গাজীপুরে ফের শ্রমিক বিক্ষোভ, ১২ পোশাক কারখানা বন্ধ

0
209
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : ঘোষিত ১২ হাজার ৫০০ টাকা সর্বনিম্ন বেতন প্রত্যাখ্যান করে গাজীপুরে বিভিন্ন শিল্প এলাকায় আজ বৃহস্পতিবারেও বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন পোশাক কারখানার শ্রমিকেরা। পরে শিল্প ও মহানগর পুলিশ শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।
এদিকে নিরাপত্তার কারণে এসব এলাকার বেশ কিছু পোশাক কারখানা কর্তৃপক্ষ বৃহস্পতিবারের জন্য ছুটি ঘোষণা করেছে।
গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. ইমরান আহম্মেদ জানান , ‘পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করার দাবিতে শ্রমিকেরা বিক্ষোভ করছে। এ পর্যন্ত ১২টি পোশাক কারখানা থেকে বন্ধ রাখার চিঠি আমাদের কাছে পাঠানো হয়েছে। পোশাক শ্রমিকেরা কাজে যোগ দিতে চাইলে কারখানা ফের চালু করা হবে।’
গত ২৩ অক্টোবর থেকে সর্বনিম্ন বেতন ২৩ হাজার নির্ধারণের দাবিতে গাজীপুরের বিভিন্ন শিল্প এলাকার পোশাক কারখানার শ্রমিকেরা আন্দোলন শুরু করে। পরে গত ৭ নভেম্বর সর্বনিম্ন বেতন ১২ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা বলছে, গাজীপুর মহানগরীর চান্দনা এলাকায় আজ বৃহস্পতিবার সকাল ৯টার দিকে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকেরা বেতন বাড়ানোর দাবিতে কাজ বন্ধ রেখে বিক্ষোভ শুরু করেন। পরে শিল্প ও থানা-পুলিশ শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এর কিছু সময় পর নাওজোড় এলাকায় শ্রমিকেরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। এ সময় শ্রমিকেরা মহাসড়কে টায়ার দিয়ে আগুন ধরিয়ে দেন। এ সময় শ্রমিক ও পুলিশের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।
পুলিশ বলছে, সকাল থেকেই শ্রমিকেরা গাজীপুর মহানগরীর নাওজোড় ও চান্দনা চৌরাস্তা-শিববাড়ি সড়কে আন্দোলন শুরু করেন। শ্রমিকেরা সড়ক অবরোধ ও ভাঙচুর করেন। একপর্যায়ে তারা নাওজোড় এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে টায়ার জ্বালিয়ে কাঠ ও বাঁশ ফেলে আগুন ধরিয়ে দিয়ে অবরোধ করেন। এ সময় পুলিশ, বিজিবি ও র‍্যাবের সদস্যরা শ্রমিকদের সরিয়ে দেয়।
গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ-২ এর পুলিশ সুপার সারোয়ার আলম আজকের পত্রিকাকে বলেন, ‘সকালে নাওজোড় এলাকায় শ্রমিকেরা উত্তেজিত হয়ে মহাসড়ক অবরোধের চেষ্টা করেছিল। পুলিশ, বিজিবি পরিস্থিতি স্বাভাবিক করেছে। আমরা চাচ্ছি শান্তিপূর্ণ উপায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে। আন্দোলনরত শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়া হয়েছে।’

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here