমনকি তার পিতামাতা, তার ভাইবোন এবং আমাদের ভাইবোন, বন্ধুবান্ধব ও আত্মীয়সজন কাউকেই জানায়নি। তবে আমার ছোট ভাই বরকতুল্লাহ্ তার বাসায় একমাস রেখে তার সাধ্যানুসারে যতটুকু পেরেছে তা সে করেছে। এছাড়াও সে আমার কাছে নগদ পাঁচ হাজার টাকাও পাঠিয়েছিল। পুলিশ হানাকালীন সময়ে প্রতিবেশী জিন্নুর ভাই ও সিদ্দিকুর রহমান ফন্তে মারাত্মক ঝুঁকি নিয়ে তাদের বাসায় লুকাতে সাহায্য করতেন। আর অন্যরা অতি কৌশলে এড়িয়ে চলেছে এজন্য যে, দেখা হলে যদি টাকা বা সেল্টার চেয়ে বসে অথবা আমাকে সাহায্য করতে গিয়ে যদি সরকারী দলের রোষানলে পড়ে যায় এই ভয়ে। এই তিন বছর বেশিরভাগ সময়ই আমার স্ত্রী ও সন্তান ভাত ও ভাতের মার খেয়েই দিন যাপন করেছে। তারপরও আমার ছেলে সাগর আমাকে বারবার ফোন করে বলেছে, আব্বু তুমি কখনও অন্যায়ের সাথে আপোষ করবে না। এতে তোমার যদি মৃত্যুও হয় সেটিও আমরা মেনে নিবো, কিন্তু অন্যায়ের সাথে কোনো অবস্থাতেই আপোষ করবে না। একই প্রস্তাব ছিল আমার স্ত্রীরও। সেজন্য আমি লড়ে গিয়েছি এবং শেষাবধি সবগুলো মিথ্যা মামলা থেকে সেই সরকারের আমলেই হাইকোর্ট থেকে আমি সসম্মানে অব্যাহতিও পেয়েছি। কিন্তু সেসময় পানি অনেক গড়িয়ে যাওয়ায় আমি অনেক কিছুই হারিয়েছি সত্য তবে সত্যিকারভাবে কে আমার আপন আর কে আমার পর – সেটা দিবালোকের মতো আমার কাছে স্পষ্ট হয়ে গেছে।
এখানে একটু না বল্লেই নয় যে, আমার স্ত্রী কামরুন্নাহার জেসমিন তার পিতামাতার আদরের বড় মেয়ে। জেসমিন পৈতৃক ও মাতৃকভাবেই জমিজমা, অর্থবিত্ত, মানসম্মান, সামাজিক প্রভাব ও প্রতিপত্তিতে ভরপুর এক আদুরে কন্যা। অভাব কাকে বলে সেটি কখনও উপলব্ধি করেনি সে। এদিকে সাগর আমার একমাত্র সন্তান। সে কখনই অভাব কাকে বলে তা দেখেনি বা বুঝেনি। কিন্তু তিন বছর তারা মাছ-মাংস, শাক-শবজী, ফল-মূল খাওয়া তো দূরের কথা এগুলো আশা করাটাও ছিল তাদের পক্ষে অকল্পনীয়। সেসময় আমার মুক্তি পাওয়া এমনকি বেঁচে থাকাটাই ছিল অলীক কল্পনা। কেননা, হাইকমান্ডারে নির্দেশ ছিল আমাকে দেখা মাত্রই গুম ও খুন করে ফেলার। দিনাজপুর কোতোয়ালি থানার পুলিশের এক সহকারী পরিদর্শক অন্যের মোবাইল ফোন থেকে অতি গোপনে আমাকে হাইকমান্ডের এই গোপন তথ্যটি জানিয়ে দিয়েছিলেন। এতকিছুর পরও আমার সহধর্মিণী জেসমিন ও সন্তান সাগর আমাকে এতটুকু খারাপ চোখে দেখেনি বা কটু কথা বলেনি। বরং কোনো অবস্থাতেই আমি যেন অন্যায়ের সাথে হাত মিলিয়ে সত্য থেকে বিচ্যুত হয়ে না পড়ি এবং “সত্যের সাথে আল্লাহ আছেন” এই কথাটি মনেপ্রানে বিশ্বাস রেখে এগিয়ে যাওয়ার জন্য তারা আমাকে উৎসাহ, উদ্দীপনা ও অনুপ্রেরণা যুগিয়েই যাচ্ছিল। আমি সত্যিই গর্বিত ও ধন্য এ জন্য যে, আমি এ ধরণের মহান ও ত্যাগী স্ত্রীর পতি এবং সন্তানের পিতা হতে পেরে।
