কথা সাহিত্যিক সেলিনা হোসেন ও প্রাবন্ধিক আবুল মোমেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার-২০১৮ পাচ্ছেন

0
304
728×90 Banner

অধ্যাপক ড. মুহাম্মদ আবদুল মুনিম খান: দেশের বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিনা হোসেন ও প্রাবন্ধিক আবুল মোমেন বাংলা সাহিত্যে অসাধারণ অবদানের স্বীকৃতি স্বরূপ এ বছর সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার পাচ্ছেন। আগামী ৯ মার্চ রাজধানী ঢাকার শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠানিকভাবে তাদের হাতে ‘সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার-২০১৮’ তুলে দেওয়া হবে।
এ বছর ‘নিঃসঙ্গতার মুখর সময়’ উপন্যাসের জন্য প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং গবেষণা গ্রন্থ ‘রবীন্দ্রনাথ: বিকল্পহীন অবলম্বন’ এর জন্য বিশিষ্ট প্রাবন্ধিক আবুল মোমেনকে ‘সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার-২০১৮’ প্রদানের জন্য মনোনীত করা হয়েছে।
বাংলাদেশে সাহিত্য ও সংস্কৃতিচর্চাকে অনুপ্রাণিত করা এবং বাংলা সাহিত্যসেবীদের বিশেষ অবদান ও তাদের সৃষ্টিশীল প্রতিভার স্বীকৃতি প্রদানের লক্ষ্যে সাউথইস্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২০১৭ সাল থেকে ‘সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার’ প্রদান করে আসছে। এরই ধারাবাহিকতায় ৯ মার্চ বিকাল সাড়ে ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ বছরের ‘সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার’ প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএনএম মেশকাত উদ্দীনের সভাপতিত্বে ৯ মার্চ বিকালে অনুষ্ঠেয় পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি। গেস্ট অব অনার থাকবেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. রেজাউল করিম।
‘সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার-২০১৮’ প্রদান অনুষ্ঠানে বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ ও ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী এ দু’জন প্রথিতযশা সাহিত্যসেবীকে সাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য আজীবন সম্মাননা পদক দেওয়া হবে। সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কারপ্রাপ্ত প্রত্যেক লেখক এক লক্ষ টাকা, সনদ, উত্তরীয় ও সম্মাননা স্মারক পাবেন।
এ বছর সারা দেশের বাছাইকৃত ৫০টি কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় বিশেষত গবেষণা, প্রবন্ধ, কবিতা, নাটক, উপন্যাস, ছোটগল্প, অনুবাদ ও শিশুসাহিত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে এ প্রতিযোগিতায় বিজয়ীদেরও পুরস্কৃত করা হবে বলে। এমন আনন্দঘন পরিবেশে দেশের বিশিষ্ট কবি-সাহিত্যিক, সাহিত্য অনুরাগী, শুভাকাঙ্খি ও সংস্কৃতিপ্রেমীদের ‘সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার’ প্রদান অনুষ্ঠানে সবান্ধব উপস্থিত থাকার জন্য সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আমন্ত্রণ জানানো হয়েছে।

গ্রন্থনা ও সম্পাদনা: অধ্যাপক ড. মুহাম্মদ আবদুল মুনিম খান: বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, প্রাবন্ধিক ও কলাম লেখক। প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, ইনস্টিটিউট অব ল্যাংগুয়েজ স্টাডিজ। উপদেষ্টা সম্পাদক, পায়রা.নিউজ, নীলরঙ্গ, শিক্ষাবার্তা ও বিশ্ববিদ্যালয় পরিক্রমা। উপদেষ্টা, তারা টিভি নিউজ। বাংলাদেশ বেতারের বহির্বিশ্ব কার্যক্রমের উপস্থাপক ও সংবাদ পাঠক এবং টেলিভিশন টকশো’র সঞ্চালক ও আলোচক।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

3 × 2 =