কালিয়াকৈরে লেপ- তোষক তৈরিতে ব্যস্ত কারিগররা

0
38
728×90 Banner

স্বপন সরকার, কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধিঃ গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় লেপ- তোষক তৈরিতে ব্যস্ত কারিগররা। বিভিন্ন হাট বাজারে শীতের আগমনে লেপ- তোষক বানাতে ব্যস্ত সময় পাড় করছে কারিগররা। ভোর হতে কুয়াশার শিশির ভেজা সকাল শীতের আগমনী বার্তা নিয়ে হাজির, রাতে ও সকালে ঠান্ডা লাগলেও দুপুরের দিকে এখনো খানিকটা গরম লাগে। এই সময়টাই একইদিনে দুইরকম আবহাওয়া দেখা যায়। শীতের এই সময়ে লেপ- তোষক তৈরিতে ব্যস্ত কারিগররা। শীত নিবারনের আর্গাম প্রস্তুতি হিসেবে লেপ তোষক এমনকি বালিশ বানাতে ক্রেতারা ভিড় করছে উপজেলার বিভিন্ন দোকান পাটে। অনেকেই ব্যস্ত নিজের পুরাতন লেপ- তোষক মেরামতে। পৌষ ও মাঘ মাস শীত কাল,তবে কার্তিক মাসের শেষের দিকে শুরু হয় শীত। তাই শীত মোকাবিলায় আর্গাম প্রস্তুতি হিসাবে ব্যবসায়ীরা গ্রাহকের চাহিদা অনুযায়ী লেপ- তোষক তৈরি করে দোকানে মজুদ করে রাখছেন। এছাড়াও শীত মৌসুমে বিয়ের ধুম পড়ে যায়, গ্রাম্য সংস্কৃতি অনুযায়ী নতুন কনের সঙ্গে লেপ- তোষক, বালিশ, জাজিম সহ বিভিন্ন জিনিসপত্র উপহার দেয়। যার ফলে ব্যস্ত সময় পাড় করছেন করিগররা। তবে পুরোপুরিভাবে এখনো শীত না পড়ার কারনে চাহিদা একটু কম। উপজেলার কালিয়াকৈরে বাজার, সাহেব বাজার ,বোডঘর, দেওয়ার বাজার, চন্দ্রা,কালামপুর, পল্লী বিদ্যুৎ, সফিপুর দোকানগুলোতে সরেজমিনে ঘুরে দেখা যায় কারিগরদের লেপ- তোষক তৈরির ব্যস্ততা। কারিগররা কেউ তুলা ধুনছেন,কেউব্যস্ত লেপ- তোষক সেলাইয়ের কাজে,কেউবা ব্যস্ত ডিজাইন করতে। ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে প্রতিদিন ৫ /১০ টি লেপ তোষক তৈরি হচ্ছে। তবে লেপের কাপড়, তুলা,ফোম,মজুরি গত বছরের তুলনায় বেড়েছে। এবছর ১ টি লেপ তৈরিতে ১২০০ /১৫০০ আবার কাপাসিয়া তুলা দিলে ২০০০/২৭০০ টাকা খরচ হচ্ছে। একটি লেপ-তোষক বানাতে কারিগরা ৪০০/৫০০ টাকা পযন্ত মুজুরি নেন।
আবার গ্রামে – গন্জে কারিগরদের আওয়াজ শুনা যায়- এই লেপ- তোষক বানাবেন নাকি লেপ- তোষক। কারিগররা সাইকেল অথবা মাথায় তুলা, কাপড়, সুতা নিয়ে বাড়িতে বাড়িতে গিয়ে তৈরি করছেন লেপ – তোষক বানানোর হিরিক।
মামুন মিয়া জানান,করোনার প্রভাবে জিনিসপত্রের দাম বাড়ানোর কারনে এবছর লেপ- তোষক তৈরিতে অর্ডার একটু কম। আল্লাহর অশেষ রহমতে মোটামুটি ৮/১০ টি অর্ডারের ব্যস্ত সময় করছি ।
মোঃ কবির হোসেন ও জাহিদুল ইসলাম জানান,শীত বাড়ছে লেপ- তোষক বানাতে গ্রামে গ্রামে ঘুরে ৬/৭ টার বেশিও কাজ করতে পারি। পুরাতন কাজ থেকে শুরু করে গ্রাহকদের পছন্দ মতন চোখের সামনে আমরা লেপ- তোষক তৈরি করি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here