কালীগঞ্জে বিজ্ঞান মেলায় তিনটি শিক্ষা প্রতিষ্ঠানকে পুরস্কৃত

0
252
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: আধুনিক জল বিদ্যুৎ উৎপাদনের কর্মপদ্ধতি, প্রাকৃতিক বায়ু থেকে বিদ্যুৎ উৎপাদন ও রোবর্ট হ্যান্ড আবিস্কারে কৃতিত্বের জন্য বিজ্ঞান মেলায় তিনটি শিক্ষা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছেন কালীগঞ্জ উপজেলা প্রশাসন। শেখ হাসিনার দর্শন-সব মানুষের উন্নয়ন, বিজ্ঞান ও প্রযুক্তি-অগ্রগতির মূলশক্তি শ্লোগানকে সামনে রেখে বুধবার কালীগঞ্জ রাজা রাজেন্দ্র নারায়ন (আর.আর.এন) পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ে ৪০ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়ার্ডের আয়োজন করে উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার বিকেলে মেলার সমাপনী দিনে নতুন নতুন উদ্ভাবনের জন্য তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের মাঝে পুরস্কার প্রদান করেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খন্দকার মু. মুশফিকুর রহমান। উপজেলার ২০ টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ও ৩টি উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠান বিজ্ঞান মেলায় তাদের প্রজেক্ট নিয়ে আসে।
আধুনিক জল বিদ্যুৎ উৎপাদনের কর্মপদ্ধতির জন্য কালীগঞ্জ রাজা রাজেন্দ্র নারায়ন (আর.আর.এন) পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় বিজ্ঞান মেলায় প্রথম পুরস্কার অর্জন করেন। প্রাকৃতিক বায়ু থেকে বিদ্যুৎ উৎপাদন আবিস্কৃত করায় সেন্ট মেরীস গার্লস হাইস্কুল এন্ড কলেজ দ্বিতীয় হয় এবং কোনো দুর্ঘটনায় কেউ যদি হাত হারায় তবে রোবর্ট হ্যান্ডের মাধ্যমে চলতে পারবেন। রোবর্ট হ্যান্ড যন্ত্র আবিস্কার করে বিজ্ঞান মেলা থেকে তৃতীয় পুরস্কার অর্জন করেছেন বালীগাঁও উচ্চ বিদ্যালয়। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত¡াবধানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় দুই দিন ব্যাপী বিজ্ঞান মেলাটি আয়োজন করা হয়।
এই সময় উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুর-ই-জান্নাত, উপজেলা মৎস্য কর্মকর্তা মো. লতিফুর রহমান, কালীগঞ্জ আর,আর,এন পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুবনা ইয়াসমিন প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here