সারাদেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

0
354
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: আজ শনিবার ( ১৪ ডিসেম্বর ) নানা আয়োজনে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করে সারাদেশে পালন করা হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। শনিবার দিবসটি উপলক্ষে শহীদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি ও আলোচনা সভা করা হয়।
জাতীয় বিশ্ববিদ্যালয়
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ-এর নেতৃত্বে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রফেসর ড. মোঃ মশিউর রহমান, ট্রেজারার প্রফেসর মোঃ নোমান উর রশীদ, বিভাগীয় প্রধানসহ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ শহীদ বুদ্ধিজীবী স্মারকে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।
বরিশাল
সকালে দিবসটি উপলক্ষে বরিশাল নগরের শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।
বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহর নেতৃত্বে শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে জেলা আওয়ামী লীগ। এরপর বরিশাল মহানগরের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নেতৃত্বে শহীদ স্মৃতিস্তম্ভে নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
পরে সকাল সাড়ে ১০টায় শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে বরিশাল বিএনপি ও সহযোগী সংগঠনের নেতারা। এছাড়াও জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠন পর্যায়ক্রমে শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করে।
শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করছেন নারী সংগঠনের নেতাকর্মীরা।

টঙ্গীসকালে টঙ্গীর শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ আব্দুস সালামের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান বক্তা হিসেবে আলোচনা করেন জাতীয় সাংবাদিক সোসাইটির মহাসচির নাসির উদ্দীন বুলবুল।অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রভাতি শাখার সহকারী প্রধান শিক্ষক মো: হেলাল উদ্দিন মোল্লা,দিবা শাখার সহকারী প্রধান শিক্ষক মো: আব্দুস ছাত্তার, মো: মোতাহার হোসেন খান,মো: নুরুজ্জামান রানা, মো: জাকির হোসেন, মো: শেখ মোজাম্মেল হক প্রমুখ।


ভোলা
ভোরে দিবসটিতে ভোলা জেলা প্রশাসক কার্যালয় চত্বরে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ ও বধ্যভূমিতে জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, পুলিশ সুপার (এসপি) সরকার মোহাম্মদ কায়সার পৃথক ভাবে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন জেলা ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. নিত্যনন্দ চৌধুরী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামাল হোসেন, ভাইস চেয়ারম্যান মো. ইউনুস প্রমুখ।
এছাড়াও ভোলা মুক্তিযোদ্ধা সংসদ, ভোলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে ফুল দিয়ে শহীদদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানায়। পাশাপাশি শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল করা হয়। এছাড়াও ভোলা শিশু একাডেমিতে শিশুদের আবৃত্তিসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
গোপালগঞ্জ
সকালে দিবসটিতে গোপালগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) শাহিদা সুলতানা শহীদদের স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।
শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন। ছবি: বাংলানিউজপরে পুলিশ প্রশাসনের পক্ষে জেলা পুলিশ সুপার, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড, গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি, বেসরকারি সংগঠন শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিস্তম্ভে প্রতি শ্রদ্ধা জানায়। পরে বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পুলিশের একটি চৌকস দল শহীদদের উদ্দেশ্যে সালাম প্রদর্শন করে ও বিউগলের করুন সুর বাজানো হয়। পরে বিশেষ দোয়া মাহফিল করা হয়। এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান, জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here