গাজীপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

0
84
728×90 Banner

মুহাম্মদ আতিকুর রহমান, গাজীপুর প্রতিনিধি : ‘আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গাজীপুরে পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩।
রবিবার (২২ অক্টোবর) সকালে গাজীপুর জেলা প্রশাসন ও বিআরটিএর আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে সড়ক প্রদক্ষিণ করে একইস্থানে এসে শেষ হয়।
শোভাযাত্রা শেষে জেলা প্রশাসক কার্যালয়ের ভাওয়াল সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ হুমায়ুন কবির।
বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) গাজীপুর সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জিঃ) আবু নাইমের সঞ্চালনায় বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ওয়াহিদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার নাজমুস সাকিব খান, হাইওয়ে পুলিশের সহকারী পুলিশ সুপার মাসুম সরদার, গাজীপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী খ ম শরীফুল ইসলাম, নিরাপদ সড়ক চাই (নিসচা) গাজীপুর জেলা শাখার সভাপতি আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ লোকমান হোসেন, প্রফেসর এমএ বারী, অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, গাজীপুর পরিবহণ শ্রমিক ইউনিয়নের সভাপতি সুলতান আহম্মেদ সরকার প্রমুখ। এসময় বিভিন্ন শ্রেনীপেশার মানুষ উপস্থিত ছিলেন।
নিরাপদ সড়ক চাই (নিসচা) গাজীপুর জেলা শাখার সভাপতি আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ লোকমান হোসেন বলেন, ১৯৯৩ সালে বান্দরবানে চিত্রনায়ক স্বামী ইলিয়াস কাঞ্চনের কাছে যাওয়ার পথে চট্টগ্রামের চন্দনাইশে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন স্ত্রী জাহানারা কাঞ্চন। রেখে যান অবুঝ দুটি শিশু সন্তান জয় ও ইমাকে। ইলিয়াস কাঞ্চন ওই সময় সিনেমার শুটিংয়ে বান্দরবান অবস্থান করছিলেন। স্ত্রীর অকাল মৃত্যুতে দুটি অবুঝ সন্তানকে বুকে নিয়ে ইলিয়াস কাঞ্চন নেমে আসেন পথে। পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়, এ স্লোগান নিয়ে গড়ে তোলেন একটি সামাজিক আন্দোলন ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা)।
নিসচার আন্দোলনের ফলে ২০১৭ সালের ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রীসভার বৈঠকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষণা করা হয়। ওই বছর থেকেই বাংলাদেশে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়ে আসছে।
ডাঃ মোঃ লোকমান হোসেন আরো বলেন, রাস্তায় যেখানে ইচ্ছা সেখানে গাড়ী থামিয়ে যাত্রি উঠানামা করা হয়। এতে আরো যানজটের সৃষ্টি হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, সড়ক দুর্ঘটনা কারও কাম্য নয়। গাড়ি চালকদের প্রতিযোগিতা, বেপরোয়া ওভারটেকিং, অদক্ষতা, ওভারলোডিং, চালকের পর্যাপ্ত বিশ্রামের অভাব, পথচারীদের ট্রাফিক আইন না মানা ও সামাজিক অসচেতনতাসহ বিভিন্ন কারণে সড়ক দুর্ঘটনা ঘটছে।
বক্তারা আরও বলেন, সড়ক দুর্ঘটনা রোধে পরিবহণ মালিক, গাড়িচালক, শ্রমিক, যাত্রী, পথচারী নির্বিশেষে সবার সচেতনতা হওয়া জরুরি। সবাইকে এ সংক্রান্ত আইন-বিধিবিধান জানা এবং তা মেনে চলতে হবে।
এদিন গাজীপুর বিআরটিএ অফিসের আয়োজনে সড়কে যাদের বৈধ কাগজ ও লাইসেন্স রয়েছে, তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং সড়ক দুর্ঘটনা রোধে সচেতনামূলক লিফলেট বিতরণ করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here