কক্সবাজারে বর্ণিল ঘুড়ি উৎসবে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল

0
466
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: কক্সবাজারের সমুদ্র সৈকতে অনুষ্ঠিত হলো ঘুড়ি উৎসব। সেখানে বাংলার ঐতিহ্য ঘুড়িকে ধারণ করা আর সৈকতকে নির্মল রাখার শপথ নিলেন ঐতিহ্যপ্রেমীরা। বিকেলে সুগন্ধা বিচে বাংলাদেশ ঘুড়ি ফেডারশেনের আয়োজনে জাতীয় ঘুড়ি উৎসব উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এসময় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং ঝু।
কক্সবাজার পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত, তাই এটি হতে পারে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ পর্যটন নগরী। কক্সবাজারের পরিবেশ রক্ষায় সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে এবং সমুদ্র রক্ষায় জনগণকে সচেতন করতে হবে। তবেই সমুদ্রের স্বাভাবিক পরিবেশ বজায় থাকবে এবং আমরা পর্যটনবান্ধব নিরাপদ ও নির্মল সমুদ্রের কক্সবাজার নতুন প্রজন্মকে উপহার দিতে পারব । কক্সবাজার জেলা প্রশাসকের সভাকক্ষে জাতীয় ঘুড়ি ফেডারেশন আয়োজিত ‘চাই নির্মল সৈকত ও সাগরের কক্সবাজার’ র্শীষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জাহিদ আহসান রাসেল ।
প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, আমাদের ছেলেমেয়েরা ঘরবন্দি হয়ে যাচ্ছে। তাদের নির্মল আনন্দের ছোঁয়ায় আনতে হবে। প্রাচীন ঐতিহ্যের ধারক ঘুড়ি তার একটি অন্যতম মাধম হতে পারে। কক্সবাজারের সমুদ্র সৈকতকে বিপন্নতা থেকে রক্ষা করতে পরিবেশপ্রেমীদের সচেতনতামূলক কার্যক্রমের ওপরও গুরুত্বারোপ করেন তিনি।
চীনের রাষ্ট্রদূত ঝাং ঝু বলেন, এমন আয়োজনে উপস্থিত হতে পেরে আমি আনন্দিত। বাংলাদেশের অনেক ঐতিহ্য ও সংস্কৃতি আছে। তারই ধারাবাহিকতায় এ আয়োজন অনন্য। আয়োজনে আরো উপস্থিত ছিলেন কক্সবাজারের জেলা প্রশাসক কামাল হোসেন, বাংলাদেশ ঘুড়ি ফেডারশেনের সভাপতি শাহজাহান মৃধা বেণুসহ অন্যান্য বিশিষ্ট জনেরা। মূল আয়োজন শুরু হওয়ার আগেই সুগন্ধা বিচে নিয়ে আসা হয় ২৫ ফুট দীর্ঘ বিরাট টেরাকোটা টেপা পুতুল।
সৈকত সাজানো হয় ছোট বড় নানান পতাকা আর বেলুনে। আয়োজনের উদ্বোধন হতেই সৈকতে আসা পর্যটকের দল জলকেলি ভুলে মেতে ওঠেন ঘুড়ি উৎসবে। নানান রঙের ঘুড়ি উড়িয়ে সব বয়সের ঘুড়ি প্রেমীরা নীল আকাশ করে তোলেন ঘুড়ির রঙে বর্ণিল। এবারের আয়োজনে বেসাতি, ড্রাগন, ডেল্টা, বহুবিধ বক্স, মাছরাঙা, ঈগল, ডলফিন, অক্টোপাস, সাপ, ব্যাঙ, মৌচাক, কামরাঙা, গুবরেপোকা, আগুনপাখি, পেঁচা, ফিনিক্স, জেমিনি, চরকি, পালতোলা নৌকা, সাইকেল, রয়েল বেঙ্গল টাইগার, কুকুর, হাতি, ফুটবলসহ বিভিন্ন ধরনের ঘুড়ি ওড়ানো হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here