আমার উপর নির্যাতনকারী সরকারের পতন হওয়ার পর পরবর্তীতে আমার বিরুদ্ধাচারণ ও অনিষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্হা গ্রহনের জন্য অনেক উপর থেকে আমার উপরে প্রবল চাপ প্রয়োগ করা হয়েছে। কিন্তু তাতে আমি সম্মত না হওয়ায় হাইকমান্ডের কাছে আমি বিরাগভাজনও হয়েছি। এতকিছুর পরও কিন্তু আমি তাদের বিরুদ্ধে কোনো প্রতিশোধ তো নেইনি, এমনকি অভিশাপও দেইনি। আমার কাছে মনে হয়েছে, আমি প্রতিশোধ নিলে – তাদের সাথে আমার পার্থক্যটা কি থাকলো! আমি আমার শত্রুদের ক্ষমা করে দিয়ে আল্লাহর কাছে প্রার্থনা করে বলেছি, হে আল্লাহ তারা যেই শক্তি ও ক্ষমতা দিয়ে আমার ক্ষতি করেছে, সেই শক্তি ও ক্ষমতা দিয়ে তারা যেন অসহায়দের সাহায্য ও সহযোগিতা করে।
আবার ফিরে আসি মূল কথায়। সাগর ঠিকই বুয়েটে ভর্তি হয়েছিল মেধার ভিত্তিতে। সেসময়ের এক নাম্বার বিষয় ছিল ট্রিপল ই বিভাগ। সাগর আমাকে বলেছিল বুয়েটে একজন ছাত্রও যদি ভর্তি হতে পারে তাহলে সেই ভর্তি হবে। এর কারণটি ছিল, সাগর যখন দিনাজপুর সরকারি কলেজে এইচএসসি অধ্যায়ণরত অবস্থায় গত দশ বছরে বুয়েটে ভর্তির সব পরীক্ষার প্রশ্নের উত্তরগুলো দিনাজপুরেই সমাপ্ত করে ফেলেছিল। শুধু তাই নয়, বুয়েটের ট্টিপল ই বিষয়ের প্রথম বর্ষের সবগুলো বই নীলক্ষেতের বইয়ের দোকান থেকে আমাকে দিয়ে কিনিয়ে নিয়ে সেগুলোও সাগর বাসাতে বসেই সমাপ্ত করে ফেলেছিল।
সাগর আমার সাথেই আমার মেজ বোনের বাসায় কোচিংয়ের জন্য অতিরিক্ত বোঝা হয়ে তিন মাস ঢাকায় থেকেছে। আমিই যেখানে নিজেই উচ্ছিষ্ট সেখানে আরো একজনের অবস্হা কি হতে পারে তা সহজেই অনুমেয়। সাগর ঢাকাতে বুয়েটের ভর্তি কোচিংয়ের জন্য এলো সত্য – কিন্তু সানরাইজ কোচিং ক্লাসে ভর্তির দশ হাজার টাকা পাবো কোথা থেকে? অনেক ভেবেচিন্তে আমার পিঠাপিঠি ছোট বোন সপুরা আমিনের কাছে ইনিয়ে-বিনিয়ে এবং বুঝিয়ে দশ হাজার টাকা ঋন হিসেবে নিলাম সত্য, কিন্তু নির্দিষ্ট তারিখে ফেরৎ দেওয়ার শর্তে। সেসময় টাকাটা প্রাপ্তির জন্য সব শর্তই আমি মেনে নিয়েছিলাম, কিন্তু পরিশোধ করার তো কোনো উপায় সেসময় আমার ছিল না। নির্ধারিত তারিখে ঋনের টাকা পরিশোধ করতে না পারায় অনেক কথা শুনতে হয়েছে। তবে সেদিন ওই দশ হাজার টাকা ধার না পেলে সাগরকে সানরাইজ কোচিং সেন্টারে কিভাবে ভর্তি করতাম – সেটা আল্লাহপাকই জানতেন।
