১৮ বছর পর মালদ্বীপকে হারাল বাংলাদেশ

0
77
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : টুর্নামেন্টের শুরুতে তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ সিশেলসের সঙ্গে ড্রয়ের হতাশায় ডুবেছিল বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে দক্ষিণ এশিয়ার অন্যতম ফুটবল পরাশক্তি মালদ্বীপকে জয়ে ফিরল জামাল ভূঁইয়ার দল।
মালদ্বীপের বিপক্ষে দীর্ঘ ১৮ বছর পর জয়ের দেখা পেল বাংলাদেশ। এর আগে সর্বশেষ ২০০৩ সালে এই প্রতিপক্ষকে হারিয়েছিল লাল-সবুজের জার্সিধারীরা।
প্রাইম মিনিস্টার মাহিন্দা রাজাপাকসে আন্তর্জাতিক ট্রফিতে শনিবার ২-১ গোলে জিতেছে বাংলাদেশ। জামাল ভূঁইয়ার গোলে বাংলাদেশ এগিয়ে গেলেও সমতা ফেরান মালদ্বীপের মোহামেদ উমাইর। এরপর ৮৭তম মিনিটে স্পট কিক থেকে জয়সূচক গোল করেন তপু বর্মণ।
এর আগে এই মালদ্বীপের বিপক্ষে গত সাফ চ্যাম্পিয়নশিপে ২-০ গোলে হেরে গিয়েছিলেন ইয়াসিন-জিকোরা।
মালদ্বীপ ম্যাচে শুরুর একাদশে দুটি পরিবর্তন আনেন বাংলাদেশ দলের অন্তর্বর্তীকালীন কোচ মারিও লেমোস। সাদউদ্দিন ও ইয়াসিন আরাফাতের জায়গায় আসেন মোহাম্মদ হৃদয় ও রহমত মিয়া।
শুরুর দিকে মালদ্বীপকে চাপে রাখে বাংলাদেশ। দ্বাদশ মিনিটে জামাল ভূঁইয়ার গোলে এগিয়েও যায় লাল-সবুজের জার্সিধারীরা। রহমতের থ্রো ইনে এক ডিফেন্ডার হেড নিলে দূরের পোস্টে ফাঁকায় থাকা জামাল বল পেয়ে নিখুঁত টোকায় লক্ষ্যভেদ করেন। কিন্তু অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান। এমন সিদ্ধান্তে হতাশা প্রকাশ করে বাংলাদেশ দল। পরের সহকারীর সঙ্গে আলোচনা করে গোলের সিদ্ধান্ত দেন শ্রীলঙ্কার রেফারি ডিলান পেরেরা।
এগিয়ে যাওয়ার স্বস্তি অবশ্য দীর্ঘায়িত হয়নি বাংলাদেশের। ৩৩তম মিনিটেই সমতায় ফেরে মালদ্বীপ। ডান দিক থেকে আলি আশফাকের কর্নারে বল ডি-বক্সে ঢুকলে দূরের পোস্টে থাকা আকরাম ঘানির বাড়ানো পাসে পা ছুঁইয়ে জাল খুঁজে নেন মোহামেদ উমাইর। এরপর অনেক চেষ্টা করেও প্রথমার্ধের বাকি সময়ে আর ব্যবধান বাড়াতে পারেনি দুই দল।
দ্বিতীয়ার্ধে দুই দলের বেশকিছু আক্রমণ রক্ষণে বাধা পায়। খেলা যখন শেষ ভাগে গড়ায় তখন ড্রয়ের সম্ভাবনা জাগে। কিন্তু ৮৭তম মিনিটে পেনাল্টি পায় বাংলাদেশ। জুয়েল রানাকে বক্সের মধ্যে অবৈধভাবে ফেলে দেন মালদ্বীপের গোলরক্ষক। রেফারি পেনাল্টির বাঁশির পাশাপাশি গোলরক্ষককে কার্ড দেখান। বাঁদিকে ঝাঁপ দিয়েও তপু বর্মণের নেওয়া কোনাকুনি স্পট কিক মালদ্বীপের গোলরক্ষক ঠেকাতে পারেননি। ফলে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল।
বাংলাদেশের পরবর্তী ম্যাচ স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে। ২ ম্যাচে চার পয়েন্ট নিয়ে চার দলের টুর্নামেন্টে ফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেছেন জামাল ভূঁইয়ারা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here