সারাদিন বীরগঞ্জের বাগানবাড়িতে দুইভাইয়ের বেড়ানো

0
133
728×90 Banner

লায়ন এড. এম এ মজিদ: দিনাজপুর জেলার বীরগঞ্জের বাগানবাড়িতে গিয়েছিলাম ৩০ জুন বুধবার সকাল ৯ টায় আমরা দুই সহোদর। সমস্ত দিন বাগানবাড়ি, বাবার স্কুল, মার নামে হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা, কাশিপুর জামে মসজিদ এবং পাশেই আত্রাই নদীর পাড়েও গিয়েছিলাম। আকাশ মেঘলা থাকায় এবারের বেড়ানোটা বেশ আনন্দময় ও মনোমুগ্ধকর হয়েছে। এবারে আল্লাহর রহমতে বাগানবাড়িতে আমের ফলন খুবই ভালো হয়েছে, কিন্তু দাম একেবারেই নেই। আমি ডায়াবেটিসের রোগী, কিন্তু তাতে কি হয়েছে! সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কয়েক দফা নানান রকমের আম ও কাঁঠাল খেতে এতটুকুও দ্বিধা করিনি। বাগানবাড়িতে দুপুরের খাবারের তৃপ্তি আর স্বাদ অতুলনীয়। ওখানে আজ যা কিছুই খেয়েছি তার “এ” টু “জেড” অর্থাৎ সবকিছুই ওখানকার বাগানবাড়িতে উৎপাদিত ও পালিত। যেমন; বেগুন ভর্তা, আলুভর্তা, লালশাক, পুইশাক, পাটশাক, লাউশাক, আলুভাজি, চালকুমড়ার ভাজি, করল্লা ভাজি, পটোল ভাজি, বেগুন ভাজি, রুই মাছ, মাগুর মাছ, কই মাছ দেশি মুরগির মাংস। শুধু লবন বাদে এসব রান্না করার সকল মসল্লা, পুকুরের মাছ, জমির ধানের চাল ও সরিষার তেলসহ সকল উপকরণ বাগানবাড়িতেই উৎপাদিত। ওখানে শুধু ভূড়িভোজ করেই শেষ নয়, বাড়ি ফেরার সময় সব ধরনের ফলমূল গাড়ি ভর্তি করে দিয়েছে।
এবারে সবচাইতে আনন্দের সংবাদটি হলো, ওখানকার কাশিপুর জামে মসজিদ সংলগ্ন একটি হাফেজিয়া বোডিং ও মাদ্রাসা আমাদের গর্ভধারিণী মাতা হাফিজা বেগমের নামে নির্মিত হচ্ছে। আগামী মাস থেকেই আপাতত ৫০ জন এতিম ছেলেদের সম্পূর্ণ অবৈতনিক ও বিনা খরচে থাকা-খাওয়া, কাপড়চোপড় ও চিকিৎসাসহ হাফেজে কোরআন ও মাদ্রাসা শিক্ষা চালু করা হবে। এ বছরের মধ্যেই এই মাদ্রাসার ছাত্র সংখ্যা একশততে উন্নীত করার বাসনা রয়েছে। উল্লেখ্য, এই কাশিপুর জামে মসজিদ এবং হাফেজিয়া মাদ্রসার জমির দাতা ও প্রতিষ্ঠাতা আমারই অগ্রজ দিনাজপুরের প্রতিথযশা সাংবাদিক, বিশিষ্ট সমাজসেবী ও দিনাজপুরের কৃতিসন্তান মোঃ মতিউর রহমান। পাশেই রয়েছে প্রসিডেন্ট পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট কবি, সাহিত্যিক, সাংবাদিক, সমাজসেবী ও বিদ্যানুরাগী আমাদের জন্মদাতা পিতা কবি নূরল আমিনের স্থাপিত একটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়। স্কুলটির উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতার ইস্তেহার পাঠকারী ও সাবেক শিক্ষামন্ত্রী অধ্যাপক মোঃ ইউসুফ আলী। সরকার বর্তমানে স্কুলটির নামকরণ করেছে, কবি নূরুল আমিন সরকারী প্রাথমিক বিদ্যালয়।
মোঃ মতিউর রহমান মতিন আমার সদ্য বড়ভাই এবং আমার শ্রেণিবন্ধু হলেও তিনি আমার কাছে অনেক ক্ষেত্রেই পিতৃতুল্য। মতিউর রহমান ভাইয়ের হাতেই আমার সাংবাদিকতার হাতে খড়ি। তার সম্পাদনায় প্রকাশিত দিনাজপুরের সর্বাধিক প্রচারিত দৈনিক উত্তর বাংলা পত্রিকায় তিনি আমাকে প্রতিষ্ঠালগ্নেই বার্তা সম্পাদকের গুরু দায়িত্ব প্রদান করেছিলেন। শুধু তাই নয়, তিনি নিউ নেশান পত্রিকা ও সংবাদ সংস্থা ইউনাইটেড নিউজ অব বাংলাদেশ (ইউ.এন.বি) এর বৃহত্তর দিনাজপুরের জেলার “দিনাজপুর জেলা প্রতিনিধি” ছিলেন। দয়ার সাগর মোঃ মতিউর রহমান ভাই নিজে সেই দু’টি পদ থেকে ইস্তফা দিয়ে অনেক চেষ্টা করে ১৯৮০ সালে সেই দায়িত্ব দু’টি তিনি আমাকে প্রদান করেছিলেন।
আজ বেশ কয়েক বছর পর আমারা দুই ভাই, দুই বন্ধু এবং দুই গুরু-শিষ্য একত্রে বাগানবাড়িতে, আশেপাশে, নদীর ধারে, বাবার স্কুলে, মায়ের হাফেজিয়া এতিমখানা ও মাদ্রাসা এবং কাশিপুর জামে মসজিদে ঘুরেফিরে, প্রানখুলে কথা বলে, হেটে-বেড়িয়ে, একসাথে খেয়ে ও অতীত জীবনের অনেক চড়াই উতরাইয়ের স্মৃতিচারণ করে আমরা পরম তৃপ্তি ও চরম সুখ অনুভব করেছি। বাকি জীবনটাও যেন আমরা এভাবেই মিলেমিশে ও সুখেশান্তিতে অতিবাহিত করতে পারি সেজন্য পরম করুনাময়ের করুনা ও রহমত যেন আমাদের উপর বর্ষিত হতে থাকে – সেজন্য সবার দোয়া কামনা করছি।
বীর মুক্তিযোদ্ধা লায়ন এড. এম এ মজিদ,
পাক-পাহাড়পুর, সদর, দিনাজপুর।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here