আজ শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা

0
109
728×90 Banner

ডেইলি গাজীপুর ডেস্কঃ আজ বুধবার শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিকেল ৩টায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।
ঢাকা আন্তর্জাতিক মেলার ২৪তম আয়োজনের সব রকম প্রস্তুতি নিশ্চিত করা হয়েছে। নিশ্চিত করা হয়েছে ক্রেতা-বিক্রেতা ও দর্শনার্থীদের সব ধরনের নিরাপত্তা। আয়োজক প্রতিষ্ঠান বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এসব তথ্য জানিয়েছে।
মেলা উপলক্ষে গতকাল মঙ্গলবার রাজধানী আগারগাঁওয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে মেলার আয়োজক কমিটি। এতে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাণিজ্যসচিব মো. মফিজুল ইসলাম, ইপিবির ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্যসহ বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
ইপিবির তথ্য অনুযায়ী, প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। প্রাপ্তবয়স্কদের জন্য ৩০ টাকা ও অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে। এবার প্রথমবারের মতো মেলার টিকিট অনলাইনে পাওয়া যাবে।
মেলায় প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ৬০৫। এর মধ্যে প্যাভিলিয়ন ১১০টি, মিনি প্যাভিলিয়ন ৮৩টি এবং রেস্তোরাঁ ও স্টল ৪১২টি।
সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘প্রদর্শনীতে পণ্য বহুমুখীকরণ ছাড়াও মানুষের বিনোদনেরও একটা বিষয় থাকে। অসংখ্য মানুষ আসবে, দেখবে এবং ঘুরে বেড়াবে। এ ছাড়া দেশীয় পণ্য বিদেশি ক্রেতাদের কাছে তুলে ধরা হবে।’
তৈরি পোশাক খাতের শ্রমিক অসন্তোষ নিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘নতুন কিছু বাস্তবায়ন করতে গেলে সাধারণত কিছু সমস্যা তৈরি হয়। পোশাক খাতের শ্রমিকদের চলমান সমস্যাও তেমনই বলে আমি মনে করি।’ তিনি আরো বলেন, এ সমস্যা সমাধানে মালিক-শ্রমিক একসঙ্গে কাজ করছে।
সরকারি নতুন মজুরি কাঠামো বাস্তবায়নের দাবিতে তৃতীয় দিনের মতো সড়ক অবরোধ করে আন্দোলন করছে তৈরি পোশাক খাতের শ্রমিকরা।
বাণিজ্যমন্ত্রী বলেন, ‘নতুন কিছু বাস্তবায়নের সময় কিছু সমস্যা থাকে। বিষয়টি নিয়ে গতকাল (সোমবার) তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) নেতাদের সঙ্গে বৈঠক করেছি।’
বাণিজ্যমন্ত্রী হিসেবে তাঁর লক্ষ্য কী—জানতে চাইলে টিপু মুনশি বলেন, ‘এখনো পুরো পরিকল্পনা তৈরি হয়নি। তবে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বসে দেশের বাণিজ্য প্রসারে কাজ করব।’ এ ছাড়া ২০২১ সালের মধ্যে পোশাক খাতে রপ্তানি আয় পাঁচ হাজার কোটি ডলারের লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করবেন বলে তিনি জানান। পাশাপাশি দেশে অঞ্চলভিত্তিক শিল্প উন্নয়নে নজর দেওয়া হবে বলেও তিনি জানান।
২০২১ সালে আন্তর্জাতিক বাণিজ্য মেলা পূর্বাচলে আয়োজন করা সম্ভব হবে জানিয়ে বাণিজ্যসচিব মো. মফিজুল ইসলাম বলেন, পূর্বাচলে আন্তর্জাতিক বাণিজ্য মেলার প্রাঙ্গণ তৈরির কাজ চলছে। জায়গার কিছুটা সংকট সেখানে রয়েছে। তা ছাড়া অন্যান্য সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার চেষ্টা চলছে। পূর্বাচলে বাণিজ্য মেলা হলে অনেক সুযোগ-সুবিধা বেড়ে যাবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eighteen − twelve =