জাপান-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে- সেমিনারে রাষ্ট্রদূত

0
12
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : জাপানের রাজধানী টোকিওতে বুধবার থেকে শুরু হওয়া ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও – ২০১৯ এ অংশ নিয়েছে বাংলাদেশ। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা সকালে মেলায় বাংলাদেশের স্টলগুলো পরিদর্শন করেন এবং ব্যবসায়ীদের সাথে আয়োজন সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কথা বলেন।
মেলার পাশাপাশি বুধবার সকালে মেলার সেমিনার ভেন্যুতে জাপানে বাংলাদেশের পোশাক শিল্পের সম্ভাবনা নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানী উন্নয়ন ব্যুরোর উদ্যোগে আয়োজিত সেমিনারে সহযোগিতা করে জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো), ইউনাইটেড ন্যাশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইউনিডো), জাপান ও টোকিও চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল এন্ড ইকনোমিক কো-অপারেশন এবং জাপান টেক্সটাইল ইম্পোরটারস অ্যাসোসিয়েশন। শতাধিক জাপানী ক্রেতা প্রতিষ্ঠান সেমিনারে যোগদান করেন।
সেমিনারে দেয়া স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন বাংলাদেশী বিভিন্ন কোম্পানি তাদের উৎপাদিত উন্নতমানের দ্রব্যসামগ্রী নিয়ে জাপানের বিভিন্ন মেলা ও প্রদর্শনীতে নিয়মিত অংশগ্রহণ করছে যা জাপানে বাজার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি আরো বলেন জাপান-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে, জাপান বাংলাদেশের জন্য এশিয়ায় প্রথম এবং বিশ্বে সপ্তম রপ্তানী গন্তব্য। রাষ্ট্রদূত দৃঢ় আশা প্রকাশ করেন, এই মেলা জাপান-বাংলাদেশ বাণিজ্য সম্পর্ক আরো গভীর করতে সহায়তা করবে।
এছাড়া বক্তব্য রাখেন জাপানের অর্থনীতি, বাণিজ্য এবং শিল্প মন্ত্রণালয়ের পরিচালক ইয়াসুজিরো মিয়াকে, ইউনিডোর ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অফিসার মিজ ইকুয়ে তোশিনাগা এবং মারুহিসা কোম্পানির প্রেসিডেন্ট মাশাহিরো হিরাইশি । আলোচকগণ বাংলাদেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ এবং বাংলাদেশ সরকার প্রদত্ত সুযোগ সুবিধার কথা সবার কাছে তুলে ধরেন।
টোকিও বিগ সাইটের দক্ষিণ হলে অনুষ্ঠিত ‘ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও – ২০১৯’ মেলায় এবার বাংলাদেশ থেকে প্রায় চল্লিশটি উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। বাংলাদেশ প্যাভিলিয়নে বাংলাদেশের পোশাক ও চামড়া শিল্প প্রতিষ্ঠান তাঁদের আধুনিক,রুচিসম্মত ও উন্নতমানের দ্রব্যাদির প্রদর্শন করছেন। টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতায় বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানী উন্নয়ন ব্যুরো মেলায় বাংলাদেশী উদ্যোক্তাদের নেতৃত্ব দিচ্ছেন। অংশগ্রহণকারী ব্যবসায়ীগণ আশা করছেন এই আয়োজন জাপানিসহ অন্যান্য দেশের ব্যবসায়ীদের সাথে পরিচয়, মতবিনিময় এবং অধিক সংখ্যক ক্রেতা প্রতিষ্ঠানের দৃষ্টি আকর্ষণ করতে সাহায্য করবে। বাংলাদেশী ব্যবসায়ীগণ মনে করেন মেলাটি দু’দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগের অন্যতম প্লাটফর্ম হিসাবে রূপ নিবে ।
মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নে প্রচুর দর্শক সমাগম দেখা যায়। মেলাটি চলবে আগামী ৪ অক্টোবর শুক্রবার পর্যন্ত।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here