সাগরকে সানরাইজ কোচিং সেন্টারে ভর্তির একমাস পর হঠাৎ একদিন আমি সানরাইজ কোচিং সেন্টারের পরিচালকের সঙ্গে সাক্ষাৎ করে সাগরের লেখাপড়ার অবস্থা কেমন তা জানতে চাইলাম। আমি সাগরের পিতা জেনে তিনি আমাকে সাগর সম্পর্কে যা বল্লেন, তাতে আমার বুকটা গর্বে ফুলে উঠলো। পরিচালক সাহেব সাগর সম্পর্কে বল্লেন, বুয়েটে যদি একটি ছাত্রও ভর্তি হওয়ার সুযোগ পায়, সে হচ্ছে আপনার ছেলে সাগর। সত্যি কথা বলতে কি সাগরের জ্ঞানের কাছে আমরাও কিছুই না। একটি মফঃস্বল জেলার স্কুল ও কলেজ থেকে পাশ করা এধরণের মেধাবী ছাত্র কিভাবে তৈরি হয়েছে – সেটাই আমাদের কাছে প্রশ্ন ও রহস্য। আপনি ধন্য এধরণের যোগ্য সন্তানের পিতা হওয়াতে। পরিচালক আরো বল্লেন, সাগরকে আমরা যেই ক্লাসে পড়াই পরের ব্যাচে অর্থাৎ একঘন্টা পরের ক্লাসে সাগরকে দিয়েই আমরা ক্লাস নেওয়াই। তারপর পরিচালক সাহেব আমাকে তাদের নোটিশ বোর্ডে সাগরের বড় একটি ছবি দেখিয়ে বল্লেন, আঙ্কেল দেখুন, সাগরের ছবির উপরে ও নিচে কি লেখা আছে? আমি দেখলাম, সাগরের বিশালাকারের ছবির উপরে লেখা আছে “আগামী দিনের উজ্জ্বল নক্ষত্র” এবং নিচে লেখা আছে “মোঃ আব্দুল কাদের সাগর”।
বুয়েটের ভর্তি পরীক্ষার ফলাফলে সাগর শ্রেষ্ঠ হলে কি হবে – তাকে বুয়েটে ভর্তি করার টাকা আমার নেই। কেননা, তিন বছর ধরে আমি কয়েক ডজন মিথ্যা মামলার ওয়ারেন্টভূক্ত পলাতক আসামী। শেষমেশ ভাইবোন ও আপনজনদের দ্বারস্থ হলাম। যার বাসাতে নগদ দশ-পনের লক্ষ টাকা সব সময়ই মওজুদ থাকে তার পা জরিয়ে ধরে অনেক কাকুতি-মিনতি করেছি আর আমার চোখের পানি তার পায়ে টপটপ করে পড়ছে আর আমি কাঁদতে কাঁদতে তাকে অনুরোধ করে বলছি, মাত্র সাড়ে তিন হাজার টাকার জন্য সাগরকে বুয়েটে ভর্তি করতে পারছি না। আমার কাছে পাঁচ হাজার টাকা আছে, আপনি সাড়ে তিন হাজার টাকা দিলেই সাগরকে বুয়েটে ভর্তি করতে পারবো, আগামীকালই ভর্তির শেষ তারিখ। আমার চোখের পানিতে তার পা ভিজে গেলেও তার মন আমি ভেজাতে পারিনি। শেষাবধি আমার এক ভাইয়ের কাছ থেকে টাকা নিয়ে সাগরকে বুয়েটে ভর্তি করেছিলাম। নাম না প্রকাশের শর্তে আমি তার নাম লিখলাম না।
অনেকের প্রশ্ন হওয়াটাই স্বাভাবিক যে, আমার হাতে কিভাবে পাঁচ হাজার টাকা এলো? হ্যাঁ, এটি সঠিক প্রশ্ন। সানরাইজে কোচিং সেন্টারে ভর্তির জন্য আমি দশ হাজার টাকা ধার হিসেবে এনেছিলাম আমার ছোট বোন সপুরার কাছ থেকে। কিন্তু ভর্তির সময় প্রথম পঁচিশ জনের জন্য পঞ্চাশ ভাগ ডিসকাউন্ট থাকায় সেই পাঁচ হাজার টাকা আমি অতি সযতনে রেখে দিয়েছিলাম। পায়ে হেটে দীর্ঘ পথ চলেছি, অনেক সময় না খেয়েও থেকেছি কিন্তু ওই পাঁচ হাজার টাকায় আমি হাত দেইনি।
