সুন্দরবনের ভেঙ্গে পড়া গাছ না সরানোর আহ্বান

0
246
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সুন্দবনের ভেঙ্গে পড়া গাছ না সরানোর আহ্বান জানিয়েছে সবুজ আন্দোলন। আজ ১১ নভেম্বর ২০১৯ সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ আহ্বান জানান সুবজ আন্দোলনের চেয়ারম্যান বাপ্পি সরদার।
বাপ্পি সরদার বলেন, গত দুইদিন যাবত ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে দেশে যে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা ছিল তা মোকাবিলা করেছে আমাদের সুন্দরবন। ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক কমে আসে। আজ সুন্দরবন রক্ষার প্রয়োজনীয়তা দেশবাসী উপলব্ধি করেছে। নতুন বনায়ন ও বৃক্ষরোপন এর প্রয়োজনীয়তা আমরা আরও একবার উপলব্ধি করছি। তাই সবার আগে সুন্দরবন রক্ষায় আমাদের কাজ করতে হবে।
সবুজ আন্দোলনের চেয়ারম্যান বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে সুন্দরবনের অনেক গাছ ভেঙ্গে পড়েছে। এ সকল ভেঙ্গে পড়া গাছ অপসারণ করতে চাইবে বন বিভাগ। কিন্তু আমাদের আহ্বান এ সকল ভেঙ্গে পড়া গাছ না সরানোর। কারণ এ সকল গাছ কাটতে ইলেকট্রিক মেশিন ব্যবহার হবে, অনেক মানুষের সমাগম হবে। যান বাহন চলাচল করবে। এতে করে একদিকে জীবপ্রকৃতি বিপন্ন হওয়ার সম্ভাবনা থাকছে আবার ভাল গাছও উজাড় হতে পারে। তাই আমাদের দাবী ভেঙ্গে পড়া গাছ না সরিয়ে সুন্দরবন যে অবস্থায় আছে তাকে সে অবস্থায় থাকতে দেয়া হোক। এতে স্বাভাবিক ভাবে নতুন গাছও জন্ম নিবে। এছাড়া সুন্দরবনকে রক্ষায় যেসব জায়গায় গাছপালা কমে গেছে সেসব জায়গায় নতুন করে বৃক্ষরোপন কর্মসূচি গ্রহণ করা হোক।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here