কারিতাস উদ্যম প্রকল্পের ২দিন ব্যাপী এ্যাডভোকেসী ও নেটওর্য়াকিং প্রশিক্ষণ

0
102
728×90 Banner

নাসির উদ্দীন বুলবুল: কারিতাস উদ্যম প্রকল্পের উপকারভোগীদের নিয়ে ১০-১১মে দুই দিনব্যাপী এ্যাডভোকেসী লবিং এন্ড নেটওয়ার্কিং প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণটি কারিতাস উদ্যম প্রকল্প টঙ্গী, গাজীপুর অফিস হলরুমে অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে মোট ২৬জন (মহিলা ২১জন) উপস্থিত থাকেন। প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীরা তাদের এলকার প্রায় ২৭ ধরনের বিভন্ন সমস্যা তুলে ধরেন যেমন; খাদ্য ও পুষ্টি, মাদক, ড্রেনেজ, পানি, চিকিৎসা, সামাজিক সুরক্ষা (ভাতা), টিসিবি কার্ড, ভেজাল খাদ্য, ইভটিজিং, বাল্যবিবাহ, লোডশেডিং, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, নারী ও শিশু নির্যাতন, পয়:নিষ্কাশন, পরিবশে দূষণ, বেকারত্ব, আত্মকর্মসংস্থান, পুুলিশের হয়রানী, প্রভাবশালীদের অত্যাচার, ময়লা আর্বজনা ডামপিং করা, মিল কারখানার বর্জ্যের জন্য ইটিপি প্লান করা, শিশু ও গর্ভবর্তীদের ভাতার ব্যবস্থা করা, শিক্ষার মান উন্নয়ন করা, শ্রমিকের ন্যায্য মজুরী প্রধান, সড়ক দূর্ঘটনা, খাস জমি বন্দোবস্ত , নারী ও পুরুষের সমঅধিকার, কিশোর গ্যাং ইত্যাদি। সমস্যাগুলো হতে প্রধান প্রধান ৫টি সমস্যা চিহ্নিত করেন এর মধ্যে হচ্ছে যেমন: ১। খাদ্য ও পুষ্টি ২। মাদক ৩। ড্রেনেজ ও পয়:নিস্কাশন ৪। পানি ৫। চিকিৎসা।

প্রশিক্ষণার্থীরা সর্বসম্মতি ক্রমে মূল প্রধান সমস্যা চিহ্নিত করেন ‘‘মাদক’’। প্রশিক্ষণ শেষে সামাজিক সমস্যা সমাধানের জন্য একটি পরিকল্পনা তৈরী করেন। সমাজিক অন্যান্য সমস্যা সমাধানের জন্য পর্যায়ক্রমে এ্যাডভোকেসী কার্যক্রম বাস্তবায়ন করার জন্য পরিকল্পনা গ্রহণ করেন। বস্তিবাসী এবং প্রান্তীক পর্যায়ের লোকদের অধিকার আদায়ের লক্ষ্যে প্রশিক্ষণটি খুবই সহায়ক হবে বলে প্রশিক্ষণার্থীরা তাদের অনুভূতি প্রকাশ করেন।
প্রশিক্ষক হিসেবে ছিলেন ফরিদ আহাম্মদ খান প্রকল্প ইনচার্জ কারিতাস উদ্যম প্রকল্প, মো: নাসির উদ্দীন বুলবুল সিনিয়র সাংবাদিক, মো: শফিকুল ইসলাম, নোয়েল পাপ্পু দাস, এ্যালেন রোজারিও প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here