সাগর সবার দোয়ায় ও আল্লাহর অশেষ রহমতে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব উইসকনসিন থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেছে ২০১৯ সালের ৯ই ডিসেম্বর। সাগরকে বিশ্বের সেরা ও প্রথম হার্ভার্ড ইউনিভার্সিটিসহ আরো সেরা পাঁচটি ইউনিভার্সিটি সহকারী অধ্যাপক অথবা বায়োইঞ্জিনিয়ারিং রিসার্চার হিসেবে অফার দিয়েছিল। কিন্তু শেষমেশ বিশ্বের সর্ববৃহৎ চিকিৎসা গবেষণাগার যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের ন্যাশনাল ইনিস্টিটিউট অব হেলথ (এন.আই.এইচ) এর বায়োইঞ্জিনিয়ারিং রিসার্চ ফেলো হিসেবে যোগদান করে সাগর তার গবেষণার কাজ চালিয়ে যাচ্ছে। অবাক হওয়ার মতো সংবাদ এই যে, এ বছরের জানুয়ারি মাসে সাগরকে বিশ্বের সেরা ইউনিভার্সিটিগুলোর মান বা Ranking নির্নয়ের জন্য এক্সপার্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এটি সাগরের অতিরিক্ত সম্মানজনক একটি পদ। সবার দোয়ায়, সাগরের অক্লান্ত পরিশ্রমে এবং আল্লাহর অশেষ রহমতে সাগর আজ মহাসাগর হতে চলেছে।
বুয়েটে ভর্তির বিষয়ে সাগরের অজানা অনেক কিছুই আজ লিখলাম। সাগর আব্বু হয়তো এসবের অনেক কিছুই জানে না অথবা জানলেও চাপা সাগর আমাকে বুঝতে না দিয়ে সব দূঃখ ও জ্বালাগুলো তার বুকের ভিতরেই চেপে রেখেছিল। আজকের এই লেখাটা লিখতে গিয়ে আতীতের অনেক নির্মম কষ্ট, যন্ত্রনা ও স্মৃতিগুলো মনে পড়ে যাওয়ায় কতবার যে চোখ ও চশমা মুছেছি যার ইয়ত্তা নেই।
সামান্য সাড়ে তিন হাজার টাকার জন্য সাগরের এক সময় বুয়েটে ভর্তি হওয়াটাই অসম্ভব হয়ে পড়েছিল, অথচ সেই সাগর আজ অসহায় ও মেধাবীদের খুঁজে খুঁজে বের করে অতি গোপনে লক্ষ লক্ষ টাকা দান করে চলেছে – যাদেরকে একটু আর্থিক সাহায্য করলে যারা অনেক উপরে উঠতে পারবে অথবা আত্মনির্ভরশীল হতে পারবে।
আপনারা দোয়া করবেন – সাগরকে আল্লাহপাক যেন সুস্থ, সবল ও দীর্ঘায়ু করে মানবজাতির কল্যাণে কাজ করে যাওয়ার তৈফিক দান করেন।

এ্যাডভোকেট এম এ মজিদ

লেখকঃ বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ সুপ্রিম কোর্টের এ্যাডভোকেট এবং জাতীয় সাংবাদিক সোসাইটি ও ওয়ার্ল্ড পীস এন্ড হিউম্যান রাইটস সোসাইটির চেয়ারম্যান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here