জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের সহসভাপতি বাংলাদেশ

0
19
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বাংলাদেশ এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন ৭৬তম অধিবেশনে সহসভাপতি নির্বাচিত হয়েছে।
নিউইয়র্কে সোমবার জাতিসংঘের সাধারণ পরিষদে অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশ সর্বসম্মতিক্রমে সহসভাপতি নির্বাচিত হয়। চলতি বছরের সেপ্টেম্বর থেকে এক বছরের জন্যে বাংলাদেশ এ দায়িত্ব পালন করবে।
বাসস জানায়, বাংলাদেশের পাশাপাশি এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সহসভাপতি নির্বাচিত হয়েছে কুয়েত, লাওস ও ফিলিপাইন।
নির্বাচনের পর এক প্রতিক্রিয়ায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, আর্ন্তজাতিক সম্প্রদায় বহুপক্ষীয় ফোরামে নেতৃত্বদানের ক্ষেত্রে বাংলাদেশের ওপর যে আস্থাশীল, এ নির্বাচন তারই বহিঃপ্রকাশ।
তিনি বলেন, বাংলাদেশ বহুপাক্ষিকতার বাহক এবং বর্তমান বিশ্বের জটিল চ্যালেঞ্জ গুলো মোকাবেলায় জাতিসংঘের নেতৃত্বের প্রতি বিশ্বাসী। রাবাব ফাতিমা আরো বলেন, উন্নয়ন, শান্তি, নিরাপত্তা এবং মানবাধিকারের বিভিন্ন বৈশ্বিক ইস্যুতে ঢাকা তার নীতিগত ও গঠনমূলক অবস্থান বজায় রাখছে।
করোনা মিডেল এ্যাড
মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রী আবদুল্লাহ শহীদ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের সভাপতি নির্বাচিত হয়েছেন।
জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। কারণ বর্তমান বিশ্ব কোভিড-১৯ মহামারি ও তার বহুমাত্রিক প্রভাব থেকে পুনরুদ্ধারের চ্যালেঞ্জ মোকাবেলা করছে। নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সাধারণত প্রতিবছর সেপ্টেম্বর মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন এর প্রেসিডেন্টের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
জাতিসংঘ সাধারণ পরিষদ ১৯৩টি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত। জাতিসংঘ সনদ অনুযায়ী আন্তর্জাতিক বিষয়াবলিতে পূর্ণাঙ্গ বহুপক্ষীয় আলোচনার মাধ্যমে সুচিন্তিত মতামত প্রদান ও নীতি নির্ধারণের ক্ষেত্রে বিশ্ব সংস্থাটির প্রতিনিধিত্বশীল অঙ্গ হিসেবে সাধারণ পরিষদ কাজ করে থাকে।
এর আগে ২০১৬-২০১৭ মেয়াদে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে বাংলাদেশ সহসভাপতির দায়িত্ব পালন করেছিল।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

5 × 4 =