গণবিয়ের মাধ্যমে ইংরেজি নতুন বছরকে স্বাগত

0
320
728×90 Banner

ডেইলি গাজীপুর ডেস্কঃ আজ মঙ্গলবার, ইংরেজি নতুন বছর ২০১৯ এর প্রথম দিন। নতুন বছরের আগমণ উপলক্ষে বিশ্বজুড়েই থাকে নানা ধরনের আয়োজন। বিভিন্ন ধরনের অনুষ্ঠান ও কর্মসূচির মধ্য দিয়ে দিনটিকে বরণ করে বিশ্ববাসী।
তবে ইন্দোনেশিয়ায় এবার ইংরেজি নতুন বছরকে স্বাগত জানানো হলো একটু ভিন্নভাবে। দেশটির রাজধানী জাকার্তায় গণবিয়ে আয়োজনের মধ্য দিয়ে খ্রিস্টীয় নতুন বছরকে বরণ করে নেয় এক ঝাক তরুণ-তরুণী।
নতুন বছরের প্রথম দিনটি সেখানে শুরু হয় বৃষ্টি দিয়ে। বৃষ্টি উপেক্ষা করে তাবুর নিচে পাঁচ শতাধিক যুগল বিয়ে বন্ধনে আবদ্ধ হয়।
জাকার্তা সিটি কর্তৃপক্ষ এই গণবিয়ের আয়োজন করে। অনুষ্ঠানটি আয়োজন করা হয় গরীব পরিবারের সদস্যদের জন্য, যাদের জন্ম ও বিয়ে সংক্রান্ত সরকারি কাগজপত্র নেই।
জাকার্তার গভর্নর আনিস বাশ্বেদান জানিয়েছেন, আইনগতভাবে বৈধ বিয়ে বাবা ও সন্তানদের চিকিৎসা ও শিক্ষাখাতের মতো সরকারি চাকরিতে প্রবেশে সহায়তা করে।
গণবিয়ের জন্য নতুন বছরের সূচনালগ্নকে এই কারণে বেছে নেয়া হয়েছে যে, “যদি তারা তাদের বিবাহ উৎসব উদযাপন করে, তাহলে সবাই এটিকে উদযাপন করবে। এমনকি গোটা বিশ্ব,” যোগ করেন তিনি।
বিয়েতে অংশগ্রহণকারীদের একজন রোহিলা জানান, “আজ আমি খুবই আনন্দিত। কেননা, আমি আমার ভালবাসার মানুষ দাহরুন হাকিমের সঙ্গে আইনগতভাবে বিবাহ বন্ধনে আবদ্ধ, যার সঙ্গে আমার চার-বছরের একটি কন্যা সন্তান আছে।”
আর্থিক সংকটের কারণে এই যুগল পাঁচ বছর আগে শুধুমাত্র ইসলামিক আইন অনুযায়ী একজন ইমামের দ্বারা বিবাহ করেছিল, যা দেশটির সরকারি আইনে স্বীকৃত নয়।
তাইতো রোহিলা বলেন, “আজ আমি অনেক সুখী। সত্যি অনেক সুখী।”
“এখন আমি আমার সন্তানের জন্য জন্ম সনদ নিতে পারবো এবং সে সরকার কর্তৃক স্বীকৃত পাবে,” যোগ করেন তিনি।
এই গণবিয়ে অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মধ্যে সবচেয়ে বেশি বয়সের যুগলটি ছিল ৭৬ ও ৬৫ বছরের। আর সবচেয়ে কম বয়সী যুগল ছিল ১৯ বছরের।
এর মাধ্যমে জাকার্তা সরকার নতুন বছর আগমণ উপলক্ষে দ্বিতীয় বারের মতো গণবিয়ের আয়োজন করলো।
সেই সঙ্গে দীপরাষ্ট্রটিতে ঘটে যাওয়া সাম্প্রতিক ভয়াবহ সুনামিতে ক্ষতিগ্রস্তদের সম্মানে নতুন বছর উদযাপনে সব ধরনের কর্মসূচি ও আতশবাজির ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।
গত ২২ ডিসেম্বরের ভয়াবহ ওই সুনামিতে চার শ’র বেশি মানুষের প্রাণহানি ঘটে।
সূত্র: জাকার্তা পোস্ট

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

7 − 6 =